৪২ ফুটবলার দেশে চার জন ব্রাজিলে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৩ জানুয়ারি ২০১৯
৪২ ফুটবলার দেশে চার জন ব্রাজিলে

ফাইল ফটো

কিছু দিন আগে সমাপ্ত বঙ্গবন্ধু অনূর্ধ্ব ১৭ জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের বাছাইকৃত ৪২ ফুটবলারকে নিয়ে বিকেএসপিতে তিন মাসের শুরু হয়েছে। এছাড়া চার কিশোর ফুটবলারকে উন্নত প্রশিক্ষণের জন্য পাঠানো হচ্ছে ব্রাজিলে। দেশের রুগ্ন ফুটবলকে এগিয়ে নিতে এ ধরনের কার্যক্রম অব্যহত থাকবে বলে জানিয়েছেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এদিকে বাংলাদেশের ফুটবলকে যে কোন ধরনের সহযোগিতা করতে প্রস্তুত ব্রজিল, জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত।

বঙ্গবন্ধু গোল্ডকাপ জাতীয় ফুটবল টুর্নামেন্ট। অনূর্ধ্ব ১৭ ক্যাটাগরিতে হওয়া এই আসরের ব্যাপ্তি শুধু দেশ নয়, দেশের বাইরের অনেক আসরকেও ছাড়িয়ে গেছে। সারাদেশের প্রায় সাড়ে পাঁচ হাজার স্কুল থেকে টুর্নামেন্টটিতে অংশ নেয় এক লাখ ১০ হাজার ফুটবলার। সেখান থেকে বেশ কয়েকটি ধাপে বাছাই করা হয় সেরা ৪২ জন।

যাদের মধ্যে ৪ গোলকিপার, ১২ ডিফেন্ডার, ১৯ মিডফিল্ডার আর স্ট্রাইকারের সংখ্যা ৭ জন। বাছাইকৃত ফুটবলারদের প্রথম দফায় তিন মাসের নিবিড় প্রশিক্ষণ দেয়া হবে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপিতে।

জাহিদ আহসান রাসেল (প্রতিমন্ত্রী, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়) বলেন, সারাদেশ থেকে প্রতিভাবান ৪২ জনকে বাছাই করা হয়েছে। পরবর্তীতে ৩ মাসের তাদের ট্রেনিং আছে। এর পর তাদের আমরা আরো ট্রেনিং করাবো। শুধু তাই নয় মার্চের প্রথম সপ্তাহে ব্রাজিলের বিখ্যাত ভাস্কো দা-গামা ফুটবল একাডেমিতে, এক বছরের অনুশীলনের জন্য পাঠানো হবে ৪ কিশোর ফুটবলারকে। সংখ্যাটা বাড়বে আগামীতে আরো বাড়বে বলে প্রতিশ্রুতি দেন ব্রাজিলের রাষ্ট্রদূত।

বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলিয়ান রাষ্ট্রদূত বলেন, আমরা বাফুফের সঙ্গে একটা যৌথ প্রক্রিয়ায় এগিয়ে যাচ্ছি। বাংলাদেশে প্রতিভাবান ফুটবলারের অভাব নেই। তবে তাদের প্রয়োজেন সঠিক দিক নির্দেশনা। আশা করছি এই ৪ জন ব্রাজিল থেকে গুরুত্বপূর্ণ কৌশল শিখে এসে নিজেদের সমৃদ্ধ করতে পারবে। সঙ্গে বিকেএসপিতে তিন মাসের প্রশিক্ষণ থেকে বাছাইকৃতদের ফর্টিস মাঠে বাফুফের একাডেমিতে স্থানান্তর করার পরিকল্পনা করছে ফুটবল ফেডারেশন।


শেয়ার করুন :


আরও পড়ুন

নবাগত বসুন্ধরার কাছে পাত্তাই পেল না আবাহনী

নবাগত বসুন্ধরার কাছে পাত্তাই পেল না আবাহনী

প্রিমিয়ার লিগে জয় দিয়ে সাইফ স্পোর্টিংয়ের শুভ সূচনা

প্রিমিয়ার লিগে জয় দিয়ে সাইফ স্পোর্টিংয়ের শুভ সূচনা

প্রিমিয়ার লিগে জয় দিয়ে আবাহনীর শুভ সূচনা

প্রিমিয়ার লিগে জয় দিয়ে আবাহনীর শুভ সূচনা

কম্বোডিয়ার সাথে বাংলাদেশের প্রীতি ম্যাচ

কম্বোডিয়ার সাথে বাংলাদেশের প্রীতি ম্যাচ