কাতারে বিশ্ব রেফারিদের সমাবেশ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১২:১৭ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৮
কাতারে বিশ্ব রেফারিদের সমাবেশ

ফিফা বিশ্বকাপের একটি হাই প্রোফাইল সেমিনারে যোগ দিতে সোমবার কাতারে সমবেত হয়েছে সারা বিশ্বের রেফারিরা। এদের মধ্যে রাজনৈতিক কারণে দেশটিকে বর্জন করা উপসাগরীয় অঞ্চলের চার মোড়ল দেশের রেফারিরাও রয়েছেন।

সপ্তাহব্যাপী এই ইভেন্টের উদ্বোধনীতে যোগ দেন কাতারের সঙ্গে সম্পর্ক চ্ছিন্ন করা সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের রেফারিরা। এই ইভেন্ট থেকেই বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা সিদ্ধান্ত নিবে কোন কোন রেফারিকে আসন্ন রাশিয়া বিশ্বকাপ ফুটবল পরিচালনার জন্য অন্তর্ভুক্ত করবে।

দোহা আন্তর্জাতিক সন্ত্রাসবাদকে মদদ দিচ্ছে বলে বাহরাইনের অভিযোগের প্রেক্ষিতে ওই অঞ্চলের চার দেশ সৌদি আরবের নেতৃত্বে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক চ্ছিন্ন করার প্রায় আট মাস পর তাদের প্রতিনিধি প্রেরণ করল ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশে। এদিকে বরাবরের মতই বাহরাইনের ওই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে কাতার।

২০০২ সালের বিশ্বকাপ ফাইনাল পরিচালনাকারী রেফারি ফিফা রেফারিস কমিটির সভাপতি পিয়েরলুইজি কোলিনা ওই ইভেন্টে উপস্থিত ছিলেন। এ সময় রাশিয়া বিশ্বকাপে নিজেদের মেলে ধরার জন্য রেফারিদের তাগিদ দেন তিনি। কোলিনা বলেন, ‘এই মুহূর্ত থেকে রাশিয়া বিশ্বকাপের পর্দা নামা পর্যন্ত সময়টাই রেফারিদের জন্য সবকিছু।’

ফিফার রেফারিং বিভাগের প্রধান মাসিমো বুসাক্কা আসন্ন রাশিয়া বিশ্বকাপে ভিডিও এসিস্ট্যান্ট রেফারি (ভার) প্রযুক্তি ব্যবহারের সম্ভাবনা রয়েছে উল্লেখ করে বলেন, দোহায় অবস্থানকালে রেফারিদের জন্য ভার-এর ব্যবহার এবং এই প্রযুক্তির সঙ্গে অনুশীলনের ব্যবস্থা রাখা হয়েছে।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ পরিচালনার জন্য কতজন রেফারি নির্বাচন করা হবে জানতে চাইলে জবাবে তিনি বলেন, ফিফা সংখ্যা নয়, মানের দিকেই নজর দেবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

স্প্যানিশ সরকারের সাথে ফিফার সমঝোতা

স্প্যানিশ সরকারের সাথে ফিফার সমঝোতা

ডি মারিয়ার হ্যাটট্রিক, কোয়ার্টারে পিএসজি

ডি মারিয়ার হ্যাটট্রিক, কোয়ার্টারে পিএসজি

স্বাধীনতা কাপ ফুটবলে আরামবাগ-চট্টগ্রাম আবাহনী

স্বাধীনতা কাপ ফুটবলে আরামবাগ-চট্টগ্রাম আবাহনী

পিকের গোলে রক্ষা পেল বার্সেলোনা

পিকের গোলে রক্ষা পেল বার্সেলোনা