কৃষ্ণাঙ্গ হওয়ায় আমি গর্বিত : স্যামি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৯ এএম, ১৩ জুন ২০২০
কৃষ্ণাঙ্গ হওয়ায় আমি গর্বিত : স্যামি

ফাইল ছবি

আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদ করেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি। এর পর তিনি দাবি করেন, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ২০১৩-১৪ মৌসুমে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলার সময় তিনিও বর্ণবাদের শিকার হয়েছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে সোমবার (০৮ জুন) স্যামি জানান, আইপিএলের দল সানরাইজার্স হায়দ্রাবাদের সতীর্থরা তার সঙ্গে বর্ণবাদী আচরণ করতো। গায়ের রঙ কালো হওয়ায় সতীর্থরা তাকে ‘কালু’ নামে ডাকতো।

স্যামির এমন দাবি শুরুতেই অস্বীকার করে বসে ইরফান পাঠান ও পার্থিব প্যাটেলরা। তারা অস্বীকার করলেও স্যামির আইপিএল সতীর্থ ইশান্ত শর্মার এক ইন্সটাগ্রাম পোস্টে মিলেছে এর সত্যতা। ২০১৪ সালের ১৪ মে ভারতের পেসার ভুবনেশ্বর কুমার, দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন ও স্যামির সাথে নিজের একটি ছবি পোস্ট করেছিলেন ইশান্ত। ওই পোস্টে স্যামিকে ‘কালু’ বলে সম্বোধন করেছিলেন ইশান্ত।

কয়েকদিন আগে স্যামি বলেছিলেন , আমি ভেবেছিলাম, সতীর্থরা মজা করে কিছু বলছে। কিন্তু এখন বুঝতে পারছি, এটা মোটেও মজার কিছু ছিল না, বিষয়টা বুঝতে পারার পর আমি ভীষণ হতাশ ও ক্ষুব্ধ। এটা ছিল অপমানজনক। আমি প্রচন্ড ক্ষুব্ধ। তোমাদের ক্ষমা চাওয়া উচিত।

জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর সাথে আলাপকালে তাকে প্রশ্ন করা হয় ঘটনার এতদিন পেরিয়ে গেলেও কেউ ক্ষমা চায়নি?

এমন প্রশ্নের উত্তরে স্যামি বলেন, ‘আমি এখানে দাঁড়িয়ে কিছু একটা দেখছি, আপনি আমার মুখোমুখি দাঁড়িয়ে এর অন্য পাশটা দেখছেন। দুজনের দৃষ্টিভঙ্গি কিন্তু মিলবে না। আমি একটা জিনিস পরিষ্কার করতে চাই। আপনি হয়তো কী সুন্দর চকলেট কালারের পুরুষ দাঁড়িয়ে আছে। আমি নিজের চামড়ার রঙ নিয়ে খুব ভালো আছি।’

তিনি আরও বলেন, ‘অন্য কেউ আমাকে মানসিকভাবে ছোট করবে, সেই সুযোগ আমি দেই না। আমি আমার গায়ের রঙ নিয়ে গর্বিত। তাই আমার কাছে ক্ষমা চাক বা না চাক, এতে একটা বিষয় বদলাবে না যে কৃষ্ণাঙ্গ হওয়ায় আমি কতটা গর্বিত। এটা কখনও বদলাবে না।’

স্যামি আরও জানান, কাউকে ক্ষমা চাওয়ানোর জন্য তিনি এ প্রসঙ্গ আনেননি। বরং সবাই যেন এ বিষয়ে সচেতন হয় এটিই স্যামির মূল লক্ষ্য। যাতে করে সামনে আর কোন মানুষই বর্ণবাদী আচরণের শিকার না হয়। সবার জন্য সম-অধিকার ও সম্মান নিশ্চিত করতে চান স্যামি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রস্তাবিত বাজেটে ক্রীড়া মন্ত্রণালয় পাচ্ছে ১৪৭৯ কোটি টাকা

প্রস্তাবিত বাজেটে ক্রীড়া মন্ত্রণালয় পাচ্ছে ১৪৭৯ কোটি টাকা

পাকিস্তানে উইন্ডিজ ক্রিকেটারদের রাজার চোখে দেখা হয়

পাকিস্তানে উইন্ডিজ ক্রিকেটারদের রাজার চোখে দেখা হয়

হাসপাতালে ভর্তি আমিনুলের বাবা, করোনার নমুনা সংগ্রহ

হাসপাতালে ভর্তি আমিনুলের বাবা, করোনার নমুনা সংগ্রহ

‘কালু’ ডাকায় ক্ষমা চাইতে বললেন স্যামি

‘কালু’ ডাকায় ক্ষমা চাইতে বললেন স্যামি