বিশ্বকাপে দল বাড়ানোর ভাবনায় আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০০ এএম, ১৫ মে ২০২১
বিশ্বকাপে দল বাড়ানোর ভাবনায় আইসিসি

ক্রিকেট বিশ্বায়নের ওপর জোর দেওয়ার পদক্ষেপ নিচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যার ধারাবাহিকতায় ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে দল বাড়ানোর চিন্তা- ভাবনা করছে ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থাটি। যেখানে টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ এবং ওয়ানডে বিশ্বকাপে ১৪ দলের খেলা হতে পারে।

ক্রিকেটের বিশ্বায়নের জন্য অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তিতে কাজ করছে আইসিসি। ২০২৮ সালের অলিম্পিককে লক্ষ্য রেখে কাজ চলছে। এছাড়া আর্থিক কারণে বন্ধ হয়ে যাওয়া ইন্টারকন্টিনেন্টাল কাপও ফিরিয়ে আনছে আইসিসি।

ইএসপিএন ক্রিকইনফোর এক খবরে বলা হয়, আইসিসি প্রধান নির্বাহীদের বৈঠক এসব বিষয়ে আলোচনা হয়েছে। বিষয়গুলো নিয়ে কোনো সিদ্ধান্ত না হলেও ইতিবাচক সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ, আইসিসির এ সিদ্ধান্তগুলো প্রভাবশালী দেশগুলোর সমর্থন রয়েছে।

এদিকে, বিশ্বকাপে দল সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করলেও সহসাই তা হচ্ছে না। সে ক্ষেত্রে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল সংখ্যা বাড়তে পারে ২০২৪ আসরে এবং ওয়ানডে বিশ্বকাপ হতে পারে ২০২৭ আসর থেকে।

বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬টি দল অংশ নেয়। নতুন ভাবনা কার্যকর হলে ২০২৪ আসর থেতে দলের সংখ্যা হবে ২০টি।

২০০৭ বিশ্বকাপ থেকে ক্রমাগত ওয়ানডে বিশ্বকাপে দল সংখ্যা কমিয়ে আনছে আইসিসি। যা বর্তমানে ঠেকেছে ১০টি দলে। বিভিন্ন অজুহাতে দল সংখ্যা কমানো হলেও বিশ্বায়নের কথা মাথায় রেখে আবারও দল সংখ্যা বাড়নোর পথে হাঁটছে তারা।

আইসিসি সহযোগী দেশগুলোর জন্য ইন্টারকন্টিনেন্টাল কাপ ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে নিজেদের প্রমাণ করার বড় মঞ্চ। তবে আর্থিক কারণে বন্ধ হওয়ার পর আবার নতুন নামে এবং নতুন রূপে ফিরছে এ টুর্নামেন্টটি। এতে সহযোগী দেশগুলোর জন্য টেস্ট ক্রিকেটে আসার পথ বেশ মসৃণ হয়ে উঠবে।

অলিম্পিকে ক্রিকেটের কোন ফরম্যাটে খেলা হবে তা নিয়ে কিছুটা সংশয় থাকলেও ধারণ করা হচ্ছে টি-টেন সংস্করণ হতে পারে। এছাড়া ২০২৮ অলিম্পিককে লক্ষ্য করে এগিয়ে গেলেও ২০৩২ অলিম্পিকে অন্তর্ভুক্ত হতে পারে ক্রিকেট।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]

 



শেয়ার করুন :


আরও পড়ুন

ভয়ডরহীন ক্রিকেট আস্থা কুশল পেরেরার

ভয়ডরহীন ক্রিকেট আস্থা কুশল পেরেরার

‘বন্দিশালা’য় সাকিব-মোস্তাফিজ, পরিবার ছাড়া ঈদ

‘বন্দিশালা’য় সাকিব-মোস্তাফিজ, পরিবার ছাড়া ঈদ

শীর্ষে ভারত, রেটিং হারিয়েছে বাংলাদেশ

শীর্ষে ভারত, রেটিং হারিয়েছে বাংলাদেশ

ইংলিশদের আইপিএল খেলা নিয়ে স্টোকসের শঙ্কা

ইংলিশদের আইপিএল খেলা নিয়ে স্টোকসের শঙ্কা