ডোপিংয়ের দায়ে নিষিদ্ধ আইভেরি কোস্টের গোলরক্ষক 

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৩ পিএম, ১২ জানুয়ারি ২০২২
ডোপিংয়ের দায়ে নিষিদ্ধ আইভেরি কোস্টের গোলরক্ষক 

ডোপিংয়ের নিয়মে ভেঙে নিষিদ্ধ হয়েছেন আইভেরি কোস্টের গোলরক্ষক সিভান গোওয়ো। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা তাকে নিষিদ্ধ করায় আফ্রিকান নেশন্স কাপে খেলতে পারবেন না। তার ডোপিংয়ের বিষয়টি নিশ্চিত করেছে আইভেরি কোস্ট ফুটবল ফেডারেশন।

ক্লাব ক্যারিয়ারে ইথিওপিয়াতে খেলেন গোওয়ো। সেখানেই তার শরীরে নিষিদ্ধ ট্রাইমেটাজিডিনের অস্তিত্ব পাওয়া যায়। তখনই তাকে সাময়িকভাবে নিষিদ্ধ করে ফিফা। ট্রাইমেটাজিডিনকে শক্তিবর্ধক ঔষধ হিসেবে গণ্য করে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি- ওয়াডা।

টুর্নামেন্ট শুরুর আগেই আইভেরি কোস্টকে বিষয়টি অভিহিত করেছিল ইথিওপিয়া ফুটবল ফেডারেশন। নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে এ আশায় গোওয়োকে দলে রেখেছিল আইভেরি কোস্ট।

গোওয়োর বিষয়ে আইভেরি কোস্টের দাবি চোখের সমস্যার কারণে ঔষধটি নিয়েছিলেন। এ বিষয়ে তারা জানিয়েছেন, ‘গত বছরের শুরুর দিকে আমরা সিভানকে চোখের পরীক্ষা করতে বলেছিলাম, গোলরক্ষকরা এটা প্রায়ই করে থাকে। যে চিকিৎসক তাকে পরীক্ষা করেছিলেন, তিনি ওষুধ লিখেছিলেন। সিভান মার্চ মাসে ওষুধটি নিয়েছিল, কিন্তু এরপর থেকে তা বন্ধ করে দেয়।’

তারা আরও জানায়, ২০২১ সালে ২৭ ডিসেম্বর তাদেরকে ফলাফল জানানো হয়। সেখানে তারা ডাক্তারের প্রেসক্রিপশন দেওয়া হয়েছে।

নিষিদ্ধ ঘোষণার পর আপিল করার জন্য তাদেরকে ২০দিন সময় দিয়েছে ফিফা। তবে এ সময়ের মধ্যে মাঠে নামতে পারবেন গোওয়ো। এ কারণে আফ্রিকান নেশন্স কাপে থাকছেন না তিনি।

আফ্রিকান নেশন্স কাপে ই গ্রুপে নিজের প্রথমবার ম্যাচ একুটেরিয়াল গিনির বিপক্ষে মাঠে নামবে আইভেরি কোস্ট।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :