ইংল্যান্ড টেস্টে ভারতের অধিনায়ক বুমরাহ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৯ পিএম, ২৯ জুন ২০২২
ইংল্যান্ড টেস্টে ভারতের অধিনায়ক বুমরাহ

আরও এক দফায় পরিবর্তন হলো ভারতের টেস্ট অধিনায়কত্ব। করোনা আক্রান্ত হয়ে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ থেকে ছিটকে গেছেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। ফলে আবারও নতুন অধিনায়কের অধীনে সাদা পোশাকে মাঠে নামবে ভারত। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ভারতকে নেত্বতৃ দিবেন পেসার জাসপ্রিত বুমরাহ।

২০২১ সালে করোনা প্রাদুর্ভাবে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের চারটি খেলেই দেশে ফিরতে বাধ্য হয়েছিল ভারত। তখন অধিনায়ক ছিলেন বিরাট কোহলি, কিন্তু এক বছরে কোহলির বদলে ভারতের টেস্ট অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা। এবার তার অধীনেই সিরিজের বাকি থাকা পঞ্চম টেস্ট খেলার কথা ছিল ভারতের।

চলতি বছরের ১ জুলাইয়ে শুরু হতে যাওয়া একমাত্র টেস্টের জন্য প্রস্ততি ম্যাচ খেলছিল ভারত। ম্যাচ চলাকালীন অধিনায়ক রোহিত শর্মার করোনা পরীক্ষা করা হলে শরীরে করোনা অস্তিত্ব পাওয়া যায়। এরপরই তাকে টিম হোটেলে আইসোলেশনে পাঠানো হয়।

করোনা থেকে সেরে না ওঠায় টেস্ট থেকে ছিটকে গেছেন তিনি। তারপর থেকেই ভারতের অধিনায়ক কে হবেন সেটা নিয়েই গরম ছিল ক্রিকেটপাড়া। কেউ ঋষব পান্থ আবার কেউ বুমরাহর কথাও বলছিলেন। অনেকে আবার কোহলিকেও অধিনায়ক দেখতে চাইছিলেন।

কোহলির কাছেই অধিনায়কত্ব ছেড়ে দিতেন মঈন আলি

বোর্ড অফ ক্রিকেট কন্ট্রোল ইন ইন্ডিয়া (বিসিসিআই) পেসার জাসপ্রিত বুমরাহকেই ইংল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট অধিনায়কের দায়িত্ব দিয়েছে। সাদা পোশাকে বুমরাহ ভারতের ৩৬তম অধিনায়ক হিসেবে টস করবেন। শেষ ৩৫ বছরে একমাত্র পেসার হিসেবে ভারতকে লাল বলে নেত্বতৃ দিতে যাচ্ছেন বুমরাহ। সর্বশেষ ১৯৮৭ সালে ভারতকে নেত্বতৃ দিয়েছিলেন পেস বোলিং অলরাউন্ডার কপিল দেব।  

বিরাট কোহলি অধিনায়কত্ব ছাড়ার পর বুমরাহ হবেন ভারতের ষষ্ট টেস্ট অধিনায়ক। এর আগে এক বছরে এর বেশি অধিনায়কের অধীনে টেস্ট খেলেনি ভারত। এর আগে ১৯৫৯ সালে পাঁচজন ভিন্ন অধিনায়কের অধীনে খেলেছিল ভারত।

sportsmail24

ইংল্যান্ডের বিপক্ষে ২০২১ সালের অসম্পূর্ণ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত। সিরিজের পঞ্চম ম্যাচে ড্র করলেও সিরিজের শিরোপা উঠবে ভারতের হাতে।

ক্যারিয়ারের শুরু থেকেই ভারতীয় দলের বোলিং আক্রমণের অন্যতম ভরসা বুমরাহ। ২০১৮ সালে ভারতের জার্সিতে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় জাসপ্রিত বুমরাহর। চার বছরে এখন পর্যন্ত ২৯টি ম্যাচ ম্যাচ খেলেছেন তিনি। এ সময়ে তার উইকেট সংখ্যা ১২৩টি।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

মৌখিক ছুটি চেয়েছেন সাকিব, চিঠি পেলে ভেবে দেখবে বিসিবি

মৌখিক ছুটি চেয়েছেন সাকিব, চিঠি পেলে ভেবে দেখবে বিসিবি

‘টেস্ট সংস্কৃতি গড়ে ওঠেনি’ সাকিবের মন্তব্যে ‘একমত’ পাপন

‘টেস্ট সংস্কৃতি গড়ে ওঠেনি’ সাকিবের মন্তব্যে ‘একমত’ পাপন

আমরা অবশ্যই জয়ের জন্য খেলবো: তাসকিন

আমরা অবশ্যই জয়ের জন্য খেলবো: তাসকিন

আড়াই মাসের আইপিএলে আইসিসির আপত্তি নেই: জয় শাহ

আড়াই মাসের আইপিএলে আইসিসির আপত্তি নেই: জয় শাহ