বাল্যকালীন কোচকে টেন্ডুলকারের শ্রদ্ধা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০২:০২ পিএম, ০৪ জানুয়ারি ২০১৯
বাল্যকালীন কোচকে টেন্ডুলকারের শ্রদ্ধা

নিজের বাল্যকালীন ও আজীবনের কোচ রামাকান্ত আচরেকারের প্রতি শেষ শ্রদ্ধা জানালেন ভারতীয় ক্রিকেট কিংবদন্তী শচিন টেন্ডুলকার। ৮৭ বছর বয়সে বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আচরেকার।

ক্লাব পর্যায়ের একজন কোচ আচরেকার মুম্বাইয়ে মাত্র ১২ বছর বয়সে অসাধারণ প্রতিভার অধিকারী টেন্ডুলকারকে আবিষ্কার করেন এবং ক্রিকেটের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রহকারী জীবন্ত এ কিংবদন্তীকে দেখাশোনা করেন। মুম্বাইয়ে নিজ বাড়িতে বুধবার মারা যান আচরেকার।

এক বিবৃতিতে টেন্ডুলকার বলেন, ‘আচরেকার স্যারের উপস্থিতিতে স্বর্গে ক্রিকেট সমৃদ্ধি লাভ করবে। আমার মত তার অনেক ছাত্রই স্যারের তত্ত্বাবধানে ক্রিকেটের এবিসিডি শিখেছে। আমার জীবনে তার অবদান ভাষায় প্রকাশ করা যাবে না। আমার আজকের ভিতটা তিনি গড়েছেন।’

৪৫ বছর বয়সী টেন্ডুলকার আরও বলেন, ‘আচরেকার স্যার আমাদের নিষ্ঠার সাথে খেলতে ও সাধাসিধে জীব যাপনের অনেক কিছু শিখিয়েছেন। আপনার কোচিং পদ্ধতিতে সমৃদ্ধ জীবনের সাথী হতে পেরে আমরা ধন্য। স্যার আপনি সফল, আপনি থাকলে আরও কিছু শিখতে পারতাম আমরা।’

দীর্ঘ ক্যারিয়ারে টেস্ট ও ওয়ানডেতে ১০০ সেঞ্চুরিসহ ৩৪ হাজারের বেশি রান করে ক্রিকেটের অনেক রেকর্ডই নিজের করেছেন ব্যাটিং মাস্টার টেন্ডুলকার। বৃহস্পতিবার হিন্দু রীতিতে অনুষ্ঠিত আচরেকারের শেষকৃত্যে যোগ দান করেন টেন্ডুলকার।

টেন্ডুলকার ছাড়াও ভারতের স্বনাম ধন্য ক্রিকেটারদের মধ্যে বিনোদ কাম্বলি, প্রবীণ আমরে ও বলিন্দার সিং সিধুও আচরেকারের ছাত্র ছিলেন।
ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আচরেকারের মুত্যুতে ‘গভীর শোক প্রকাশ’ করেছে।

বিসিসিআই এক টুইটার বার্তায় লিখেছে, ‘তিনি কেবলমাত্র বিখ্যাত অনেক ক্রিকেটারই তৈরি করেননি, তাদেরকে ভালো মানুষ হওয়ার শিক্ষাও দিয়েছেন। ভারতীয় ক্রিকেটে তার অবদান অপরিসীম।’

এছাড়া আচরেকারের প্রতি সম্মান জানিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনি টেস্টে কালো ব্যাজ ধারণ করে মাঠে নেমেছে ভারতীয় ক্রিকেট দল।


শেয়ার করুন :


আরও পড়ুন

অখ্যাত স্পিনার নিয়ে মুখ খুললেন প্রীতি

অখ্যাত স্পিনার নিয়ে মুখ খুললেন প্রীতি

দলে জায়গা না পেয়ে আফ্রিদিকে দোষলেন সালমান বাট

দলে জায়গা না পেয়ে আফ্রিদিকে দোষলেন সালমান বাট

মাঠে ফিরলেন ‘এমপি' মাশরাফি

মাঠে ফিরলেন ‘এমপি' মাশরাফি

যেভাবে পাওয়া যাবে বিপিএলের টিকিট

যেভাবে পাওয়া যাবে বিপিএলের টিকিট