ফুটবল থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছে সাইফ স্পোর্টিং!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০১ পিএম, ০৩ আগস্ট ২০২২
ফুটবল থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছে সাইফ স্পোর্টিং!

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলের ২০২১-২২ মৌসুমে পয়েন্ট টেবিলের তিন নম্বরে থেকে লিগ শেষ করেছে সাইফ স্পোর্টিং ক্লাব। এটাই ছিল প্রিমিয়ার লিগ ফুটবলে তাদের সেরা সাফল্য। সেই সাফল্য পাওয়ার বছরেই বাংলাদেশের শীর্ষ পর্যায়ের ফুটবল থেকে নিজেদের গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ক্লাবটির মালিক প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন।

বিপিএল ফুটবল থেকে নিজেদের সরিয়ে নেওয়ার বিষয়টি ইতিমধ্যেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) জানিয়ে দিয়েছে ক্লাবটি। তাদের এই সিদ্ধান্তে বেশ হতবাকই হয়েছেন দেশের হাজারো ক্রীড়াপ্রেমী ব্যক্তিরা।

ঠিক কি কারণে ফুটবল থেকে ক্লাবটি সরে দাঁড়াচ্ছে তা নিশ্চিত করেনি সাইফ স্পোর্টিংয়ের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন। তিনি বলেন, যে পরিমান ব্যয় হচ্ছে, ঠিক সেই ভাবে রিটার্ন পাওয়া যাচ্ছে না। এছাড়াও জাতীয় ফুটবলেও কোনো প্রভাব রাখতে পারছি না। পাশাপাশি গ্রুপের বাণিজ্যিক ব্যস্ততা বেড়ে যাওয়ায় ফুটবলে সময় দেওয়া সম্ভব হচ্ছে না। 

তবে সিদ্ধান্তটি সাইফ পাওয়ারটেকের বোর্ড সভায় হয়েছে বলে জানান তিনি। বলেন, সাইফ স্পোর্টিং ক্লাবের সাথে আমি খুব বেশি সম্পৃক্ত না। বোর্ড অব ডিরেক্টরদের সভায় ফুটবলে না থাকার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

ফুটবল থেকে নিজেদের গুটিয়ে নিলেও ক্রীড়াঙ্গনে পৃষ্ঠপোষকতা ও দাবা দল থাকবে বলেও নিশ্চিত করেছেন রুহুল আমিন। এই বিষয়ে তার ভাষ্য, দাবা দল থাকবে। পৃষ্ঠপোষকতা ও অন্যান্য কার্যক্রম চলবে। শুধুমাত্র ফুটবলের কার্যক্রমই স্থগিত থাকবে।

সাইফ পাওয়ারটেকের এই সিদ্ধান্ত সাময়িক সময়ের জন্য বলেও উল্লেখ করেন তিনি। এই বিষয়ে রুহুল আমিনের ভাষ্য, “গ্রুপের সিদ্ধান্ত অনুযায়ী ফুটবলের সব কার্যক্রম থেকে সাময়িক বিরতিতে থাকা হবে। ভবিষ্যতে সুবিধাজনক সময়ে আবারও ফিরে আসবো।”

২০১৬ সালে প্রতিষ্ঠিত হওয়া সাইফ স্পোর্টিং ওই বছরই অংশ নেয় বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে। চ্যাম্পিয়নশিপ লিগে রানার্স আপ হয়ে প্রিমিয়ার লিগে উঠে আসে ক্লাবটি। ২০১৭ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলে শুরু হয় তাদের যাত্রা।

বাংলাদেশ ফুটবলের প্রথম কর্পোরেট দল তারা। সাইফ স্পোর্টিং ক্লাবের পর কর্পোরেট দল হিসেবে বাংলাদেশ ফুটবলে আবির্ভাব ঘটেছে বসুন্ধরা কিংসের।বিদেশি কোচ ও খেলোয়াড়ের পাশাপাশি দেশি তারকাদের দলে ভিড়িয়ে চমক দেখানো সাইফ স্পোর্টিং প্রথম বাংলাদেশি ক্লাব হিসেবে প্রাক মৌসুমে দেশের বাইরে অনুশীলনও করে।

দেশের বাইরে ক্যাম্প কিংবা মানসম্পন্ন কোচ ও খেলোয়াড় নিয়েও ঘরোয়া ফুটবলে কোনো শিরোপা জিততে পারেনি তারা। দলটির হয়ে প্রায় সব মৌসুমই খেলেছেন দেশের ফুটবলের অন্যতম সেরা তারকা জামাল ভূঁইয়া।

তবে লিগে চতুর্থ হয়ে ২০১৮ সালে এএফসি কাপ খেলার সুযোগ পায় ক্লাবটি। তবে সেবার গ্রুপ পর্ব থেকেই বাদ পড়তে হয় তাদেরকে। দলটির একমাত্র শিরোপা বলতে ভারতের আসামের আমন্ত্রণমূলক টুর্নামেন্ট বোদৌসা কাপ জয়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

রেফারিংয়ে অসন্তুষ্ট সাইফ স্পোর্টিংয়ের কোচ ক্রুসিয়ানি

রেফারিংয়ে অসন্তুষ্ট সাইফ স্পোর্টিংয়ের কোচ ক্রুসিয়ানি

টানা তৃতীয় মেয়াদে স্প্রিন্ট-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর জামাল ভূঁইয়া

টানা তৃতীয় মেয়াদে স্প্রিন্ট-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর জামাল ভূঁইয়া

ভারতের বিপক্ষে গোল করে ইচ্ছা পূরণ হয়েছে নোভার

ভারতের বিপক্ষে গোল করে ইচ্ছা পূরণ হয়েছে নোভার

ট্রফি ছাড়াই আবাহনীকে হারিয়ে বসুন্ধরা কিংসের ‘শিরোপা উদযাপন’

ট্রফি ছাড়াই আবাহনীকে হারিয়ে বসুন্ধরা কিংসের ‘শিরোপা উদযাপন’