সিএ’র দশক সেরাতেও সাকিব, ধোনির কারণে বাদ মুশফিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২৩ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৯
সিএ’র দশক সেরাতেও সাকিব, ধোনির কারণে বাদ মুশফিক

সম্প্রতি প্রকাশিত ক্রিকেটের বাইবেল খ্যাত ‘উইজডেন অ্যালমানাকের’ দশক সেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছে দুই বছরের জন্য নিষিদ্ধ থাকা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) দশক সেরা ওয়ানডে একাদশেও জায়গা করে নিলেন তিনি।

সাকিবকে দলে রাখার বিষয়ে সিএ জানিয়েছে, ‘ধারাবাহিক পারফরম্যান্সই দশক সেরা একাদশে সুযোগ করে দিয়েছে সাকিবকে। এ দশকে ওয়ানডে ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। এ একাদশের অন্য ব্যাটসম্যানদের মতো মারমুখী নন সাকিব, তবে ব্যাট হাতে বাংলাদেশের হয়ে ধারাবাহিক পারফর্ম করে গেছেন। বাঁহাতি স্পিনে খুবই কার্যকর সাকিব। বিশ্বকাপে দুর্দান্ত খেলেছেনও এ অলরাউন্ডার।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা একাদশে সুযোগ না পেলেও বিবেচনায় আছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। ধোনির কারণে উইকেটরক্ষক হিসেবে জায়গা পাননি তিনি।

সিএ জানায়, ‘উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে মিডল অর্ডারে তার (মুশফিক) মূল্যের স্বীকৃতি দিতেই হবে। ব্যাট হাতে তার গড় ৪০-এর ওপরে।’

সিএ’র দশক সেরা ওয়ানডে একাদশের অধিনায়ক করেছে ভারতের সাবেক দলনেতা মহেন্দ্র সিং ধোনিকে। ওপেনার হিসেবে থাকছেন ভারতের রোহিত শর্মা ও দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ওয়ান ডাউনে থাকছেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি।

চার নম্বরে ব্যাট হাতে দক্ষিণ আফ্রিকার সাবেক খেলোয়াড় এবি ডি ভিলিয়ার্স। আর পাঁচ নম্বরে আছেন সাকিব আল হাসান। ছয় ও সাত নম্বরে যথাক্রমে ইংল্যান্ডের জস বাটলার ও ধোনি।

বোলিং আক্রমণে স্পিনার হিসেবে সাকিবের সাথে রয়েছেন আফগানিস্তানের রশিদ খান। পেস বিভাগে আছেন- অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে একাদশ
রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, জস বাটলার, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), রশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও লাসিথ মালিঙ্গা।


শেয়ার করুন :


আরও পড়ুন

উইজডেনের দশক সেরা ওয়ানডে দলে সাকিব

উইজডেনের দশক সেরা ওয়ানডে দলে সাকিব

সাকিবকে ছেড়ে দিল হায়দারাবাদ

সাকিবকে ছেড়ে দিল হায়দারাবাদ

টি-২০ র‌্যাংকিং থেকে সাকিবের নাম উধাও!

টি-২০ র‌্যাংকিং থেকে সাকিবের নাম উধাও!

নিষেধাজ্ঞার চারদিন পর মুখ খুললেন সাকিব

নিষেধাজ্ঞার চারদিন পর মুখ খুললেন সাকিব