আন্তর্জাতিক ক্রিকেট বিদায় জানালেন ডাচ অলরাউন্ডার ডেসকাট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৭ এএম, ২৪ অক্টোবর ২০২১
আন্তর্জাতিক ক্রিকেট বিদায় জানালেন ডাচ অলরাউন্ডার ডেসকাট

চলতি বছরের শেষের দিকে ক্রিকেটকে বিদায় জানাবেন নেদারল্যান্ডসের অলরাউন্ডার রায়ান টেন ডেসকাট। এ ঘোষণা বেশ আগেই দিয়ে রেখেছিলেন তিনি। তবে এর কিছুদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন এ ডাচ তারকা। শ্রীলঙ্কার বিপক্ষে হার এবং দলকে বিশ্বকাপের সুপার টুয়েলভে তুলতে না পারার ব্যর্থতা নিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন তিনি।

ডাচদের বিশ্বকাপ স্কোয়াডে ডেসকাটের ডাক পাওয়াটা বিস্ময়ের সৃষ্টি করে। তবে বিশ্বকাপে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি এ ৪১ বছর বয়সী ক্রিকেটার।

প্রাথমিক পর্বের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম বলেই প্যাভিলিয়নে ফেরেন রায়ান টেন ডেসকাট। দ্বিতীয় ম্যাচে নামিবিয়ার বিপক্ষে ব্যাটিংয়ের সুযোগ না পাওয়া ডেসকাট তৃতীয় ম্যাচে একাদশে জায়গা করে নিতে পারেননি।

ডেসকাটের মতই ব্যর্থ ছিল নেদারল্যান্ডসের বিশ্বকাপ যাত্রা। বিশ্বকাপের প্রাথমিক পর্বে তিন ম্যাচেই হেরেছে ডাচরা। প্রাথমিক পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে তো দলীয় ৫০ রানের আগে গুটিয়ে যায় নেদারল্যান্ডসের ইনিংস।

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ম্যাচ শেষের কিছুক্ষণ পরেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর ঘোষণা দেন রায়ান টেন ডেসকাট।

বিদায়ের ঘোষণায় ডেসকাট বলেন, ‘কঠিন এক সফর শেষ হলো। দলের এ প্রচেষ্টার অংশ হতে পারাটা বেশ আনন্দের। নেদারল্যান্ডসের প্রতিনিধিত্ব করাটা আমার জন্য গর্বের বিষয় ছিল। দুল এবং সাপোর্ট স্টাফদের পেশাদারিত্ব আমার জন্য বেশ অনুপ্রেরণার ছিল। আন্তর্জাতিক ক্রিকেটে আমি যে মুহূর্তগুলো উপভোগ করেছি তার জন্য ক্রিকেটার, কোচ এবং ক্রিকেট নেদারল্যান্ডসকে ধন্যবাদ।’

২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট পা রাখেন রায়ান টেন ডেসকাট। নেদারল্যান্ডসের হয়ে ৩৩ ওয়ানডেতে ৫ সেঞ্চুরিতে ৬৭ গড়ে করেছেন ১৫৪১ রান। নূন্যতম একহাজার রান করা ক্রিকেটারদের মধ্যে তার গড় সবচেয়ে সেরা। এছাড়াও বল হাতে শিকার করেছিলেন ৫৫ উইকেট।

ওয়ানডে ক্যারিয়ার বেশ সমৃদ্ধ হলেও টি-টোয়েন্টিতে মাত্র ২৪ ম্যাচ খেলেছেন তিনি। এ সময়ে ৪১ গড়ে ১৩২.৯১ গড়ে করেন ৫৩৩ রান। বল হাতে শিকার করেছেন ১৩ উইকেট।

নেদারল্যান্ডসের হয়ে ক্যারিয়ারের সেরা সময় পার করেছেন ২০১১ বিশ্বকাপে। ওই বিশ্বকাপে দুই সেঞ্চুরি এবং একটি অর্ধশতক করেন তিনি। এরপর বিভিন্ন কারণে ৭ বছর নেদারল্যান্ডসের হয়ে খেলেননি তিনি। ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন তিনি। বিশ্বকাপ বাছাই পর্বে তার একক ব্যাটিং নৈপ্যুণে মূল পর্বে খেলার সুযোগ পায় নেদারল্যান্ডস।

বিশ্বকাপ বাছাই পর্বে দুর্দান্ত পারফর্মেন্সের পর জানিয়েছিলেন ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত খেলতে চান তিনি। তবে তার সে আশা পূর্ণ হচ্ছে না। তার আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

৩০ পেরোতেই  অবসরে অজি পেসার প্যাটিনসন

৩০ পেরোতেই  অবসরে অজি পেসার প্যাটিনসন

১২ বছরের বালিকার হাতে স্কটল্যান্ডের জার্সির ডিজাইন

১২ বছরের বালিকার হাতে স্কটল্যান্ডের জার্সির ডিজাইন

২০২৩ বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কিত মরগ্যান

২০২৩ বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কিত মরগ্যান

ফুটবল বিশ্বসেরা জার্মানি এবার ক্রিকেট বিশ্বকাপের দোড়গোড়ায়

ফুটবল বিশ্বসেরা জার্মানি এবার ক্রিকেট বিশ্বকাপের দোড়গোড়ায়