সুপার ফোর নিশ্চিতে দুর্বল হংকংয়ের মুখোমুখি ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৬ পিএম, ৩১ আগস্ট ২০২২
সুপার ফোর নিশ্চিতে দুর্বল হংকংয়ের মুখোমুখি ভারত

এশিয়া কাপ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের সুপার ফোর নিশ্চিতের লক্ষ্যে  তুলনামুলক দুর্বল প্রতিপক্ষ হংকংয়ের মুখোমুখি হবে শক্তিশালী ভারত। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপে দারুণ শুরু করেছে ভারত। এবার ‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে হংকংয়ের মুখোমুখি হবে ভারত। এ ম্যাচ জিতলেই দ্বিতীয় দল হিসেবে সুপার ফোরের নিশ্চিত করবে ভারত। বাছাই পর্ব পেরিয়ে আসা হংকং গ্রুপ পর্বে প্রথম ম্যাচ খেলতে নামবে। ভারতকে হারিয়ে বিশ্বকে চমকে দেয়ার লক্ষ্য পুঁচকে দল হংকংয়ের।

বুধবার (৩১ আগস্ট) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও হংকং। এশিয়া কাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ ছিল ভারত-পাকিস্তানের। ঐ ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে ভারত। ব্যাট-বল হাতে অলরাউন্ড পারফরমেন্স ছিল ভারতের হার্দিক পান্ডিয়ার। ফলে ম্যাচে বেশ এগিয়ে থাকবে ভারত।

বল হাতে ২৫ রানে ৩ উইকেট নেয়ার পাশাপাশি ব্যাট হাতে শেষদিকে ১৭ বলে ৩৩ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। তার দারুণ এই ইনিংসেই ভারতের জয় নিশ্চিত হয়।

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে আছে ভারত। তাই হংকংয়ের বিপক্ষেও জয়ের ব্যাপারে আশাবাদী তারা। তবে হংকংয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে কোনো ম্যাচ না খেলার অভিজ্ঞতা থাকায় বেশ সাবধান ভারত। 

দলের স্পিনার যুজবেন্দ্র চাহাল বলেন, “আমরা জয়ের ধারা অব্যাহত রাখতে চাই। হংকংকে নিয়ে আমাদের ধারণা খুবই কম। এই ফরম্যাটে আগে কখনও তাদের বিপক্ষে খেলা হয়নি। আমরা সেরাটা দিয়ে খেলতে পারলে, জয় অসম্ভব না।”

হংকংয়ের সাথে টি-টোয়েন্টিতে ফরম্যাটে না খেললেও ওয়ানডেতে দু’বার মুখোমুখি হয়েছিল। এশিয়া কাপের মঞ্চে হওয়া দুই লড়াইয়ে জয় মাল্য পড়েছিল ভারতই। ২০০৮ সালে পাকিস্তানে  অনুষ্ঠিত  এশিয়া কাপের চতুর্থ ম্যাচে হংকংকে ২৫৬ রানের বিশাল ব্যবধানে হারায় ভারত। রান বিবেচনায়  এটি ভারতের ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ বড় ব্যবধানের জয়। প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ৩৭৪ রান করেছিলো ভারত। জবাবে ১১৮ রানে গুটিয়ে যায় হংকং।

এক দশক পর ২০১৮ এশিয়া কাপে দেখা হয় ভারত-হংকংয়ের। ঐ ম্যাচে তুমুল প্রতিদ্বন্দ্বীতা করে ২৬ রানে হারে হংকং। ভারতের ৭ উইকেটে ২৮৫ রানের জবাবে ৮ উইকেটে ২৫৯ রান করেছিলো হংকং।

২০১৪ সালে টি-টোয়েন্টিতে ফরম্যাটে নাম লেখায় হংকং। এখন পর্যন্ত ৫২ ম্যাচে ২১ জয় ও ৩১ পরাজয়। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে দুইবার করে এবং বাংলাদেশ ও জিম্বাবুয়েকে একবার করে হারিয়েছে তারা।

টি-টোয়েন্টিতে হংকংয়ের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৮ উইকেটে ১৮৬ রান। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে বুলাওয়েতে পাপুয়া নিউগিনির বিপক্ষে এই সংগ্রহ দাঁড় করায় তারা। এই ফরম্যাটে হংকংয়ের সর্বনিম্ন সংগ্রহ ৬৯ রান। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে চট্টগ্রামে নেপালের বিপক্ষে সর্বনিম্ন রানের লজ্জা পেয়েছিল দলটি।

এশিয়া কাপের বাছাই পর্বের সেরা দল হয়ে মূল পর্বে জায়গা করে নিয়েছে হংকং। বাছাইপর্বে সিঙ্গাপুর, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতকে হারিয়েছে যথাক্রমে ৮ রান, ৮ উইকেট ও ৮ উইকেটে।

ভারতের বিপক্ষে মাঠে নামার আগে হংকংয়ের অধিনায়ক নিজাকাত খান বলেন, “ভারত বিশ্বসেরা দল। তাদের বিপক্ষে খেলার জন্য দলের সবাই মুখিয়ে থাকে। আমাদের লক্ষ্য থাকবে ভালো খেলা ও বিশ্বকে চমকে দেওয়া। টি-টোয়েন্টি ফরম্যাট বলেই আমরা জয়ের স্বপ্ন দেখছি।”

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, আর্শ্বদ্বীপ সিং, রবি বিষ্ণই, আবেশ খান, দীপক হুদা ও যুজবেন্দ্র চাহাল।

হংকং দল
নিজাকাত খান (অধিনায়ক), স্কট ম্যাককেইন (উইকেটরক্ষক), ইয়াসিন মর্তুজা, বাবর হায়াত, কিঞ্চিত শাহ, আইজাজ খান, এহসান খান, আইয়ুশ শুকলা, জিশান আলী, মোহাম্মদ গাজানফার, হারুন আরশাদ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর



শেয়ার করুন :


আরও পড়ুন

শেষ ওভারে ১৫ রান প্রয়োজন হলেও সমস্যা হতো না হার্দিকের

শেষ ওভারে ১৫ রান প্রয়োজন হলেও সমস্যা হতো না হার্দিকের

বাবরের চোখে কোহলিই সেরা

বাবরের চোখে কোহলিই সেরা

আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ দুর্বল: শানাকা

আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ দুর্বল: শানাকা

আফগানদের এশিয়া কাপ জয়ের সম্ভাবনা দেখছেন আজগর

আফগানদের এশিয়া কাপ জয়ের সম্ভাবনা দেখছেন আজগর