খাজার শতকে প্রথম দিন শেষে এগিয়ে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৪ পিএম, ১২ মার্চ ২০২২
খাজার শতকে প্রথম দিন শেষে এগিয়ে অস্ট্রেলিয়া

ঐতিহাসিক পাকিস্তান সফরের দ্বিতীয় টেস্টে করাচিতে স্বাগতিকদের মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় টেস্টে প্রথম দিন শেষে ব্যাটার উসমান খাজার সেঞ্চুরিতে ম্যাচে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। দিন শেষে তিন উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৫৩ তুলেছে অজিরা।

শনিবার (১২ মার্চ) করাচির ন্যাশন্যাল স্টেডিয়ামে দিনের শুরুতেই টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমে বেশ দেখেশুনেই শুরু করেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং উসমান খাজা। দলীয় ৮২ রানে ইনজুরি কাটিয়ে দলে ফেরা ফাহিম আশরাফের বলে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন ডেভিড ওয়ার্নার।

ডেভিড ওয়ার্নারের বিদায়ের পর তিন নম্বরে নামা মার্নাস ল্যাবুশেনও বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরেন এই ব্যাটার। তিনি শিকার হন রান আউটের।

এরপর দলের হাল ধরেন পাকিস্তানি বংশোদ্ভুত ওপেনার উসমান খাজা এবং অভিজ্ঞ স্টিভ স্মিথ। দুইজন মিলে গড়ে তোলেন ২৫৯ রানের জুটি।

দুইজনের এই জুটিতে প্রথম দিনে পিছিয়ে পড়ে পাকিস্তানিরা। শাহীন শাহ আফ্রিদি কিংবা হাসান আলিরা এই দুই ব্যাটারকে একচুলও নড়াতে পারেননি। আর এতেই ক্যারিয়ারে ১১তম সেঞ্চুরি তুলে নেন উসমান খাজা।

পাকিস্তান সফরে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি হতে পারতো। রাওয়ালপিন্ডি টেস্টে সেঞ্চুরি থেকে তিন রান দূরে থাকতেই প্যাভিলিয়নে ফিরে যান এই ব্যাটার। এ কারণেই প্রথম ম্যাচে সেঞ্চুরির আক্ষেপে পোড়েন তিনি।

খাজা ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নিলেও ৭২ রানে থামতে হয় স্টিভেন স্মিথকে। দিনের খেলা শেষ হওয়ার ১১ বল বাকি থাকতেই হাসান আলির বলে ফাহিম আশরাফের হাতে ক্যাচ তুলে দেন এই ব্যাটার। আর এতেই তাকে থাকতে হয় সেঞ্চুরি বঞ্চিত।

স্মিথের বিদায়ের পর নাইটওয়াচম্যান হিসেবে উইকেটে আসেন অজি স্পিনার নাথান লায়ন। তিনি রানের খাতা খুলতে না পারলেও প্যাভিলিয়নে ফিরে যাননি। তার সঙ্গে অপরাজিত আছেন প্রথম দিনের সেঞ্চুরিয়ান উসমান খাজা।

দ্বিতীয় দিনে ১২৭ রানে অপরাজিত থেকে দিন শুরু করবেন উসমান খাজা। আর অপরপ্রান্তে থাকবেন এখনও রানের খাতা খুলতে না পারা নাথান লায়ন। প্রথম দিন শেষে পাকিস্তানের ফাহিম আশরাফ এবং হাসান আলি একটি করে উইকেট শিকার করেছেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ডিমেরিট পয়েন্ট পেল রাওয়ালপিন্ডির উইকেট

ডিমেরিট পয়েন্ট পেল রাওয়ালপিন্ডির উইকেট

আমি সমালোচনা শুনতে অভ্যস্ত : ইমাম-উল-হক

আমি সমালোচনা শুনতে অভ্যস্ত : ইমাম-উল-হক

প্রথম শ্রেণির ক্রিকেটে খেলতে নারাজ অ্যারন ফিঞ্চ

প্রথম শ্রেণির ক্রিকেটে খেলতে নারাজ অ্যারন ফিঞ্চ

পাকিস্তানি দর্শক ও ইসলামাবাদের সৌন্দর্য্যে মুগ্ধ ডেভিড ওয়ার্নার

পাকিস্তানি দর্শক ও ইসলামাবাদের সৌন্দর্য্যে মুগ্ধ ডেভিড ওয়ার্নার