চ্যাম্পিয়ন্স লিগের ফিরতি লেগে মুখোমুখি হচ্ছে পিএসজি-ম্যানইউ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ০৫ মার্চ ২০১৯
চ্যাম্পিয়ন্স লিগের ফিরতি লেগে মুখোমুখি হচ্ছে পিএসজি-ম্যানইউ

ফাইল ছবি

অন্তর্বর্তীকলীন কোচ ওলে গানার সুলশারের আমলে সর্বমোট ১৬ ম্যাচে অপরাজিত রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগে নিজেদের মাঠে প্যারিস সেইন্ট জার্মেই’র (পিএসজি) কাছে পরাজিত হয়েছে ইংলিশ জায়ান্টরা। ফিরতি লেগে আগামীকাল পিএসজির পার্ক ডি প্রিন্সেসে লড়াইয়ে নামবে ০-২ গোলে পিছিয়ে থাকা রেড ডেভিলসরা।

প্রথম ম্যাচে ইউনাইটেড যে শুধুমাত্র ২-০ গোলে হেরেছে সে জন্য ধন্যবাদ পেতে পারেন তাদের স্প্যানিশ গোলরক্ষক ডেভিড ডি গিয়া। তিন সপ্তাহ আগে অনুষ্ঠিত প্রথম লেগে তিনি দক্ষতার সঙ্গে রুখে দিয়েছেন কিলিয়ান এমবাপ্পে ও হুয়ান বেরনাটের দু’টি নিশ্চিত গোল। ওই ফলাফলের কারণেই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের জন্য জোড়ালো ফেভারিট হিসেবে পিএসজিকে মনে করা হচ্ছে।

এছাড়া ইনজুরি ও নিষেধাজ্ঞার কারণে বেশ কয়েকজন শীর্ষ খেলোয়াড়কে ওই ম্যাচের জন্য পাচ্ছেন না ইউনাইটেডের কোচ সুলশার। ১৯৯৯ সালে ইউনাইটেডের ট্রেভর শিরোপা জয়ের এই নায়ককে একাদশ সাজাতে হবে এ্যান্ডরর হেরেরা, জেসি লিনগার্ড, নেমেনজা মাটিচ, এন্থনি মার্টিয়াল, হুয়ান মাতা, ফিল জোন্স ও এন্টনিও ভ্যালেন্সিয়াকে বাইরে রেখে।

হাঁটুর লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হবার কারণে এমনিতেই আট সপ্তাহের জন্য খেলার বাইরে কাটাতে হচ্ছে এ্যালেক্সিস সানচেজকে। আর নিষেধাজ্ঞার কারণে নিজ শহরে খেলতে পারছেন না পল পগবা।

এদিকে ইনজুরির কারণে এখনো ব্রাজিলীয় তারকা নেইমারকে ফিরে পাননি পিএসজি কোচ থমাস টাচেল। তবে ওল্ড ট্রাফোর্ডে যে কৌশলে সফলতা পেয়েছিল, সেই কৌশলটিও আসন্ন ম্যাচে অবলম্বন করবে ফরাসি চ্যাম্পিয়নরা।

ইনজুরির কারণে প্রথম লেগে খেলতে না পারলেও কালকের ম্যাচে অংশ নিতে পারেন আরেক তারকা এডিনসন কাভানি। কিন্তু দ্বিতীয়ার্ধে গোলের প্রয়োজন হলে টাচেলকে অবশ্যই রিজার্ভ বেঞ্চে থাকা খেলোয়াড়দের উপর নির্ভর করতে হবে।

প্রথম লেগে পিএসজিকে খুব একটা পরখ করতে পারেনি ইউনাইটেড। তবে দ্বিতীয় লেগে গোল করার ফর্মে থাকা থাকা লুকাকুকে ব্যবহার করে সরাসরি আক্রমণে নামতে পারেন সুলশার। যে কারণে প্যারিসে এসেও স্বাগতিকদের খুব একটা স্বস্তি দিবে না রেড ডেভিলসরা।

কারণ তারাও চেষ্টায় থাকবে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার। কিন্তু কিলিয়ান এমবাপ্পে ও এ্যাঙ্গেল ডি মারিয়া যদি আগের মত আরো একবার নিজেদের প্রমান করতে পারেন, তাহলে হয়তো হাতাশা নিয়েই দেশে ফিরতে হবে সুলশারকে।

এই পর্যন্ত উয়েফা আসরে একবারই একে অপরের মোকাবেলা করেছে দল দু’টি। আর সেটি হচ্ছে শেষ ষোলর প্রথম লেগের ম্যাচটি। আসরের গ্রুপ পর্বে জি গ্রুপ থেকে দ্বিতীয় স্থান নিয়ে নক আউট পর্বে উঠেছিল ইউনাইটেড। গ্রুপের সেরা দল ছিল জুভেন্টাস।

অপরদিকে সি গ্রুপের শীর্ষ ক্লাব হিসেবেই শেষ ষোল নিশ্চিত করে পিএসজি। গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলতে উঠেছে প্রিমিয়ার লীগের আরেক ক্লাব টটেনহ্যাম হটস্পার।


শেয়ার করুন :


আরও পড়ুন

নাইজেরিয়ায় অপহৃত ফুটবলারের মা

নাইজেরিয়ায় অপহৃত ফুটবলারের মা

ব্যালন ডি অর নয়, বিশ্বকাপ চান নেইমার

ব্যালন ডি অর নয়, বিশ্বকাপ চান নেইমার

খেলার সময় মৃত্যুর কোলে ঢলে পড়লেন হার্মান

খেলার সময় মৃত্যুর কোলে ঢলে পড়লেন হার্মান

হিগুয়াইন-জর্জিনিয়োর গোলে চেলসির জয়

হিগুয়াইন-জর্জিনিয়োর গোলে চেলসির জয়