আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৪ ফেব্রুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪১ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২২
আজকের দিনে ক্রীড়াবিশ্ব II  ৪ ফেব্রুয়ারি

ক্রীড়াবিশ্বে প্রতিদিনই ঘটে কোনো না কোনো উল্লেখ্যযোগ্য ঘটনা। ঘটনা মনে থাকলেও সময় কিংবা তারিখ মনে রাখাটা কষ্টকর। ক্রীড়া বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনাগুলো স্মরণ করিয়ে দিতেই আমাদের এই আয়োজন। এক নজরে দেখে নিন ক্রীড়াবিশ্বে আজকের দিনে কি ঘটেছিল।

১৯৮৬ : বাংলাদেশি ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদের জন্মদিন। পঞ্চপান্ডব নামে পরিচিত পাঁচ ক্রিকেটারের একজন রিয়াদ। টি-টোয়েন্টি ইতিহাসের বাংলাদেশের অন্যতম সেরা অধিনায়ক তিনি।

১৯১৯ : আর্চি জ্যাকসনের অভিষেক। মাত্র ১৯ বছর বয়সে অ্যাডিলেডে অভিষেক টেস্টে ১৬৪ রানের ইনিংস খেলেছিলেন জ্যাকসন। ডন ব্র্যাডম্যানের চেয়েও প্রতিভাবান হিসেবে বিবেচনা করা হতো। তবে অভিষেকের চার বছর পরেই ওপারে পাড়ি জমান আর্চি জ্যাকসন।

১৯৯১ : শ্রীলঙ্কার বিপক্ষে ১৭৫ রানে পিছিয়ে ছিল নিউজিল্যান্ড। অকল্যান্ডে এ টেস্টে কিউইদের হয়ে ম্যাচ বাঁচানো জুটি গড়ে করেন মার্টিন ক্রো এবং অ্যান্ড্রু জোনস। ২৯৯ রানের ইনিংস খেলেন ক্রো। পরে ২০১৩ সালে মার্টিন ক্রোর এ রেকর্ড ভাঙেন ব্রেন্ডন ম্যাককালাম।

১৯৯০ : ক্রাইস্টচার্চে ভারতীয় ব্যাটার সঞ্জয় মাঞ্জরেকারকে আউট করে প্রথম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট শিকারের কীর্তি গড়েন স্যার রিচার্ড হ্যাডলি।

১৯৯৫ : হারারেতে পাকিস্তানের বিপক্ষে ইনিংস এবং ৬৪ রানের জয় পায় জিম্বাবুয়ে। নিজেদের ১১তম টেস্টে এসে প্রথম জয়ের দেখা পায় জিম্বাবুয়ে।

১৯৭৯ : গুন্ডাপা বিশ্বনাথ (১৭৯), আনশুমান গায়কোয়াড (১০১) এবং মহিন্দর অমরনাথের (১০১*) ইনিংসে ভর করে ৬৪৪ রান সংগ্রহ করে ভারত। তবে ফাউড বাচ্চুসের ২৫০ রানের ইনিংস ভর করে ম্যাচ ড্র করে ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য এ টেস্ট ড্র করতে বৃষ্টির ভূমিকা ছিল সবচেয়ে বেশি।

১৯৮৯ : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ার সেরা ২১৬ রানের ইনিংস খেলেন অজি ব্যাটার ডিন জোনস। তার দ্বি শতকেই ম্যাচ বাঁচায় অস্ট্রেলিয়া। তবে পাঁচ ম্যাচ সিরিজের ৩-১ ব্যবধানে জিতে নেয় ক্যারিবিয়ানরা।

১৯৩৫ : পাকিস্তানি ব্যাটার ওয়ালিস ম্যাথিয়াসের জন্মদিন। পাকিস্তানের হয়ে মাত্র ২১ টেস্ট খেলেছিলেন তিনি। প্রথম খ্রিস্টান হিসেবে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৩ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৩ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ২ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II  ১ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ১ ফেব্রুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৩১ জানুয়ারি

আজকের দিনে ক্রীড়াবিশ্ব II ৩১ জানুয়ারি