কোহলিকে ছাড়িয়ে যাওয়ার দ্বারপ্রান্তে বাবর: ইয়ন বিশপ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ১৮ জুন ২০২২
কোহলিকে ছাড়িয়ে যাওয়ার দ্বারপ্রান্তে বাবর: ইয়ন বিশপ

সর্বশেষ তিন বছরে কোনো ফরম্যাটেই সেঞ্চুরি নেই ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির। এ সময়েই ব্যাট হাতে রানের ফুলঝুরি ছোটাচ্ছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ওয়ানডে ক্রিকেটে তো রীতিমতো বাবরের ব্যাট যেন খানিকটা বেশিই চওড়া হয়ে গেছে ইদানিং। অনেকেই বলেন বিরাট কোহলিকে খুব দ্রুত ছাড়িয়ে যাবেন, আবার অনেকের মতে এখনই টপকে গেছেন। ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার ইয়ন বিশপের মতে কোহলিকে ছাড়ানোর দ্বারপ্রান্তে বাবর।

বেশি না, মাত্র কয়েক বছর আগেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‍্যাংকিংয়ে রাজত্ব করতেন বিরাট কোহলি। সব ফরম্যাটেই ব্যাট হাতে প্রতিপক্ষকে শাসন করেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরির মালিক ইদানিং কালে রান করতেই ভুলে গেছেন।

অন্যদিকে এ সময়েই যেন নিজেকে প্রতি মুহূর্তে ছাড়িয়ে যাওয়ার লড়াইয়ে নেমেছেন বাবর। সম্প্রতি টানা দুইবার সেঞ্চুরির হ্যাটট্রিক করেছেন। সব ফরম্যাটেই প্রতিপক্ষের জন্য আতঙ্ক হয়ে উঠেছেন।

দুইজনের বিপরীতমুখী ফর্ম প্রভাব ফেলেছে র‍্যাংকিংয়েও। যেখানে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তান অধিনায়ক সবার শীর্ষে। সেখানে কোহলি ওয়ানডেতে তিনে থাকলেও টি-টোয়েন্টিতে সেরা বিশেও নেই (২১)। সাদা পোশাকেও বাবরের চেয়ে পিছিয়ে কোহলি। টেস্টে কোহলি আছেন দশে ও বাবরের অবস্থান চারে। সব জায়গাতেই কোহলিকে পিছনে ফেলে দিয়েছেন বাবর।

বাবর আজম-বিরাট কোহলিরা খেলবেন এক দলে!

কোহলি সেরা নাকি বাবর আজম, অথবা কোহলিকে ছাড়াতে বাবরের আর কত সময় লাগবে! গত কয়েক বছরে ক্রিকেট বিশ্বে অন্যতম আলোচনার বিষয় এটি। বর্তমানে বাবরের ফর্ম স্বাভাবিকভাবেই এই আলোচনা আবারও ‘হট টপিকে’ পরিণত হয়েছে। একাধিক পাকিস্তানি ক্রিকেটার ইতিমধ্যে বাবরকে কোহলির চেয়ে এগিয়ে রেখেছেন। ক্রিকেট বিশ্বেও অনেকেই এটা নিয়ে কথা বলেছেন।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ও বর্তমানে ধারাভাষ্যকার ইয়ন বিশপের মতে বাবর আজম এখনো কোহলিকে টপকাতে পারেনি। তবে খুব দ্রুতই ভারতের সাবেক অধিনায়ককে টপকে যাবেন পাকিস্তান অধিনায়ক, এমনটাই মনে করেন তিনি।

ওয়ানডে ক্রিকেটে সর্বশেষ সিরিজেও একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি করেছেন বাবর। গড়ও কোহলির চেয়ে বেশি। অন্তত ওয়ানডেতে বাবর ‘গ্রেট’ হওয়ার পথে রয়েছে বলে মনে করেন বিশপ।

sportsmail24

বলেন, "বাবর আজম কিংবদন্তি হওয়ার পথে। অন্তত সাদা বলে ৫০ ওভারের ক্রিকেটে কথাটা পরিষ্কার করে বলাই যায় “কিংবদন্তি হওয়ার পথে।” গ্রেট—শব্দটা আমি হালকাভাবে ব্যবহার করি না। এটার ব্যাপ্তি ও গভীরতা আরও বেশি। কিন্তু ওর গড় ষাট ছুঁই ছুঁই, সঙ্গে শতক ১৭টি। সে তার পাশের প্রতিবেশী কোহলিকে প্রায় টপকেই গেছে। বলা যায়, ৫০ ওভারে সে কাঙ্ক্ষিত ব্যাটসম্যান হয়ে ওঠার পথে।"

টেস্ট ক্রিকেটেও সাম্প্রতিক সময়ে দারুণ উন্নতি করেছেন বাবর। বিশ্বের সেরা তিন/চার টেস্ট ব্যাটারদের মধ্যে পাকিস্তান অধিনায়ককে রেখেছেন বিশপ। “টেস্ট ক্রিকেটে সে উন্নতি করছে। ভালো করতে শুরু করেছে। কৌশলগতভাবে সে দুর্দান্ত। ভবিষ্যতে আমি মনে করি সেরা তিন–চার খেলোয়াড়ের মধ্যে ওর নাম উচ্চারিত হবে" বলেন বিশপ।

তিন ফরম্যাটেই দারুণ সময় কাটাচ্ছেন বাবর। সব ফরম্যাট মিলিয়ে শেষ ১০ ম্যাচে মাত্র তিন ম্যাচেই তার স্কোর ছিল পঞ্চাশের নীচে। এ সময়ে তিন সেঞ্চুরি ও চার হাফ সেঞ্চুরি এসেছে বাবরের ব্যাট থেকে। যেভাবে ব্যাট হাতে ছুটছেন তাতে বিরাটকে ছাড়িয়ে যেতে খুব বেশি হয়তো লাগবে না পাকিস্তান অধিনায়কের। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলি কি ভেবে নিয়েছে সব অর্জন শেষ: আফ্রিদি

কোহলি কি ভেবে নিয়েছে সব অর্জন শেষ: আফ্রিদি

এখনও জয়ের আশা দেখছে বাংলাদেশ

এখনও জয়ের আশা দেখছে বাংলাদেশ

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

৪৯৮, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লো ইংল্যান্ড

'কয়েকজন ভারতীয় ক্রিকেটারের জন্য ভেস্তে যেতে বসেছিল পুরো সিরিজ'

'কয়েকজন ভারতীয় ক্রিকেটারের জন্য ভেস্তে যেতে বসেছিল পুরো সিরিজ'