স্কিল ক্যাম্পটি অপরিহার্য ছিল : মমিনুল হক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৬ এএম, ২১ সেপ্টেম্বর ২০২০
স্কিল ক্যাম্পটি অপরিহার্য ছিল : মমিনুল হক

ছবি : বিসিবি

টানা ১৯৮ দিন পর গ্রুপে স্কিল ট্রেনিং করলো বাংলাদেশের ক্রিকেটাররা। শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে স্পিন ও ব্যাটিং কোচ ছাড়াই রোববার (২০ সেপ্টেম্বর) থেকে মিরপুরে শুরু হয়েছে সাত দিনব্যাপী এ স্কিল ট্রেনিং। টাইগারদের টেস্ট অধিনায়ক মমিনুল হক জানিয়েছেন, স্কিল ক্যাম্পটি ক্রিকেটারদের জন্য অপরিহার্য ছিল।

স্কিল ক্যাম্পের জন্য ২৭ জন ক্রিকেটার ডাক পেলেও প্রথম দিন ১৬ জন ক্রিকেটার উপস্থিত ছিলেন। বাকি ১১ জনের আবারও করোনা পরীক্ষার পর মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) থেকে যোগ দেবেন বলে বিসিবি থেকে জানানো হয়েছে।

চলতি বছরের মার্চের মাঝামাঝি থেকে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় দেশে ক্রিকেটীয় কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর ১৯ জুলাই থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ব্যবস্থায় ব্যক্তিগত অনুশীলনে মাঠে ফিরে ক্রিকেটাররা।

ঢাকাসহ দেশের বিভিন্ন ভেন্যুতে নিজেদের ব্যক্তিগত অনুশীলন চালিয়ে যান ক্রিকেটাররা। তবে শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ এগিয়ে আসায় গ্রুপ অনুশীলন শুরু করলো বিসিবি।

এদিকে স্কিল ক্যাম্প শুরুর আগে সকলের করোনা পরীক্ষা করা হয়েছে। করোনায় নেগেটিভ ফল আসায় ক্রিকেটার ও কোচিং স্টাফদের হোটেল সোনারগাঁওয়ে জৈব-সুরক্ষা পরিবেশে রেখে অনুশীলন করানো হচ্ছে।
sportsmail24
স্কিল ক্যাম্প শুরুর আগে ক্রিকেটারদের বেশ কিছু পরামর্শ দেন কোচ রাসেল ডোমিঙ্গো। এরপর দু’টি দলে ভাগ হয়ে ২০ মিনিট ক্রিকেটাররা ফুটবল ম্যাচ খেলেন। ফুটবল নিয়ে ঘাম ঝড়ানোর পর স্কিল ট্রেনিং শুরু করেন তারা।

ব্যাটিং ও স্পিন কোচ ছাড়াই স্কিল ক্যাম্প শুরু করেছেন টাইগাররা। বাবার মৃত্যুর কারণে ব্যাটিং পরামর্শক হিসেবে টাইগারদের দায়িত্ব নিতে পারছেন না ক্রেইগ ম্যাকমিলান। আর ভেট্টোরি শ্রীলঙ্কা দলের সাথে যোগ দেওয়ার কথা ছিল। তবে শ্রীলঙ্কা সফরের ভবিষ্যৎ অন্ধকার হওয়ায় ভেট্টোরি এখন বাংলাদেশে আসছেন

ব্যাটিং ও স্পিন কোচ না থাকলেও বোলিং কোচ ওটিস গিবসন, ফিল্ডিং কোচ রায়ান কুক ও ট্রেনার নিক লি’র সাথে ক্যাম্পের দেখ-ভাল করছেন প্রধান কোচ ডোমিঙ্গো।

স্কিল ক্যাম্পের প্রথম দিন শেষে টেস্ট অধিনায়ক মমিনুল হক বলেছেন, ‘দীর্ঘদিন ধরে ক্রিকেট থেকে আমরা দূরে ছিলাম। তাই স্কিল ক্যাম্পটি অপরিহার্য ছিল। স্কিল ক্যাম্প শুরু হওয়াটা, অবশ্যই ভালো খবর। আমরা আমাদের টেকনিক, টেম্পারামেন্টম স্কিল নিয়ে কোচের সাথে কাজ করছি।’

স্পিন ও ব্যাটিং কোচ ছাড়া স্কিল ক্যাম্প শুরুতে কোন সমস্যা দেখছেন না মমিনুল। বলেন, ‘এর আগেও বিশেষজ্ঞ কোচ ছাড়া আমরা স্কিল ট্রেনিং করেছি। মূল বিষয় হলো, দক্ষতা নিয়ে কাজ করা। সকলেই তাদের নিজস্ব শক্তি ও দক্ষতা সর্ম্পকে জানে। এখন ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং অনুশীলন করা। এতে বিশেষজ্ঞ কোচ থাকা ভালো, তবে বাধ্যতামূলক নয়। স্কিল ট্রেনিংয়ের অর্থ হলো- স্কিল নিয়ে কাজ করা।’

সফর চূড়ান্ত হলে ২৭ সেপ্টেম্বর (রোববার) শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ছাড়ার সূচি রয়েছে টাইগার ক্রিকেটারদের। এর আগে শুরু হওয়া সাত দিনব্যাপী স্কিল ক্যাম্প চলবে ২৬ সেপ্টেম্বর (শনিবার) পর্যন্ত।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টাইগারদের স্কিল ক্যাম্পে ১৬ জন, বাকিরা কোয়ারেন্টাইনে

টাইগারদের স্কিল ক্যাম্পে ১৬ জন, বাকিরা কোয়ারেন্টাইনে

আইপিএলের ১৩তম আসরে স্পটলাইটে থাকছেন যারা

আইপিএলের ১৩তম আসরে স্পটলাইটে থাকছেন যারা

প্রথমবারের মতো আইপিএলে যারা

প্রথমবারের মতো আইপিএলে যারা

টাইগারদের স্কিল ক্যাম্পে ২৭ ক্রিকেটার

টাইগারদের স্কিল ক্যাম্পে ২৭ ক্রিকেটার