মেসির গন্তব্য কোথায়? সম্ভাব্যের তালিকায় ম্যানসিটি ও পিএসজি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৬ এএম, ০৭ আগস্ট ২০২১
মেসির গন্তব্য কোথায়? সম্ভাব্যের তালিকায় ম্যানসিটি ও পিএসজি

হঠাৎই বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইনে (পিএসজি) পাড়ি জমিয়েছিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। সেই ২০১৭ সালের পর থেকেই প্রতি মৌসুমেই গুঞ্জন উঠেছিলো পিএসজি থেকে আবারও বার্সেলোনায় ফিরবেন নেইমার। আবারও কাধে কাধ মিলিয়ে খেলবেন নেইমার এবং মেসি। এবার সে আশা পূর্ণ হতে চললেও বার্সেলোনার জার্সি নয় হয়তো খেলবেন পিএসজির নীল জার্সি পড়ে। মাঝে মাঝে শোনা যাচ্ছে পেট্রো ডলারের আরেক ক্লাব ম্যানচেস্টার সিটিতে পাড়ি জমাবেন মেসি। সময়ই বলে দিবে কোথায় পাড়ি জমাবেন, তবে ম্যানসিটি কিংবা পিএসজিই হতে যাচ্ছে মেসির সম্ভাব্য গন্তব্য সে বিষয়ে পুরো ফুটবল বিশ্বই কিছুটা নিশ্চিত।

বৃহস্পতিবার (৫ আগস্ট) কাতালান ক্লাব বার্সেলোনা এক আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে কাতালুনিয়াতে থাকছেন না মেসি। এরপর থেকেই ফুটবলের ট্রান্সফার মার্কেটে গুঞ্জন ভেসে বেড়াচ্ছে মেসি-নেইমার একই দলের হয়ে আবারও মাঠ মাতাবেন। বার্সেলোনা সমর্থকরা হয়তো এটা চেয়েছিলেন, তবে সেটা নিশ্চয় বার্সেলোনার জার্সিতে অন্য কোনো ক্লাবের হয়ে নয়।

চলতি বছরের ৩০ জুন থেকে ফ্রি এজেন্ট হয়ে আছেন লিওনেল মেসি। তখনই মেসিকে দলে ভেড়ানোর জন্য আগ্রহ প্রকাশ করে পিএসজি। তবে সেবার মেসি পিএসজিকে না করে দিয়েছিলেন। হয়তো ভেবেছিলেন ক্যারিয়ারটা শেষ করে দিবেন প্রাণের ক্লাব বার্সেলোনাতে, তবে নিয়মের বেড়াজালে পড়ে তা আর হয়ে উঠেনি।

মেসির বার্সেলোনার ছাড়ার খবরের প্রকাশ হওয়ার পর থেকেই বেশ নড়ে চড়ে বসেছে ফরাসি ক্লাব পিএসজি। মেসির এজেন্টের সাথে শুরু করে দিয়েছে একের পর এক আলোচনা। ফরাসি গণমাধ্যমগুলো জানিয়েছে কোনোভাবেই মেসিকে দলে ভেড়ানোর সুযোগ হাতছাড়া করতে চায় না পিএসজি।

স্প্যানিশ লিগের বেতন সীমা কিংবা নিয়মের বেড়াজালে পড়ে বার্সেলোনার জার্সি আর কখনই পড়তে পারবেন না লিওনেল মেসি। তবে শেষ চেষ্টা পর্যন্ত করে গিয়েছিল বার্সা কর্তৃপক্ষ। তবে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ তাদের নিয়মের এক চুল পর্যন্ত ছাড় দেয়নি। এর ফল স্বরুপ মেসির আর বার্সেলোনায় থাকা হয়ে উঠলো না।

তবে লিওনেল মেসিকে দলে ভেড়াতে পিএসজিকেও পোড়াতে বেশ কাঠ খড় পোড়াতে হবে। ইতিমধ্যেআশরাফ হাকিমি, জর্জিও ভাইনালডম, সার্জিও রামোস এবং জিয়ানলুইজি ডোনারূমার মতো ফুটবলারদের দলে ভিড়িয়েছে পিএসজি। এত খরচের মধ্যেও মেসিকে বাড়তি বেতন দিয়ে দলে ভেড়ানো হবে কঠিনতম কাজ। এছাড়াও রয়েছে ফ্রান্সের আয়কর সমস্যা।

