অভিজ্ঞ সাকিবে পরাস্ত জিম্বাবুয়ে, সিরিজ বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২৬ পিএম, ১৮ জুলাই ২০২১
অভিজ্ঞ সাকিবে পরাস্ত জিম্বাবুয়ে, সিরিজ বাংলাদেশের

সিরিজের প্রথম ম্যাচের ন্যায় দ্বিতীয় ম্যাচেও ব্যর্থ টাইগারদের টপ-অর্ডার। সাকিব আল হাসান ছাড়া বাকি চার ব্যাটসম্যানের মোট রান ৪৮। ধংসস্তুপে দাঁড়িয়ে একাই খেললেন সাকিব। দলের প্রয়োজনে ৯৬ রানের দায়িত্বশীল ইনিংস খেলে উপহার দিলেন জয়। শ্বাসরুদ্ধ জয়ে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো বাংলাদেশ।

রোববার (১৮ জুলাই) সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৪০ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। ব্যাট হাতে দলের পক্ষে সর্বোচ্চ ৫৬ রান করেছেন ওয়েসলি মাধভেরে।

২৪১ রানের জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় হারের শঙ্কায় পড়ে বাংলাদেশ। তবে নিজের পছন্দের জায়গা ওয়ান ডাউনে ব্যাট করতে নামা সাকিব আল হাসানের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৫ বল বাকি থাকতেই ৩ উইকেটে জয় তুলে নেন বাংলাদেশ। জিম্বাবুয়ের মাটিতে বাংলাদেশের এটি এক যুগ পর সিরিজ জয়।

ম্যাচ সেরা সাকিব আল হাসান অপরাজিত ৯৬ রান করেন। ১৭৮ মিনিট উইকেটে থেকে দলের জয় নিশ্চিত করার পথে ১০৯ বলে ৮টি চার মারের তিনি। তবে সতর্কতার সাথে খেলা সাকিব আল হাসানের এই ইনিংসে কোন ছক্কা মার ছিল না।

বাংলাদেশে ব্যাটিং অর্ডারে ধস নামান জিম্বাবুয়ের প্রায় সব বোলারাই। তবে একমাত্র সাকিব আল হাসানের কাছেই পরাস্ত হন তারা। শেষ দিকে সাকিব আল হাসানকে দারুণ সঙ্গ দেন মোহাম্মদ সাইফউদ্দিন। ৩৪ বলে এক চারে দলের দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত ২৮ রান করেন তিনি।

সাকিব ছাড়া বাকি সবাই ছিলেন যাওয়া-আসার মিছিলে। জিম্বাবুয়ের করা মাঝারি মানে লক্ষ্যে তাড়া করতে নেমে যেন খেই হারিয়ে ফেলছিল তারা। ওপেনার ও অধিনায়ক তামিম ইকবাল ফিরেন ২০ রানে (৩৪), প্রথম ম্যাচে সেঞ্চুরি করা অপর ওপেনার লিটন দাস করেন ৩৩ বলে ২১ রান।

সাইফউদ্দিন ছাড়া সাকিবের সাথে ছোট ছোট পার্টনারশিপ গড়েন মাহমুদউল্লাহ রিয়াদ এবং আফিফ হোসেন। ৩৫ বল খেলে ২৬ রান করে ফিরেন মাহমুদউল্লাহ এবং ২৩ বলে ১৫ রান করেন আফিফ। বাকিরা ছিলেন সিঙ্গেল ডিজিটের ঘরে।

এর আগে ব্যাট হাতে ৫৬ রান করেন জিম্বাবুয়ের ওয়েসলি মাধভেরে। এছাড়া ইনজুরি কাটিয়ে দীর্ঘ দিন পর মাঠে ফেরা সিকান্দর রাজা শিকার হন দুর্ভাগ্যে। বাংলাদেশকে হিট-উইকেট উপহার দিয়ে ৫৭ বলে ৪৬ রান করে ফিরেন তিনি। সিকান্দর রাজার পর শেষ দিকে জিম্বাবুয়েরও আর কেউ দুই অঙ্কের ঘরে যেতে পারেনি।

বল হাতে বাংলাদেশের পক্ষে ৪টি উইকেট শিকার করেন শরিফুল ইসলাম। প্রথম ম্যাচে পাঁচ উইকেট নেওয়া সাকিব নেন ২টি এবং তাসকিন আহমেদ, সাইফউদ্দিন এবং মিরাজ একটি করে উইকেট শিকার করেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মাশরাফির রেকর্ড ভেঙে শীর্ষে সাকিব

মাশরাফির রেকর্ড ভেঙে শীর্ষে সাকিব

লিটনের সেঞ্চুরির পর সাকিবের ঘূর্ণি, বাংলাদেশের রেকর্ড গড়া জয়

লিটনের সেঞ্চুরির পর সাকিবের ঘূর্ণি, বাংলাদেশের রেকর্ড গড়া জয়

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে লিটন দাসের সেঞ্চুরি

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে লিটন দাসের সেঞ্চুরি

টেস্ট র‍্যাঙ্কিংয়ে রিয়াদ-লিটনের উন্নিত

টেস্ট র‍্যাঙ্কিংয়ে রিয়াদ-লিটনের উন্নিত