অভিষেকেই আফগান তরুণ গুরবাজের সেঞ্চুরি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ২২ জানুয়ারি ২০২১
অভিষেকেই আফগান তরুণ গুরবাজের সেঞ্চুরি

ছবি : আবুধাবি ক্রিকেট

ওয়ানডে ক্রিকেটে নিজের অভিষেক ম্যাচেই সেঞ্চুরির রেকর্ড গড়লেন আফগানিস্তান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। গুরবাজের সেঞ্চুরিতে সিরিজের প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডকে ১৬ রানে হারিয়েছে আফগানিস্তান। এ জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আফগানরা।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। জাভেদ আহমাদিকে নিয়ে উদ্বোধনী জুটিতে ২২ ওভারে ১২০ রানের জুটি গড়েন গুরবাজ। ৫৫ বলে ৩৮ রান করে থামেন আহমাদি।

আহমাদিকে আউট করে আফগানিস্তানের মিডল-অর্ডারে ধস নামান আয়ারল্যান্ডের অফ-স্পিনার এন্ডি ম্যাকব্রিন। এরপর এক-এক করে রহমত শাহকে ৩, অধিনায়ক আসগর আফগানকে ৬, মোহাম্মদ নবীকে ৩ ও গুলবাদিন নাইবকে ২ রানে আউট করে ম্যাচে ৫ উইকেট পূর্ণ করেন ম্যাকব্রিন। ৫১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন আইরিশ এ স্পিনার।
sportsmail24

ম্যাকব্রিন ঘুর্নির মাঝেও এক প্রান্ত আগলে দলের রানের চাকা সচল রাখেন গুরবাজ। এর মধ্যে ১১৫তম বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। বিশ্বের ১৬তম খেলোয়াড় হিসেবে অভিষেক ওয়ানডেতে সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে নাম তুললেন ১৯ বছর বয়সী গুরবাজ।

শেষ পর্যন্ত ৩৮তম ওভারে আউট হওয়ার আগে ১২৭ বলে ৮টি চার ও ৯টি ছক্কা মারেন তিনি। শেষ দিকে রশিদ খানের ঝড়ো গতির ইনিংসে ৫০ ওভারে ৯ উইকেটে ২৮৭ রানের পুঁজি পায় আফগানিস্তান। রশিদ ৩০ বলে ২টি চার ও ৫টি ছক্কায় ৫৫ রান করেন। আয়ারল্যান্ডের ম্যাকব্রিন ১০ ওভারে ২৯ রানে ৫ উইকেট নেন।

২৮৮ রানের বড় টার্গেটে খেলতে নেমে জবাবটা ভালো দিচ্ছিলো আয়ারল্যান্ড। তবে কোন ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে না পারায় শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭১ রান করে আইরিশরা। ১৬ রানে হার মানতে হয় সফরকারীদের।

লোরকান টাকার দলের পক্ষে সর্বোচ্চ ৯৬ বলে ৮৩ ও পল স্ট্রিং ৩৯ রান করেন। আফগানিস্তানের নাভিন উল হক ৩টি উইকেট নেন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্যারিবীয়দের বিপক্ষে হ্যাটট্রিক সিরিজ জয়ের রেকর্ড বাংলাদেশের

ক্যারিবীয়দের বিপক্ষে হ্যাটট্রিক সিরিজ জয়ের রেকর্ড বাংলাদেশের

না খেলে দুঃসংবাদ পেলেন কোহলি

না খেলে দুঃসংবাদ পেলেন কোহলি

কমতে পারে মেসির নিষেধাজ্ঞা

কমতে পারে মেসির নিষেধাজ্ঞা

ম্যাচ সেরা সাকিব ভাঙলেন নিজের রেকর্ড

ম্যাচ সেরা সাকিব ভাঙলেন নিজের রেকর্ড