ভুটানকে ২-০ গোলে হারিয়ে শুভ সূচনা বাংলাদেশের

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৮
ভুটানকে ২-০ গোলে হারিয়ে শুভ সূচনা বাংলাদেশের

ভুটানকে হারিয়ে সাফ সুজুকি কাপে শুভ সূচনা করলো বাংলাদেশ। মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভুটানকে ২-০ গোলে হারিয়েছে জেমি ডের শিষ্যরা। বিজয়ী দলের হয়ে গোল করেছেন তপু বর্মন ও মাহবুবুর রহমান। এ জয়ের মাধ্যমে ২৩ মাস আগে ভুটানের মাটিতে এএফসি কাপে ভুটানের কাছে হারের প্রতিশোধও নিলো বাংলাদেশ।

প্রাণ চাঞ্চল্য ফিরে আসা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু থেকেই আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ। ইন্দোনেশিয়ায় হয়তো সদ্য সমাপ্ত এশিয়ান গেমেসে অনূর্ধ্ব-২৩ দলের পারফর্মেন্স বাংলাদেশের ফুটবল দর্শকদের ফের স্টেডিয়াম মুখি করেছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টিকে উপেক্ষা করে আনুমানিক ১৬ হাজার দর্শক হাজির হয়েছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। দর্শকদের এ আস্থা যিনি ফিরিয়ে দিয়েছেন তিনি হলেন ব্রিটিশ কোচ জেমি ডে।

যার তত্ত্বাবধানে এশিয়াডের ৪০ বছরের ইতিহাসে প্রথমবারের মত দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। ওই সাফল্য অর্জনের পথে বাংলাদেশ হারিয়েছে ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতারকে। যে দলের অন্তত ৭ থেকে ৮ জন খেলোয়াড় কাতার জাতীয় দলের হয়ে বিশ্বকাপে অংশগ্রহণ করবে।

ভুটানের বিপক্ষে অতীত অভিজ্ঞতার কারণেই হয়তো আজ ম্যাচের শুরু থেকে কিছুটা আগ্রাসী ছিল স্বাগতিক বাংলাদেশের খেলোয়াড়রা। এর সুফল ঘরে তুলতেও সময় নেয়নি তারা। তৃতীয় মিনিটে বল নিয়ে এগিয়ে যাওয়া ফাহাদকে বক্সে অবৈধভাবে বাধা দেন চেনচো তোবজাই। জবাবে পেনাল্টির নির্দেশ দেন রেফারি সিভাকর্ণ। পেনাল্টি শট থেকে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন তপু বর্মন (১-০)।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আরও আক্রমাত্মক হয় ওঠে জামাল ভূঁইয়ারা। মিনিট চারেক পর মাঝ মাঠ থেকে বল পেয়ে ওয়ান টু ওয়ান পজিশনে গোলকিপারকে পেয়েও বল জালে প্রবেশ করাতে ব্যর্থ হন মাহবুবুর রহমান সুফিল। যার দায় তিনি শোধ করেন দ্বিতীয়ার্ধে। ম্যাচের ৪৭তম মিনিটে ডান প্রান্ত দিয়ে সতীর্থের কাছ থেকে বল পেয়ে কোনাকুনি এক শটে গোল করেন মাহবুবুর রহমান (২-০)। এতেই জয়ের নিরাপদ অবস্থানে পৌঁছে যায় স্বাগতিক দল। এশিয়াডে তার গোলেই থাইল্যান্ডের বিপক্ষে এগিয়ে ছিল বাংলাদেশ।

দুই গোল হজম করার পর অনেকটাই ভেঙে পড়ে ভুটানের মনোবল। যে কারণে হারিয়ে যায় তাদের স্বভাবিক ছন্দ। অপরদিকে দুই গোলে এগিয়ে যাবার কারণে বাংলাদেশের খেলোয়াড়রাও কিছুটা রক্ষণাত্মক মুডে চলে যায়। ফলে আর কোন গোল আসেনি। শেষ দিকে অবশ্য দুই দলের খেলোয়াড়দের মধ্যে কিছুটা পেশী শক্তি ব্যবহারের প্রবণতা দেখা যায়। তবে এতে গোল হয়নি। ফলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জেমি ডে’র শিষ্যরা।

আগামী ৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের মোকাবেলা করবে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তান ২-১ গোলে নেপালকে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট অর্জন করেছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

এগিয়ে, সমতায় এবং শেষ মুহূর্তে পাকিস্তানের নাটকীয় জয়

এগিয়ে, সমতায় এবং শেষ মুহূর্তে পাকিস্তানের নাটকীয় জয়

বঙ্গবন্ধু স্যাটেলাইটে সম্প্রচার হবে সাফ ফুটবলের খেলা

বঙ্গবন্ধু স্যাটেলাইটে সম্প্রচার হবে সাফ ফুটবলের খেলা

বাংলাদেশের প্রতি ম্যাচেই নতুন অধিনায়ক

বাংলাদেশের প্রতি ম্যাচেই নতুন অধিনায়ক

সাফ ফুটবলে বাংলাদেশের গ্রুপে নেপাল-ভুটান-পাকিস্তান

সাফ ফুটবলে বাংলাদেশের গ্রুপে নেপাল-ভুটান-পাকিস্তান