ল্যান্স নায়েক হলেন আরচার রোমান সানা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৮ এএম, ২৮ জানুয়ারি ২০২০
ল্যান্স নায়েক হলেন আরচার রোমান সানা

আন্তর্জাতিক অঙ্গনে স্বর্ণপদক জয়ী বাংলাদেশি তীরন্দাজ রোমান সানাকে ল্যান্স নায়েক পদে পদোন্নতি দিয়েছে বাংলাদেশ আনসার ও ভিডিপি।

বিশ্ব আরচ্যারী চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতে ২০২০ টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন, এশিয়া আরচ্যারী চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জয় এবং নেপালে অনুষ্ঠিত সাউথ এশিয়ান (এসএ) গেমসে রিকার্ভ পুরুষ একক, পুরুষ দলগত ও মিশ্র দলগতে তিনটি স্বর্ণপদক অর্জন করেন তিনি।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) খিলগাঁওস্থ আনসার ও ভিডিপির সদর দপ্তরে রোমান সানাকে ল্যান্স নায়েকের ব্যাজ পরিয়ে দেন আনসার ও ভিডিপির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ।

অনুষ্ঠোনে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সহ-সভাপতি ও মহিলা ক্রীড়া সংস্থার সভানেত্রী মাহবুব আরা গিনি এমপি, আনসার ও ভিডিপির অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম আসিফ ইকবাল, পরিচালক (ক্রীড়া ও সংস্কৃতি) নুরুল হাসান ফরিদী, উপ-পরিচালক (ক্রীড়া ও সংস্কৃতি) রায়হান উদ্দিন ফকির, বিওএ’র উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু ও আসাদুজ্জামান কোহিনুরসহ বিভিন্ন ফেডারেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নেপালে অনুষ্ঠিত এসএ গেমসে আনসার ও ভিডিপির ১৪৪ জন ক্রীড়াবিদ বিভিন্ন ডিসিপ্লিনে অংশ নেন। যার মধ্যে একক ও দলগত মিলিয়ে ৮টি স্বর্ণ, ১৩টি রৌপ্য ও ৪৭টি ব্রোঞ্জপদক জয় করে সংস্থার ক্রীড়াবিদরা। এসব ক্রীড়াবিদদেরও আজ সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে পদকজয়ী ক্রীড়াবিদদের ৩৩ লাখ ২৫ হাজার টাকার প্রাইজমানি দেওয়া হয়। এছাড়া একক ইভেন্টের স্বর্ণ জয়ীদের এক লাখ, রৌপ্য জয়ীদের ৭৫ হাজার এবং ব্রোঞ্জপদক জয়ীদের ৫০ হাজার টাকা করে দেওয়া হয়। তাদের মধ্যে সর্বোচ্চ এক লাখ ৮০ হাজার টাকা পেয়েছেন রোমান সানা।

প্রাইজমানি পেয়ে আনন্দিত দেশ সেরা এ তীরন্দাজ বলেন, ‘আমাদের মতো মধ্যবিত্ত পরিবারের জন্য এ প্রাইজমানি অনেক প্রেরণার। এখন থেকে আমি ল্যান্স নায়েক পদে পদোন্নতি পেয়ে আরও ভালো বেতন পাব। এ পুরস্কার অনেক বেশি প্রেরণার।’

আনসারের ডিজি মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ বলেন, ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অনুগ্রহ আমাদের অনুপ্রাণিত করে। আমরা প্রতি বছরেই ক্রীড়াবিদদের সাফল্যের স্বীকৃতি দিয়ে থাকি। এসএ গেমসেও সাফল্য অর্জন করায় আমরা সংবর্ধনার আয়োজন করেছি।

তিনি আরও বলেন, বিদেশের মাটিতে বেশ ক’বার বাংলাদেশকে সম্মানিত করায় তীরন্দাজ রোমান সানাকে আমরা ল্যান্স নায়েক পদে পদোন্নতি দিয়েছি। সামনেই বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। ওই গেমসে আনসার ফের শ্রেষ্ঠত্ব অর্জন করবে বলে আশা করছি। যারা পদক জিতবে তাদের জন্যও সংবর্ধনার আয়োজন করা হবে।

সাংসদ মাহবুব আরা গিনি বলেন, আমরা ২০৪১ সালে উন্নত বিশ্বের অংশীদার হব। আমাদের ইচ্ছা খেলাধুলা দেশব্যাপী ছড়িয়ে দেওয়া।

এসএ গেমসের সেফ দ্য মিশন আসাদুজ্জামান কোহিনুর বলেন, এক সময় আনসারে ক্রীড়াদল গঠনের সময় আমিও ছিলাম। ফলে এ সাফল্যের কিছুটা হলেও আমি দাবিদার। এমন অর্থ পুরস্কার পেলে ক্রীড়াবিদরা আরও উৎসাহিত হবেন।

বিওএ’র উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু বলেন, এসএ গেমসে কৃতিত্ব অর্জন করা ক্রীড়াবিদদের সিংহ ভাগ আনসার ও ভিডিপির। ক্রীড়াঙ্গনের দুঃসময়ের সঙ্গী আনসার। কারণ, তৃণমূল থেকে ক্রীড়াবিদরা এসে প্রথমেই আশ্রয় পায় আনাসরে। তাই আমি তাদেরকে সাধুবাদ জানাচ্ছি।


শেয়ার করুন :


আরও পড়ুন

বর্ষসেরা ক্রীড়াবিদ রোমান সানা

বর্ষসেরা ক্রীড়াবিদ রোমান সানা

ক্রিকেটে না থাকলেও কর্পোরেট ব্যস্ততায় সাকিব

ক্রিকেটে না থাকলেও কর্পোরেট ব্যস্ততায় সাকিব

বিশ্ব আরচ্যারির বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোমান সানা

বিশ্ব আরচ্যারির বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোমান সানা

সোনায় মোড়ানো বাংলাদেশের আরচ্যারি, ১০টিতেই স্বর্ণ

সোনায় মোড়ানো বাংলাদেশের আরচ্যারি, ১০টিতেই স্বর্ণ