লিওনেল মেসিকে দলে ভেড়াতে হলে তাকে কর ছাড়া বেতন দিতে হবে ৩ কোটি ইউরো। সাথে আয়কর হিসেবে দিতে হবে ৪ কোটি ইউরো। অর্থাৎ, মেসিকে দলে ভেড়ালে পিএসজির প্রতিবছর খরচের পরিমাণ দাঁড়াবে সাত কোটি ইউরো। এছাড়াও রয়েছে বোনাসের অতিরিক্ত অর্থ। অপর দিকে ২০২২ সালে জুনে পিএসজির সাথে এমবাপের চুক্তির মেয়াদ শেষ হবে। তাকে আকর্ষণীয় বেতনের অফার দিয়েও নতুন চুক্তি স্বাক্ষর করাতে পারছে না পিএসজি। যদি শেষ পর্যন্ত পিএসজির সাথে এমবাপে চুক্তি করেই ফেলেন তাহলে মেসিকে আর দলে ভেড়ানো সম্ভব হয়ে উঠবে না। কারণ তাতে পিএসজির ঘাড়ে উঠবে অতিরিক্ত খরচের ভার।

অপরদিকে পেট্রোডলারের আরেক ক্লাব ম্যানচেস্টার সিটি ইতিমধ্যেই ইংলিশ মিডফিল্ডার জ্যাক গ্রিলিশকে দলে ভিড়িয়েছে। গ্রিলিশকে চুক্তি করানোর দিনেই ঘোষণা এসেছে বার্সেলোনায় থাকছেন না লিওনেল মেসি। এছাড়াও গ্রিলিশকে ইতিমধ্যে ১০ নম্বর জার্সিও দিয়েছে ম্যানসিটি। সিটিতে মেসি এলে হয়তো গ্রিলিশকে ১০ নম্বর জার্সির পড়ার আশা ছাড়তে হবে।

ম্যানসিটির নজরে আছে আরেক ইংলিশ তারকা হ্যারি কেন। টটেনহাম থেকে দলে ভেড়াতে কেনের পিছনে সিটিকে খরচ করতে হবে ১০ কোটি পাউন্ড। তবে এবার কেনকে দলে ভেড়ানোর পরিবর্তে হয়তো মেসির দিকেই নজর দিবে। টটেনহামের সাথে কেনের জন্য দর কষাকষি না করে হয়তো ফ্রি এজেন্ট হিসেবে মেসিকেই আকাশী জার্সিতে চাবে সিটি সমর্থকরা। বেতনজনিত কোনো সমস্যা না থাকায় মেসিকে দলে নিতে কোনো কার্পণ্যই হয়তো করবে না ম্যানচেস্টার সিটি। এছাড়াও সিটির ম্যানেজার হিসেবে আছেন মেসির সাবেক গুরু পেপ গার্দিওয়ালা। এ কারণেই হয়তো তাদের জন্য মেসিকে দলে নেওয়ার কাজটা বেশ সুবিধাজনক হতে পারে।

পিএসজি,ম্যানসিটির বাইরেও মেসির গন্তব্য নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা কল্পনা। সম্ভাব্য গন্তব্য হিসেবে উচ্চারিত হচ্ছে চেলসি, ইন্টার মিলান, ইন্টার মিয়ামি, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, জুভেন্টাসের মতো ক্লাবের না। শেষ পর্যন্ত কোন ক্লাবে পাড়ি জমান মেসি সেটিই দেখার বিষয়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

বার্সা-মেসির বিচ্ছেদে নেইমারের প্রতিক্রিয়া

বার্সা-মেসির বিচ্ছেদে নেইমারের প্রতিক্রিয়া

বার্সেলোনায় থাকছেন না মেসি, বার্সার বিজ্ঞপ্তি

বার্সেলোনায় থাকছেন না মেসি, বার্সার বিজ্ঞপ্তি

১০১ শব্দে বার্সা-মেসির ২১ বছরের সম্পর্ক শেষ

১০১ শব্দে বার্সা-মেসির ২১ বছরের সম্পর্ক শেষ

এক নজরে বার্সেলোনা-মেসির পরিসংখ্যান

এক নজরে বার্সেলোনা-মেসির পরিসংখ্যান