প্রিয় এমসিজি থেকে জোন্সের শেষ বিদায়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ০৮ অক্টোবর ২০২০
প্রিয় এমসিজি থেকে জোন্সের শেষ বিদায়

সংযুক্ত আরব আমিরাতে চলমান আইপিএলের ১৩তম আসরে ধারাভাষ্যকার হিসেবে চুক্তিবদ্ধ থাকায় ভারতে অবস্থান করছিলেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ডিন জোন্স। দেশটির মুম্বাইয়ের একটি হোটেলে ২৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন জোন্স (৫৯)।

ভারতে অস্ট্রেলিয়া হাই-কমিশনের চেষ্টায় জোন্সের নিথর দেহ দেশে ফিরিয়ে নেওয়া হয়। দেশে মরদেহ ফিরিয়ে নেওয়ার পর শেষবারের মতো প্রিয় মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) নেওয়া হয় জোন্সের মরদেহ। পরে এমসিজিতে জোন্সের মরদেহে ‘ল্যাপ অব অনার’ দেওয়া হয়।

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে অস্ট্রেলিয়ায় লকডাউন থাকায় এমসিজি গ্যালারি ছিল শূন্য। পরিবারের দশজন সদস্য ছাড়া আর কাউকে ভেতরে ঢুকার অনুমতি দেওয়া হয়নি।

সাদা রঙের একটি গাড়ি জোন্সের মৃতদেহ নিয়ে এমসিজি প্রদক্ষিণ করে। তখন স্টেডিয়ামে এলটন জন এবং আইএনএক্সএসের গান বাজানো হয়। এভাবেই এমসিজি থেকে শেষ শ্রদ্ধা পান জোন্স।
sportsmail24
জোন্সের স্ত্রী জেন বলেছেন, ‘মৃত্যুর পর থেকে জোন্সের প্রতি মানুষের যে ভালোবাসা পাচ্ছি, তাতে আমরা মুগ্ধ। আমাদের সাথে তাদের স্মৃতি ভাগ করে নেওয়ার জন্য, আমাদের প্রতি তাদের সমর্থনের জন্য প্রত্যেককে আলাদা করে ধন্যবাদ জানানোও যথেষ্ট বলে মনে করছি না।’

অস্ট্রেলিয়ার হয়ে ১৯৮৪ সালে টেস্ট ও ওয়ানডে অভিষেক হয় জোন্সের। ৫৯ টেস্ট দেশের হয়ে ৪৬ দশমিক ৫৫ গড়ে ৩ হাজার ৬৩১ রান এবং ১৬৪ ওয়ানডেতে ৪৪ দশমিক ৬১ গড়ে ৬ হাজার ৬৮ রান করেছেন জোন্স। টেস্টে ১১টি সেঞ্চুরি, ১৪টি হাফ-সেঞ্চুরি এবং ওয়ানডেতে ৭টি সেঞ্চুরি, ৪৬টি হাফ-সেঞ্চুরি করেন তিনি।

১৯৮১ মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেট শুরু করেন জোন্স। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১ দশমিক ৮৫ গড়ে ১৯ হাজার ১৮৮ রান করেছেন জোন্স। সেখানে ৫৫টি সেঞ্চুরি ও ৮৮টি হাফ সেঞ্চুরি করেছিলেন এ ডান-হাতি ব্যাটসম্যান। প্রথম শ্রেণির ক্রিকেটে অপরাজিত ৩২৪ রানের ইনিংস ছিল জোন্সের। ‘প্রফেসর জোন্সের’র শেষ যাত্রার গাড়িতে ফুল দিয়ে লেখা ছিল ‘৩২৪’।

ক্রিকেট ক্যারিয়ার শেষে যুক্ত হন ধারাভাষ্যে। অবশেষে সেই ধারাভাষ্য দিতেই ভারতে এসে জোন্স বিদান নেন সকলের কাছ থেকে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টে ফিরছে বিসিবি, ভাবনায় বিদেশি ক্রিকেটার

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টে ফিরছে বিসিবি, ভাবনায় বিদেশি ক্রিকেটার

মারা গেছেন নাজিব তারাকাই

মারা গেছেন নাজিব তারাকাই

জোন্সের মৃত্যুতে স্ত্রীর আবেগঘন বার্তা

জোন্সের মৃত্যুতে স্ত্রীর আবেগঘন বার্তা

জোন্সকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করেছিলেন ব্রেট লি

জোন্সকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করেছিলেন ব্রেট লি