এ যেন এক অচেনা সাকিব

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৬:৪৫ এএম, ০৮ জুলাই ২০২১
এ যেন এক অচেনা সাকিব

এক রাজকীয় প্রত্যাবর্তনের পর সাকিব জানান দিয়েছিলেন নিষেধাজ্ঞার বেড়াজালে পড়ে হারিয়ে যাননি তিনি। ২০১৯ বিশ্বকাপের দুর্দান্ত ফর্ম নিয়েই ফিরে এসেছেন। তবে ওই ওয়েস্ট ইন্ডিজ সিরিজই শেষ, এরপর আর ফর্মের ছিটেফোটাও দেখাতে পারেননি সাকিব। বরঞ্চ মাঝে মাঠে অখেলোয়াড়সুলভ আচরণের জন্য হয়েছিলেন নিষিদ্ধ। সব মিলিয়ে ফর্মে ফেরাটা যেন জরুরী হয়ে দাঁড়িয়েছে। তবুও নিজের ফর্মকে সেই আগের কক্ষপথে ফেরাতে পারছেন না সাকিব আল হাসান।

বুধবার (৭ জুলাই) নিষেধাজ্ঞা থেকে ফিরে দ্বিতীয় টেস্টে মাঠে নেমেছিলেন সাকিব আল হাসান। সবার ধারণা ছিল দলের বিপর্যয়ে হাল ধরবেন। তবে হাল ধরার আগেই নিয়াচি ভিক্টরের বলে অভিষিক্ত ডায়ান মায়ার্সের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। প্যাভিলিয়নে ফেরার আগে ৫ বলে ৩ রান করেছিলেন সাকিব আল হাসান।

নিষেধাজ্ঞা থেকে ফিরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে চার উইকেট নিয়েছিলেন। এছাড়া বল হাতে বলার মত আর কোনো সাফল্য ছিলো না ওই সিরিজ। ব্যাট হাতে করেছিলেন এক ফিফটিতে ৮৭.৫ গড়ে করেছিলেন ১১৩ রান। একই সিরিজের প্রথম টেস্টে মাঠে নামলেও ইনজুরির কারণে পুরো ম্যাচে ছিলেন না সাকিব হাসান। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে ব্যাট হাতে ৬৮ রানের পাশাপাশি উইকেট শূন্য ছিলেন।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সাকিবের পারফর্মেন্সকে ভালো বলতে পারলেও এরপর থেকে জাতীয় দল কিংবা ফ্রাঞ্চাইজি লিগেও ঠিক সাকিবসুলভ কোনো পারফর্মেন্স খুঁজে পাওয়া যায়নি। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে ছুটিতে যান সাকিব আল হাসান। এরপর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কলকাতা দলে যোগ দেন তিনি। তবে সেখানে পারফর্মেন্স ছিল আরও বাজে।

আইপিএলে কলকাতার হয়ে তিন ম্যাচে সুযোগ পান সাকিব। তিন ম্যাচে ১২.৬৬ গড়ে ব্যাট হাতে করেছিলেন ৩৮ রান। আর বল হাতে ৩ ম্যাচে শিকার করেছেন মাত্র ২ উইকেট। আইপিএলে সাকিবের বোলিং গড় ছিল ৪০.৫০। এ রকম গড় তো ব্যাটসম্যানরা করতে চায়।

আইপিএল থেকে ফিরে শ্রীলঙ্কা সিরিজের জাতীয় দলের জার্সিতে মাঠে নামেন সাকিব আল হাসান। জার্সি বদল হলেও ফর্মে ফেরা হয়ে উঠেনি সাকিব আল হাসানের। তিন ম্যাচে ব্যাট হাতে করেছিলেন ১৯ রান আর বল হাতে শিকার করেছিলেন ১ উইকেট।

ব্যর্থ শ্রীলঙ্কা সফর শেষে মোহামেডানের হয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে মাঠে নামেন সাকিব আল হাসান। ঘরোয়া ক্রিকেটেও ফর্মে ফেরার হয়ে উঠেনি তার। এখানেই মাঠে অখেলোয়াড়সুলভ আচরণের জন্য নির্বাসিত হন তিনি। সাথে দেন আর্থিক জরিমানা। দীর্ঘদিন বায়ো-বাবলে থাকার কারণে ফর্মে ফিরতে পারছেন না সাকিব। এমন ভাবনা নিয়েই যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে ফেরেন তিনি।

যুক্তরাষ্ট্র থেকে সরাসরি জিম্বাবুয়েতে দলের সাথে যোগ দেন সাকিব আল হাসান। ফরম্যাট বদল, পরিবেশ বদল তবুও বদল হয়নি সাকিবের ফর্মের। ফর্মহীনতায় কাটছে সাকিব আল হাসান নিষেধাজ্ঞা পরবর্তী যুগ। তাহলে কি এখানেই শেষ সাকিব নাকি আবারও দুর্দান্ত প্রতাপে ফিরে আসবেন? সেটার উত্তর হয়তো সময়ই বলে দিবে, তবে সাকিব যে হারিয়ে যাবেন না তা বিশ্বাস করেন হাজারো ক্রিকেটপ্রেমী।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে মমিনুলের হাফ-সেঞ্চুরি

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে মমিনুলের হাফ-সেঞ্চুরি

অভিষেক টেস্টেই আইসিসির মাস সেরা তালিকায় কনওয়ে

অভিষেক টেস্টেই আইসিসির মাস সেরা তালিকায় কনওয়ে

বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট আদ্যপান্ত্য

বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট আদ্যপান্ত্য

বাংলাদেশের বিপক্ষে টেস্টে নেই উইলিয়ামস-আরভিন, অধিনায়ক টেইলর

বাংলাদেশের বিপক্ষে টেস্টে নেই উইলিয়ামস-আরভিন, অধিনায়ক টেইলর