ট্রাইবেকার ভাগ্যে প্যারাগুয়েকে হারিয়ে সেমিতে ব্রাজিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৯ পিএম, ২৮ জুন ২০১৯
ট্রাইবেকার ভাগ্যে প্যারাগুয়েকে হারিয়ে সেমিতে ব্রাজিল

কোপা আমেরিয়ার ২০১১ ও ২০১৫ সালের আসরে প্যারাগুয়ের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। তবে এবার আর সেই ভুল করেনি তারা। সেই প্যারাগুয়েকেই টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে উঠলো ব্রাজিল।

শুক্রবার (২৮ জুন) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় পোর্তো আলেগ্রেতে প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামে ব্রাজিল। ম্যাচের অধিকাংশ সময় বল নিয়ন্ত্রণে রাখলেও ব্রাজিল গোল করতে পারেনি। এমনকি প্যারাগুয়েও কোন গোল না করায় ম্যাচ গড়ায় ট্রাইবেকারে। পরে ট্রাইবেকারে ৪-৩ গোলে জয় তুলে নেয় ব্রাজিল।

খেলার প্রথমার্ধের শুরুতেই ব্রাজিলকে বেশ আক্রমণাত্মক ভূমিকায় দেখা যায়। চার মিনিটে রবার্তো ফিরমিনোর একটি শট আটকে দেন প্যারাগুয়ের গোলরক্ষক রবার্তো ফার্নান্দেজ।

প্যারাগুয়ের রক্ষণভাগকে ব্যস্ত রাখে ব্রাজিল। তবে পাল্টা আক্রমণও করে প্যারাগুয়ে। ২৯ মিনিটে দেরলিস গঞ্জালেসের পেনাল্টি বক্সের ভেতর থেকে নেওয়া জোরালো শট দারুণ দক্ষতায় প্রতিহত করেন ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন।

তবে দু’দলই গোল করার তেমন কোনো সুযোগের তৈরি করতে পারেনি। যদিও বাকি সময়টা ব্রাজিলই আক্রমণে ছিল। ৪০ মিনিটে কুতিনহোর নেওয়া জোরালো শটও ঠেকিয়ে দেন প্যারাগুয়ের গোলরক্ষক। গোলের দেখা না পেয়েই বিরতিতে যায় দু’দল।
sportsmail24

দ্বিতীয়ার্ধের শুরুতেই হোঁচট খায় প্যারাগুয়ে। ৫৪ মিনিটে ব্রাজিলের ফরোয়ার্ড ফিরমিনো প্যারাগুয়ে শিবিরে হামলে পড়লে ফাউল করেন ফাবিয়ান আলবুয়েনা। রেফারি বাজান পেনাল্টির বাঁশি। তবে ভিএআর প্রযুক্তি সহায়তায় সিদ্ধান্ত পাল্টে যায়, ফ্রি কিকের বাঁশি বাজান রেফারি।

প্রযুক্তির সহায়তায় পেনাল্টি থেকে বাঁচলেও ফাউল করায় লাল কার্ড দেখতে হয় আলবুয়েনাকে। ফলে ১০ জনের দল নিয়েই ব্রাজিলের বিপক্ষে খেলতে হয় প্যারাগুয়েকে।

৭০ মিনিটে পেনাল্টি বক্সের বাইরে থেকে প্যারাগুয়ের গোলপোস্ট বরাবর জোরালো শট নিলে আবারও প্যারাগুয়ের ত্রাণকর্তা হিসেবে হাজির হন ফার্নান্দেজ। দারুণ দক্ষতায় বল ঠেকিয়ে গোল থেকে বাঁচান দলকে। ৭৪ মিনিটেও সুযোগ পায় ব্রাজিল। তবে গ্যাব্রিয়েল জেসুসের নেওয়া লক্ষ্যভ্রষ্ট শটে বেঁচে যায় প্যারাগুয়ে।

শেষ পর্যন্ত গোল শূন্য ড্রতে শেষ হয় নির্ধারিত সময়। অন্যদিকে অতিরিক্ত ৩০ মিনিট খেলার বিধান না থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

ট্রাইবেকারের শুরুতেই হোঁচট খায় প্যারাগুয়ে। প্রথম শটই মিস করেন ডিফেন্ডার গুস্তাভো গোমেস। তবে পরের তিনটি শট জালে জড়াতে ভুল করেননি মিগেল আলমিরোন, ব্রুনো ভালদেস ও মাতিয়াস রোহাস।

অন্যদিকে ব্রাজিলের প্রথম তিনটি শটই জালে জড়ান উইলিয়ান, মার্কিনিয়োস ও কুতিনহো। তবে চতুর্থ শটে রবার্তো ফিরমিনো গোল করতে ব্যর্থ হওয়া ফল দাঁড়ায় ৩-৩ গোলে।

তবে শেষ সুযোগও হাতছাড়া করে প্যারাগুয়ের। শেষ শটে গঞ্জালেস গোলপোস্টের বাইরে বল পাঠালে পিছিয়ে যায় প্যারাগুয়ে। অন্যদিকে শেষ শটে গ্যাব্রিয়েল জেসুস প্যারাগুয়ের জালে জড়িয়ে দলের জয় নিশ্চিত করেন। একই সঙ্গে নিশ্চিত হয় ব্রাজিলের সেমিফাইনালে খেলা।


শেয়ার করুন :


আরও পড়ুন

সৃষ্টিকর্তা তোমার সহায় হোন : মেসিকে নেইমার

সৃষ্টিকর্তা তোমার সহায় হোন : মেসিকে নেইমার

পেরুকে ৫-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

পেরুকে ৫-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

হ্যাটট্রিক ‌‘অবৈধ’ গোলে হতাশ ব্রাজিল

হ্যাটট্রিক ‌‘অবৈধ’ গোলে হতাশ ব্রাজিল

কৌতিনিউর জোড়া গোল, শততম জয়ে কোপা শুরু ব্রাজিলের

কৌতিনিউর জোড়া গোল, শততম জয়ে কোপা শুরু ব্রাজিলের