মিরাজের ঘূর্ণি, ফলোঅন এড়িয়ে ধসে পড়লো উইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৬ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২১
মিরাজের ঘূর্ণি, ফলোঅন এড়িয়ে ধসে পড়লো উইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় দিন শুক্রবার দিনের শুরুতেই উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। এরপর আরও দুই উইকেট শিকার করে প্রথম সেশন শেষ করে টাইগাররা। তবে দ্বিতীয় সেশনে উইকেটে সামনে যেন পাহাড় হয়ে দাঁড়ান ব্ল্যাকউড এবং জোশুয়া দা সিলভা। দু’জনের ৯৯ রানের পার্টনারশীপে ফলোঅন এড়ায় সফরকারীরা।

তবে ফলোঅন এড়ানোর পর ধসে পড়ে উইন্ডিজ শিবির। ব্ল্যাকউড-জোশুয়ার জুটি ভাঙার পর বেশি দূর যেতে পারেনি তারা। ব্যাট হাতে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি হাকানো মিরাজের স্পিন ঘূর্ণিতে ২৫৯ রানেই গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ফলে প্রথম ইনিংস থেকে ১৭১ রানের লিড পেয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার ব্যাট করতে নেমে ২ উইকেটে ৭৫ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিনে প্রথম সেশনে ৭৯ রান তুলতে আরও ৩ উইকেট হারায় সফরকারী দল। ফলে ৬২ ওভারে ৫ উইকেটে ১৮৯ রান করে মধ্যাহ্ন বিরতিতে যায় ক্যারিবীয়রা।

দ্বিতীয় দিন দুই উইকেটে দটোই নেন পেসার মোস্তাফিজুর রহমান। তবে তৃতীয় দিন তিনটি উইকেটই তিন স্পিনার শিকার করেন। নক্রুমা বোনার (১৭), ক্রেগ ব্রাফেট (৭৬) ও কাইল মায়ার্সকে (৪০) তুলে নেন তিন স্পিনার।

পাঁচ উইকেট হারিয়ে ষষ্ট উইকেটে ৯৯ রানের জুটি গড়েন জোশুয়া ও ব্ল্যাকউড। ফলোঅন এড়িয়ে দলীয় ২৫৩ রানে সাজঘরে ফিরেন জোশুয়া দা সিলভা। নাঈমের বলে লিটন দাসের হাতে ক্যাচ দেওয়ার আগে ৪২ রান করেন তিনি। তিন চারে ও এক ছক্কায় তিনি রান করেন।

জোশুয়া দা সিলভা আউট হওয়ার পরেই ছন্দপতন ঘটে ওয়েস্ট ইন্ডিজ শিবিরে। জোশুয়ার আউট হওয়ার পরের ওভারেই ব্ল্যাকউডকে সাজঘরে ফেরান মেহেদী হাসান মিরাজ। এবার ক্যাট ধরেন লিটন দাস। ১৪৬ বল খেলে ৯ চারে ৬৮ রান করে ফিরেন ব্ল্যাকউড।

পর পর দুই ওভারে জোশুয়া-ব্ল্যাকউড আউট হওয়ার পর মিরাজ-তাইজুলের ঘূর্ণিতে আর কেউ দাঁড়াতে পারেননি। বাকি তিন ওভারেই তিন ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েছেন মিরাজ-তাইজুল। দুই স্পিনারের ঘূর্ণিতে ২৫৯ রানেই গুটিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ফলে প্রথম ইনিংস থেকে ১৭১ রানের লিড পেয়েছে স্বাগতিক বাংলাদেশ।

প্রথম ইনিংসে ব্যাট হাতে সেঞ্চুরি হাকানো মেহেদী হাসান মিরাজ বল হাতেও দুর্দান্ত খেলেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একাই তুলে নিয়েছেন ৪ উইকেট। এছাড়া মোস্তাফিজ, তাইজুল এবং নাঈম নিয়েছেন ২টি করে উইকেট।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

পরিবর্তনে যেমন হলো বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ সূচি

পরিবর্তনে যেমন হলো বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ সূচি

প্রথম সেঞ্চুরিতেই তিন বড় ভাইয়ের পাশে মিরাজ

প্রথম সেঞ্চুরিতেই তিন বড় ভাইয়ের পাশে মিরাজ

ফিরেই ফিফটি, ৬৮ রানে থামলেন সাকিব

ফিরেই ফিফটি, ৬৮ রানে থামলেন সাকিব

রিভিউ না নেওয়ার কারণ জানালেন সাদমান

রিভিউ না নেওয়ার কারণ জানালেন সাদমান