শীর্ষ স্থানে রুট, মমিনুল-শান্তর উন্নতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ২১ জুন ২০২৩
শীর্ষ স্থানে রুট, মমিনুল-শান্তর উন্নতি

অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনকে টপকে আইসিসি টেস্ট ব্যাটিং র‌্যাংকিং তালিকার শীর্ষে উঠেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুট। এছাড়া আফগানিস্তানের বিপক্ষে টেস্টে জোড়া সেঞ্চুরি করা বাংলাদেশের ব্যাটার নাজমুল হোসেন শান্ত এবং দ্বিতীয় ইনিংসে শতক হাঁকানো মমিনুল হকের উন্নতী হয়েছে।

গত ডিসেম্বরে শীর্ষে উঠা লাবুশেন তিন নম্বরে নেমে গেছেন। দুই ধপি এগিয়ে র‌্যাংকিংয়ের দ্বিতীয় স্থানটি দখল করেছেন লাবুশেনে সতীর্থ কেন উইলিয়ামসন। বুধবার (২১ জুন) র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বার্মিংহামের এডজবাস্টনে অ্যাশেজের প্রথম টেস্টের আগে ব্যাটিং র‌্যাংকিং তালিকায় শীর্ষ তিনটি জায়গাই দখলে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার তিন ব্যাটার লাবুশনে-স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেড।

সিরিজের প্রথম টেস্টে ব্যাট হাতে সুবিধা করতে পারেননি তারা। তবে টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত ১১৮ ও দ্বিতীয় ইনিংসে ৪৬ রান করেন রুট। দারুণ ব্যাটিং নৈপূণ্যে ক্যারিয়ারে তৃতীয়বারের মত শীর্ষে উঠেন রুট। শীর্ষে থাকা রুটের রেটিং ৮৮৭।

২০১৫ সালের আগস্টে প্রথম ও গেল বছর ডিসেম্বরে শীর্ষে উঠেছিলেন রুট। ৮৮৩ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। রুট ও উইলিয়ামসনের মধ্যে রেটিং ব্যবধান মাত্র ৪। রুটের চেয়ে ১০ রেটিং কম আছে লাবুশেনের।

প্রথম টেস্টের দুই ইনিংসে ১৪১ ও ৬৫ রান করায় ম্যান অব দ্য ম্যাচ হন অস্ট্রেলিয়ার উসমান খাজা। শীর্ষ দশে প্রবেশ করে তালিকার সপ্তমস্থানে আছেন খাজা।

এদিকে, চলতি সপ্তাহেই শেষ হয়েছে বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্ট। টেস্টের দুই ইনিংসে ১৪৬ ও ১২৪ রান করেন বাংলাদেশের ব্যাটার নাজমুল হোসেন শান্ত। ২৫ ধাপ এগিয়ে ৫৪তমস্থানে জায়গা করে নিয়েছেন শান্ত। টেস্টের দ্বিতীয় ইনিংসে ১২১ রানের ইনিংস খেলায় ১৭ ধাপ এগিয়ে ৫৩তম স্থানে উঠেছেন মমিনুল হক।

আফগানিস্তানকে ৫৪৬ রানের রেকর্ড ব্যবধানে হারানো টেস্টে বল হাতে উজ্জল ছিলেন বাংলাদেশের বোলাররা। ম্যাচে সমান ৫টি করে উইকেট নিয়ে পেসার এবাদত হোসেন ৬২তম স্থানে এবং শরিফুল ইসলাম ৭১তম স্থানে আছেন।


শেয়ার করুন :