নেইমারের হ্যাটট্রিক গোলে পেরুকে হারলো ব্রাজিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৫ এএম, ১৪ অক্টোবর ২০২০
নেইমারের হ্যাটট্রিক গোলে পেরুকে হারলো ব্রাজিল

ব্রাজিলের বিপক্ষে আক্রমণাত্মক ফুটবল খেলে দু’দফা এগিয়ে গিয়ে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল স্বাগতিক পেরু। তবে বার বার ফাউল, লাল কার্ড দেখা এবং ব্রাজিলকে পেনাল্টি উপহার দিয়ে উল্টো হারের স্বাদ নিতে হয়েছে। অন্যদিকে দুটি পেনাল্টি শট করা নেইমারের হ্যাটট্রিক গোলে ৪-২ ব্যবধানে জয় তুলে নিয়েছে ব্রাজিল।

বাংলাদেশ সময় বুধবার (১৪ অক্টোবর) সকালে কাতার বিশ্বকাপ বাছাইপর্বে পেরুকে হারানো মধ্য দিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিল রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। নেইমার ছাড়া ব্রাজিলের অন্য গোলটি করেছেন রিশার্লিসন। আর স্বাগতিকদের পক্ষে আন্দ্রে কারিয়ো ও রেনাতো তাপিয়া একটি করে গোল করেছেন।

ম্যাচে আক্রমণে ব্রাজিল আধিপত্য দেখালেও প্রথমার্ধ ছিল সমানে সমান। তবে শেষ দিকে খেই হারানো এবং মেজাজ হারিয়ে খেসারত দিতে হয়েছে স্বাগতিকদের। শেষ দিকে একজন কম নিয়ে খেলায় বাড়তি একটি গোলও হজম করতে হয়েছে তাদের।

ব্রাজিলের বিপক্ষের এ ম্যাচে শুরুর ষষ্ঠ মিনিটেই গোল করে এগিয়ে যায় পেরু। ডি-বক্সে সতীর্থের উদ্দেশে পেরুর এক মিডিফল্ডারের বাড়ানো বল ক্লিয়ার করতে গিয়ে মার্কিনিয়োস ভুল করে বসেন। ডি-বক্সের বাইরে পেরুর আন্দ্রে কারিয়োর কাছে চলে যায় বল। সেখান থেকে জোরালো ভলিতে ঠিকানা খুঁজে নেন তিনি।

তবে ম্যাচে আধাঘণ্টা সময়ের আগেই সমতায় ফেরে ব্রাজিল। ২৮তম মিনিটে পেনাল্টি কিক থেকে গোল আদায় করে নেন নেইমার। ডি-বক্সে ব্রাজিলের পিএসজি ফরোয়ার্ডকে পেরুর মিডফিল্ডার ইয়োতুন জার্সি টেনে ধরলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

তিন মিনিট পর নেইমার আবারও গোল করেন। তবে অফসাইডের কারণে বাতিল হয়। ৫৯তম মিনিটে আবারও এগিয়ে যায় পেরু। ডি-বক্সের বাইরে ফাঁকায় বল পেয়ে জোরালো ভলি মারেন রেনাতো তাপিয়া। সামনে একজনের পায়ে লেগে বল জালে জড়ায়।

২-১ গোলে পিছিয়ে পড়ে অবশ্য সমতায় ফিরতে বেশি সময় নেয়নি ব্রাজিল। পাঁচ মিনিট পর ম্যাচের ৬৪তম মিনিটে নেইমারের কাছ থেকে পাওয়া বল জালে জড়ায় এভারটন ফরোয়ার্ড রিশার্লিসন।

সমতায় ফেরার পর ৮৩তম মিনিটে আরেকটি পেনাল্টি কিকে ম্যাচে প্রথমবারের মতো এগিয়ে যায় ব্রাজিল। ডি-বক্সে নেইমার তারকাই ফাউলের শিকার হলে এ পেনাল্টি পায় ব্র্রাজিল। পেনাল্টি কিক থেকে নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন নেইমার।

ম্যাচে পিছিয়ে পড়ে মেজাজ হারিয়ে ফেলে পেরু। খেলার ৮৯তম মিনিটে বল দখলের লড়াইয়ে রিশার্লিসনের মুখে আঘাত করে শুরুতে হলুদ কার্ড এবং পরে ভিএআরের সাহায্যে সরাসরি লাল কার্ড দেখেন ডিফেন্ডার কার্লোস জামব্রানো। তার ৩ মিনিট আগে বেঞ্চের গোলরক্ষক কাসেদাও লাল কার্ড দেখেন।

একজনকে কম পেয়ে পেরু বিপক্ষে আক্রমণ বাড়ায় এগিয়ে থাকা ব্রাজিল। তার ফলও পায়। যোগ করা সময়ে ম্যাচে ৯৪তম মিনিটে নিজের হ্যাটট্রিক গোল করেন নেইমার।

এদিকে হ্যাটট্রিক গোলে দলকে জয় এনে দেওয়া নেইমার দেশের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে উঠেছেন। নেইমারের মোট গোল সংখ্যা ৬৪টি। রোনালদোকে (৬২) পেছনে ফেরা নেইমারের সামনে এখন শুধুমাত্র দেশের হয়ে ৭৭ গোল করা কিংবদন্তি পেলে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

১৫ বছর পর আর্জেন্টিনার বলিভিয়া জয়

১৫ বছর পর আর্জেন্টিনার বলিভিয়া জয়

বাছাইপর্বের শুরুতেই ব্রাজিলের গোল উৎসব

বাছাইপর্বের শুরুতেই ব্রাজিলের গোল উৎসব

বিশ্বকাপ বাছাইপর্বে রেফায়িং নিয়ে বিতর্ক

বিশ্বকাপ বাছাইপর্বে রেফায়িং নিয়ে বিতর্ক

সুমাইয়ার জন্ম জাপানে, স্বপ্ন বাংলাদেশের নারী ফুটবলে

সুমাইয়ার জন্ম জাপানে, স্বপ্ন বাংলাদেশের নারী ফুটবলে