আইপিএলের প্রশংসায় পঞ্চমুখ সাকিব আল হাসান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১১ পিএম, ৩০ জুলাই ২০২২
আইপিএলের প্রশংসায় পঞ্চমুখ সাকিব আল হাসান

বিশ্বের অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের প্রথম এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন অলরাউন্ডার সাকিব আল হাসান।

তবে এর মধ্যেও মাঝে মাঝে বেশিরভাগ ম্যাচে ডাগআউটে বসেও কাটাতে হয়েছে তাকে। ২০২১ সালের আইপিএলের নিলামে তো অবিক্রিতই থেকে গেছেন। ২০১৯ ও ২০২০ সালের আইপিলেও একাদশে সুযোগ পেয়েছে অল্প কয়েক ম্যাচে।

সাকিবকে আইপিএলে না কেনায়, শেষ কয়েক মৌসুমে নিয়মিত সুযোগ না দেওয়ার যথেষ্ট ক্ষোভ রয়েছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। 

সাকিব আল হাসান বর্তমানে রয়েছেন আমেরিকায়। সেখানেই প্রবাসি বাংলাদেশিদের আয়োজিত এক অনুষ্ঠানে ঢালিউডের জনপ্রিয় নায়ক সাকিব খানের সঙ্গে একই মঞ্চে হাজির হয়েছিলেন তিনিও। 

বাদ নয়, বিশ্রামের কারণেই ‘এ’ দলে নেই মুমিনুল

সেখানে ক্রিকেট নিয়ে প্রবাসী বাংলাদেশিদের নানা প্রশ্নের উত্তরে খোলাখুলিই কথা বলেছেন টাইগারদের টেস্ট অধিনায়ক। এক পর্যায়ে এক প্রবাসি প্রশ্ন করেন আইপিএলে আবার সুযোগ পেলে খেলবেন কিনা! 

উত্তরে সাকিব বলেন, আবেগ দিয়ে সবকিছু বিবেচনা করা যায় না। আইপিএলে খেলাটা বিশ্বের সকল খেলোয়ায়ড়দের জন্য ভালো সুযোগ বলে মনে করেন তিনি। 

সাকিব বলেন, “দেখেন, আসলে আবেগের জায়গাটা কম, আবেগ দিয়ে সবসময় সব কিছু বিবেচনা করা যায় না। আইপিএল এমন একটা মঞ্চ এখন, আপনি স্বীকার করেন বা না করেন পুরো বিশ্ব ক্রিকেটই চায় এমন একটা জায়গায় খেলতে। এখানে খেলাটা সব খেলোয়াড়ের জন্যই ভালো একটা সুযোগ। এখান থেকে যে অভিজ্ঞতাটা আপনি পান সেটি অনেক বড় কিছু।”

sportsmail24

২০১৯ বিশ্বকাপে সর্বকালের অন্যতম অলরাউন্ডিং পারফর্মেন্স করেছিলেন সাকিব। ক্রিকেট মহলে সাকিবকে নিয়ে আলোচনার ঝড় উঠেছিল, প্রশংসা বৃষ্টিতে ভাসিয়েছিলেন সবাই।

একাধিকবার ২০১৯ বিশ্বকাপের পারফর্মেন্সের জন্য আইপিএলকে কৃতিত্ব দিয়েছেন। গতকাল আরও একবার সে কথা মনে করিয়ে দিলেন সাকিব।

"আপনি যদি দেখেন ২০১৯ বিশ্বকাপের আগেও আমি ম্যাচ খেলিনি। পুরো দেড় মাস আমি ওখানে বসেছিলাম। ওখানে থাকার কারণে জনি বেয়ারস্টো, রশিদ খান, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন  ওদের সাথে থেকে দেখেছি যে বিশ্বসেরা কীভাবে হওয়া যায়। ওখানে যদি না যেতাম কখনোই জানতে পারতাম না। চেষ্টা করেছি কীভাবে ওদের কাছাকাছি যাওয়া যায়। আমার মনে হয় যেটা আমাকে অনেকটা কাজে দিয়েছে। ২০১৯ বিশ্বকাপে তার ফল আমি পেয়েছি। আইপিএল বলেন সিপিএল বলেন খুবই গুরুত্বপূর্ণ" যোগ করেন সাকিব।

বাংলাদেশে প্রায়ই আইপিএল বয়কটের ডাক শোনা যায় সমর্থকদের মধ্যে। সাকিবের কাছে এসব আলাপের কোনো মানেই হয় না। “শুধু আইপিএল না অন্য যে কোনো টুর্নামেন্ট বয়কট করার কোনো মানেই হয় না’’ যোগ করেন তিনি।

sportsmail24

সাকিবের মতে, পৃথিবীর সবজায়গাতেই শেখার জন্য অনেক কিছু থাকে। বলেন, “শেখার তো শেষ নেই আপনি যত নতুন জায়গায় যাবেন ততই নতুন কিছু শিখতে পারবেন। আমি নিশ্চিত আপনি যখন নিউইয়র্কের বাইরে ডালাসে ক্যালিফোর্নিয়া বা অন্য কোথাও যাবেন কিছু না কিছু শেখার আসবেই। এই সুযোগগুলো হাতছাড়া করা ঠিক না। পৃথিবীর সব জায়গাতেই কিছু শেখার আছে। তো আপনি কেন সুযোগ হাতছাড়া করবেন।”

সম্প্রতি টেস্ট দলের অধিনায়কত্ব পেয়েছেন। গুঞ্জন রয়েছে আসন্ন এশিয়া কাপ থেকে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বও সাকিবের হাতে তুলে দিবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের পর থেকে ছুটিতে আছেন এই অলরাউন্ডার। যান জিম্বাবুয়ে সফরেও। আশা করা হচ্ছে, এশিয়া কাপ দিয়ে আবার দলে ফিরবেন তিনি। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

পাড়ার খেলা নয়, যে যোগ্য সে একাদশে থাকবে: তামিম

পাড়ার খেলা নয়, যে যোগ্য সে একাদশে থাকবে: তামিম

দল অনভিজ্ঞ, মানতে নারাজ অধিনায়ক সোহান

দল অনভিজ্ঞ, মানতে নারাজ অধিনায়ক সোহান

ধারাভাষ্যের নতুন চ্যালেঞ্জ নিচ্ছেন সাবেক অজি কোচ ল্যাঙ্গার 

ধারাভাষ্যের নতুন চ্যালেঞ্জ নিচ্ছেন সাবেক অজি কোচ ল্যাঙ্গার 

গিলক্রিস্টের দৃষ্টিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিতে উঠতে পারবে না বাংলাদেশ

গিলক্রিস্টের দৃষ্টিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিতে উঠতে পারবে না বাংলাদেশ