জিম্বাবুয়েকে ৩০৪ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০০ পিএম, ০৫ আগস্ট ২০২২
জিম্বাবুয়েকে ৩০৪ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে রানের পাহাড়ে চড়েছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৩০৩ রান। টাইগারদের হয়ে লিটনের ব্যাট থেকে সর্বোচ্চ ৮১ রান এসেছে। এছাড়াও তামিম ইকবাল ৫২ ও এনামুল হক বিজয় করেছেন ৭৩ রান।

শুক্রবার (৫ আগস্ট) হারারেতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। ইনজুরির কারণে ক্রেইগ আরভিন আর শন উইলিয়ামসকে ছাড়াই মাঠে নামে স্বাগতিকরা।

ফিল্ডিংয়ে নেমে শুরুতে স্বাগতিক দর্শকদের খুব একটা আশাবাদী করতে পারেনি জিম্বাবুয়ে। দুই টাইগার ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস দেখেশুনে খেলা শুরু করেন। শেষ পর্যন্ত চার বাংলাদেশি ব্যাটারের ব্যাট থেকে আসে হাফ সেঞ্চুরি।

উদ্বোধনী উইকেট জুটিতে চতুর্থবারের মতো শতরান তোলে তামিম-লিটন। বাংলাদেশের হয়ে উদ্বোধনী জুটিতে এখন পর্যন্ত ১৩বার শতরানের জুটির অংশ হলেন তামিম। একই দিনে প্রথম বাংলাদেশি হিসেবে তামিম প্রবেশ করে ওয়ানডের আট হাজারি ক্লাবে। প্রথম বাংলাদেশি হলেও সারা বিশ্বে তিনি ৩৩তম।

আট হাজারি ক্লাবে প্রবেশ করে খুব বেশি সময় উইকেটে থাকতে পারেননি তামিম। ৬২ রান করে সিকান্দার রাজার শিকার হয়ে ফেরেন। এতেই ভাঙে লিটন-তামিমের ১১৯ রানের জুটি।

তামিমের বিদায়ে এনামুল হক বিজয় ও লিটন দারুণভাবে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছিলো। ইনিংসের ৩৪তম ওভারের প্রথম বলে দলীয় ১৭১ রানের মাথায় রান নিতে গিয়ে পায়ের ইনজুরিতে পড়েন লিটন। ইনজুরিতে পড়ে প্যাভিলিয়নে ফেরার সময় ৮৯ বলে ৮১ রান তুলেছিলেন। ইনজুরির কারণে স্ট্রেচারে মাঠ ছাড়া লিটনের আর মাঠে ফেরা হয়নি।

লিটন-তামিমের পর মুশফিক-বিজয় জুটিতে আগাতে থাকে বাংলাদেশ। তিন বছরের বেশি সময় পর জাতীয় দলে ফেরা এনামুল বিজয়ের ব্যাটে আসে ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি। ব্যক্তিগত ৭৩ রানে ফেরেন এই ক্রিকেটার।

পবিত্র হজ পালনের জন্য ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে ছিলেন না মুশফিকুর রহিম। ছুটি কাটিয়ে জিম্বাবুয়ে সফরে স্কোয়াডে ফিরেছেন তিনি। ফেরার ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৫২ রান। এটা তার ক্যারিয়ারের ৪২তম ওয়ানডে হাফ সেঞ্চুরি।

বিজয় ফিরলেও ভাইরা-ভাই মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে ভর করে ৩০০ রানের কোটা পার করে বাংলাদেশ। রিয়াদের ব্যাট থেকে আসে ২০ রান।

জিম্বাবুয়ের হয়ে সিকান্দার রাজা ও ভিক্টর নিয়াচি একটি করে উইকেট শিকার করেন। অন্য বোলাররা অবশ্য বানলাদেশি কোনো ব্যাটারকেই প্যাভিলিয়নে ফেরাতে পারেননি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

স্ট্রেচারে মাঠ ছাড়লেন লিটন

স্ট্রেচারে মাঠ ছাড়লেন লিটন

প্রথম বাংলাদেশি হিসেবে আট হাজারি ক্লাবে তামিম

প্রথম বাংলাদেশি হিসেবে আট হাজারি ক্লাবে তামিম

তিন বছর পর ওয়ানডে একাদশে বিজয়

তিন বছর পর ওয়ানডে একাদশে বিজয়

‘ভুল শুধরে’ জিম্বাবুয়ের বিপক্ষে জয় চান তামিম ইকবাল

‘ভুল শুধরে’ জিম্বাবুয়ের বিপক্ষে জয় চান তামিম ইকবাল