২০২৮ ইউরো আয়োজক হতে যুক্তরাজ্য-আয়ারল্যান্ডের যৌথ প্রস্তাব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২১ পিএম, ২৩ মার্চ ২০২২
২০২৮ ইউরো আয়োজক হতে যুক্তরাজ্য-আয়ারল্যান্ডের যৌথ প্রস্তাব

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ আসর ইউরো আয়োজন করতে যৌথভাবে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড। ২০৩০ ইউরো আয়োজনের জন্য উয়েফার কাছে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছে দেশ দুইটি। এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে ইংলিশ ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এফএ।

পুরো ইউরোপজুড়ে আয়োজন করা হয়েছিল ২০২০ ইউরো। করোনাভাইরাস মহামারির কারণে এক বছর পিছিয়ে তা আয়োজন করা হয় ২০২১ সালে। ২০২৪ সাল থেকে আবারও নির্দিষ্ট আয়োজক দেশেই আয়োজন করা হবে ইউরো। সেবার ইউরো আয়োজন করবে জার্মানি।

২০২৪ ইউরোর আয়োজক দেশ নির্ধারণ করা হলেও এখনও নির্ধারিত হয়নি ২০২৮ আসরের আয়োজক। সেই আয়োজন করতেই আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড।

ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও নর্থ আয়ারল্যান্ড- এই চারটি স্বায়ত্বশাসিত অঞ্চল নিয়ে যুক্তরাজ্য গঠিত। স্বায়ত্বশাসিত অঞ্চল হলেও আন্তর্জাতিক ফুটবলে আলাদা আলাদা দেশ হিসেবে খেলে। এমনকি এই চারটি অঞ্চলেরই রয়েছে আলাদা আলাদা ফুটবল ফেডারেশন। এই চার অঞ্চলের সাথে যুক্ত হয়ে ইউরো আয়োজনে প্রস্তাব দিয়েছে আয়ারল্যান্ড।

ইতিমধ্যেই উয়েফার কাছে এক্সপ্রেসন অব ইন্টারেস্ট (ইওআই) দিয়েছে দেশ দুইটি। শুধু তাই নয়, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড সরকারও ইতিমধ্যেই এই আয়োজনে ফুটবল ফেডারেশনের পাশে থাকার ঘোষণা দিয়েছে।

যুক্তরাজ্যের অধীনে থাকা ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের সরকার তাদের নিজ নিজ ফেডারেশনকে সমর্থন দিলেও নর্থ আয়ারল্যান্ড সরকার এখনও এ ব্যাপারে কিছু জানায়নি। তারা জানিয়েছে, ঘটনাটি তারা পর্যবেক্ষণ করছে।

শুধু ইউরো নয়, ২০৩০ ফুটবল বিশ্বকাপ আয়োজনের জন্য ইওআই জমা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে এ দুই দেশ। এমনটাই জানিয়েছে ইংলিশ ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এফএ।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :