ছন্নছাড়া ব্যাটিংয়ে বাংলাদেশ গোটালো ১২৪ রানে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ৩১ মার্চ ২০২৩
ছন্নছাড়া ব্যাটিংয়ে বাংলাদেশ গোটালো ১২৪ রানে

বৃষ্টিতে বাঁধা পাওয়া সিরিজের প্রথম দুই ম্যাচে প্রথমে ব্যাট করে রানের বন্যা বইয়ে দিয়েছিল বাংলাদেশ। তবে সিরিজের শেষ ম্যাচে ছন্নছাড়া ব্যাটিং করলো সাকিব-লিটনরা। আয়ারল্যান্ড বোলার সামনে দাঁড়াতেই পারলো না বাংলাদেশের ব্যাটাররা। শামীম পটোয়ারীর ফিফটির কল্যাণে সম্মানজনক অবস্থানে দাঁড়ালো টাইগারদের স্কোর।

শুক্রবার (৩১ মার্চ) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে স্বাগতিক বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে কোন পরিবর্তন না আনলেও শেষ ম্যাচে দুটি পরিবর্তন নিয়ে খেলতে নামে বাংলাদেশ।

মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমানের পরিবর্তে একাদশে সুযোগ পান শরিফুল ইসলাম ও রিশাদ হোসেন। এ ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি অভিষেক হয় লেগ-স্পিনার রিশাদের।

তবে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। আইরিশ বোলারদের দাপটে ৪ বল বাকি থাকতেই ১২৪ রানের গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। ব্যাট হাতে ৫১ রান করেন পাঁচ নম্বরে নামা শামীম পাটোয়ারী।

ব্যাট হাতে নেমে ইনিংসের প্রথম ওভারেই ১টি করে বাউন্ডারিতে ৯ রান তোলেন দুই বাংলাদেশের ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। দ্বিতীয় ওভারের প্রথম বলে আয়ারল্যান্ড পেসার মার্ক অ্যাডায়ারের বলে আউট হন ৫ রান করা লিটন। তৃতীয় ওভারে নাজমুল হোসেন শান্তকে ৪ রানে বিদায় দেন অফ-স্পিনার হ্যারি টেক্টর।

পাওয়ার প্লেতে আরও ২ উইকেট হারায় বাংলাদেশ। চতুর্থ ওভারে রনিকে ১৪ রানে শিকার করেন পেসার কার্টিস ক্যাম্পার। ১০ বল খেলে ৩টি চার মারেন রনি। ষষ্ঠ ওভারে অধিনায়ক সাকিব আল হাসানকে ৬ রানে নিজের দ্বিতীয় শিকার বানান অ্যাডায়ার। ফলে পাওয়ার প্লের ৬ ওভারে ৪১ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ।

সপ্তম ওভার তাওহিদ হৃদয়কে ১২ রানে শিকার করে বাংলাদেশের চাপ বাড়ান লেগ স্পিনার বেন হোয়াইট। হৃদয় ফেরার পর জুটি গড়ার চেষ্টা করেন শামীম ও অভিষেক ম্যাচ খেলতে নামা রিসাদ। ১৬ বলে ২০ রান তুলে নবম ওভারে বিচ্ছিন্ন হন তারা। অভিষেক ম্যাচ খেলতে নামা আয়ারল্যান্ডের স্পিনার ম্যাট হামফ্রেসের করা দশম ওভারের প্রথম বলে শিকার হন ৮ রান করা রিশাদ।

১ বল পর তাসকিন আহমেদকে শূন্য হাতে বিদায় দেন হামফ্রেস। ৬১ রানে সপ্তম উইকেট হারিয়ে দ্রুত গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে বাংলাদেশ। তবে অষ্টম উইকেটে নাসুম আহমেদকে নিয়ে ৩৪ বলে ৩৩, নবম উইকেটে শরিফুলের সাথে ১০ বলে ১০ ও দশম উইকেটে হাসান মাহমুদের সাথে ১৫ বলে ২০ রানের জুটি গড়ে বাংলাদেশকে সম্মানজনক সংগ্রহ এনে দেন শামীম।

শেষ উইকেট জুটিতে ১৫ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন শামীম। ৪২ বলে হাফ-সেঞ্চুরির পর শেষ ওভারের দ্বিতীয় বলে আউট হন শামীম। ৪ বল বাকি রেখে ১২৪ রানে অলআউট হয় বাংলাদেশ।

৫টি চার ও ২টি ছক্কায় ৪২ বলে ৫১ রান করেন শামীম। ২ রানে অপরাজিত থাকেন হাসান। আয়ারল্যান্ডের অ্যাডায়ার ৩টি ও হামফ্রেস ২টি উইকেট নেন।


শেয়ার করুন :