পাকিস্তানে উইন্ডিজ ক্রিকেটারদের রাজার চোখে দেখা হয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩২ এএম, ১২ জুন ২০২০
পাকিস্তানে উইন্ডিজ ক্রিকেটারদের রাজার চোখে দেখা হয়

ফাইল ছবি

কৃষ্ণাঙ্গ হওয়ার কারণে আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে হাঁটুতে পিষে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্য পুলিশ। জর্জ ফ্লয়েডের হত্যায় বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে ফুঁসে ওঠেছে পুরো বিশ্ব। বাদ যায়নি বিশ্ব ক্রীড়াঙ্গনও।

সবাই যখন জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদ করছে ঠিক তখনই নতুন এক তথ্য দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি। তিনি জানান, ২০১৩-১৪ মৌসুমে সানরাইজার্স হায়দ্রাবাদে খেলার সময় তিনি বর্ণবাদের শিকার হয়েছিলেন। তাকে সেখানে ‘কালু’ নামে ডাকা হতো।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে সোমবার (০৮ জুন) স্যামি জানান, আইপিএলের দল সানরাইজার্স হায়দ্রাবাদের সতীর্থরা তার সঙ্গে বর্ণবাদী আচরণ করতো। গায়ের রঙ কালো হওয়ায় সতীর্থরা তাকে ‘কালু’ নামে ডাকতো।

এই শব্দের অর্থ শুরুতে বুঝতে না পারলেও এখন জানার পর ক্ষোভ প্রকাশ করেন তিনি। কেবল স্যামি নয়, অভিযোগ করেছেন দুই ক্যারিবিয়ান ক্রিকেটার ক্রিস গেইল ও ড্যারেন ব্রাভোরও। এদিকে ‘কালু’ ডাকায় তাদেরকে ক্ষমা চাইতে বলেছেন স্যামি

ভারতের ফ্র্যাঞ্জাইজি আইপিএলের খেলোয়াড়দের বিরুদ্ধে যখন বর্ণবাদী আচরণের অভিযোগ তখন পাকিস্তান সুপার লিগের (পিএসএল) এক শীর্ষস্থানীয় ব্যক্তি জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের সঙ্গে রাজার মতো ব্যবহার করা হয় পাকিস্তানে।

বুধবার (১০ জুন) পিএসএলের দল পেশোওয়ার জালমির মালিক জাভেদ আফ্রিদি দ্য নিউজ নামের এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘স্যামির মতো অন্যান্য ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের সঙ্গে রাজার মতো ব্যবহার করা হয় পাকিস্তানে। তারা স্বভাবতই দুর্দান্ত খেলোয়াড় এবং ম্যাচ বিজয়ী হিসাবে গণ্য হন। বিশেষত পিএসএলে পাকিস্তানি ভক্তরা তাদের দেখতে এবং সমর্থন করতে পছন্দ করেন।

তিনি আরও বলেন, ‘জালমির সমর্থকরা স্যামির সঙ্গে নায়কের মতো ব্যবহার করে এবং তার আসলে এটা প্রাপ্য।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

হাসপাতালে ভর্তি আমিনুলের বাবা, করোনার নমুনা সংগ্রহ

হাসপাতালে ভর্তি আমিনুলের বাবা, করোনার নমুনা সংগ্রহ

‘কালু’ ডাকায় ক্ষমা চাইতে বললেন স্যামি

‘কালু’ ডাকায় ক্ষমা চাইতে বললেন স্যামি

যুদ্ধ নয়, আমরা কেবল শ্রদ্ধা ও সমতা চাই : ব্রাভো

যুদ্ধ নয়, আমরা কেবল শ্রদ্ধা ও সমতা চাই : ব্রাভো

নেইমারের বিরুদ্ধে সমকামী অধিকার কর্মীর মামলা

নেইমারের বিরুদ্ধে সমকামী অধিকার কর্মীর মামলা