নারী বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় ক্যাসি ফেয়ার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২৫ জুলাই ২০২৩
নারী বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় ক্যাসি ফেয়ার

কলম্বিয়ার বিরুদ্ধে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে নারী বিশ্বকাপে অভিষেকের রেকর্ড গড়েছেন দক্ষিণ কোরিয়ান ক্যাসি ফেয়ারের। ২-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে মাত্র ১৬ বছর ২৬ দিন বয়সে বদলী বেঞ্চ থেকে মানে নামেন ফেয়ার।

সোমবার (২৪ জুলাই) সিডনির ম্যাচটিতে তিনি ৭৮ মিনিটে মাঠে নামেন। এর আগে ১৯৯৯ বিশ্বকাপে ১৬ বছর ৩৪ দিন বয়সে নাইজেরিয়ার ইফেনি চিয়েজিনে মাঠে নেমেছিলেন যা এতদিন পর্যন্ত রেকর্ড ছিল।

দক্ষিণ কোরিয়ান এই স্ট্রাইকার যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছেন এবং সেখানকার যুব দলে খেলেছেন। তবে সিনিয়র দলে তার দক্ষিণ কোরিয়ার হয়ে অভিষেক হলো। ফেয়ারের বাবা মার্কিন হলেও মা কোরিয়ান। মিশ্র জাতির প্রথম খেলোয়াড় হিসেবে ফেয়ার দক্ষিণ কোরিয়ার নারী সিনিয়র দলে সুযোগ পেয়েছেন।

বিশ্বকাপে হার দিয়ে আসর শুরু করেছে এশিয়ান পরাশক্তিরা। পুরো ম্যাচে মাত্র পাঁচটি শট তারা প্রতিপক্ষের টার্গেটে করতে পেরেছে। দলের ৬১ বছর বয়সী ইংশি কোচ কলিন বেল ফেয়ার সম্পর্কে বলেছেন, ‘এ দলে খেলাটা তার প্রাপ্য ছিল।’

তিনি বলেন, “অন্য সকলের মত অনুশীলনে ফেয়ার নিজেকে প্রমাণ করেছে। দক্ষিণ কোরিয়ার ভবিষ্যৎ একজন প্রতিভাবান ফুটবলার হিসেবে তার উন্নতি চোখে পড়ার মত। আমাদের দলে শক্তিশালী, দ্রুতগামী খেলোয়াড়ের প্রয়োজন রয়েছে।”

মরক্কোর বিপক্ষেও ফেয়ারকে খেলানোর ইঙ্গিত দিয়েছেন বেল। যদিও এই বয়সে খুব বেশি মাত্রায় তার মধ্যে যেন প্রত্যাশার চাপ না থাকে সেই বিষয়টিও সতর্কতার সাথে দেখার আহবান জানিয়েছেন দক্ষিণ কেরিয়ান কোচ।

বেল ফেয়ার বলেন, “অন্তত আমরা তাকে দিয়ে ইতিহাস সৃষ্টি করেছি। তার মত খেলোয়াড় আমাদের প্রয়োজন। বিশ্বকাপের মত অভিজ্ঞতা আমি তাকে উপহার দিতে চাই।”

ম্যাচে প্রথমার্ধে কলম্বিয়াকে পেনাল্টি উপহার দেয়। এরপর দ্বিতীয়ার্ধে গোলরক্ষক ইউন ইয়ং-গেয়ালের ভুলে দ্বিতীয় গোল হজম করে। বেল বলেন, “এ ফলাফলে আমি খুবই হতাশ। আমার মেয়েরা আরও ভালো খেলতে পারতো। এক সময় তারা খুব বেশি ধীরে খেলেছে।”


শেয়ার করুন :