সেরেনার স্বপ্ন চুরমার করে ফাইনালে আজারেঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২০
সেরেনার স্বপ্ন চুরমার করে ফাইনালে আজারেঙ্কা

ছবি : ইউএস ওপেন

বিশ্ব রেকর্ডে ভাগ বসানোর স্বপ্ন নিয়ে করোনাকালের প্রথম গ্র্যান্ডস্ল্যাম ইউএস ওপেনে খেলতে নেমেছিলেন যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস। তবে ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক তৃতীয় বাছাই সেরেনার সেই স্বপ্নকে মাটির সাথে মিশিয়ে দিলেন অবাছাই বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা।

ইউএস ওপেনে এবারের শিরোপা জিতে অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্টের সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার স্বপ্ন ছিল সেরেনার। সেখানে বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাতে নারী এককের সেমিফাইনালে ১-৬, ৬-৩ ও ৬-৩ গেমে সেরেনাকে হারিয়ে দিয়েছেন আজারেঙ্কা। ১ ঘণ্টা ৫৬ মিনিটে সেরেনাকে হারের স্বাদ দেন তিনি।

এছাড়া অন্য সেমিতে জয় পেয়েছেন চতুর্থ বাছাই জাপানের নাওমি ওসাকা। ২৮তম বাছাই যুক্তরাষ্ট্রের জেনিফার বার্ডিকে হারিয়েছেন ওসাকা। ২ ঘণ্টা ৮ মিনিট সময় নিয়ে ৭-৬ (৭/১), ৬-৩ ও ৬-৩ গেমে জয় পান ওসাকা। রোববার (১৩ সেপ্টেম্বর) ফাইনালে মুখোমুখি হবেন ওসাকা ও আজারেঙ্কা।

২০১৭ সালে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে কোর্টের ঘাড়ে নিঃশ্বাস ফেলা শুরু করেন ৩৮ বছর বয়সী সেরেনা। সেটি ছিল সেরেনার ২৩তম গ্র্যান্ড স্ল্যাম। এরপর ৯টি গ্র্যান্ড স্ল্যাম (এবারের ইউএস ওপেনসহ) খেললেন সেরেনা, তবে কোর্টের রেকর্ডকে আর স্পর্শ করতে পারেনি।

চারবার ফাইনালে উঠেও শিরোপার আনন্দে মাতা হয়নি উইলিয়ামস পরিবারের ছোট কন্যার। এবার ইউএস ওপেনের শিরোপা জয়ের দারুণ এক সুযোগ ছিল সেরেনার।

র‌্যাংকিংয়ে প্রথম ১০ জনের ছ’জনই এবার নিউ ইয়র্কের প্রতিযোগিতায় খেলতে নামেননি। তবে সেরেনার দারুণ এ সুযোগে পানি ঢেলে দিলেন আজারেঙ্কা।
sportsmail24
অন্যদিকে ২০১৩ সালের পর এই প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন আজারেঙ্কা। ওই বছর ইউএস ওপেনেরই ফাইনালে উঠেছিলেন তিনি। সে বছরই সেরেনার কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ হয়েছিল ৩১ বছর বয়সী আজারেঙ্কার।

২০১২ সালে ইউএস ওপেনের ফাইনালেও উঠেছিলেন তিনি। সেবারও সেই সেরেনার কাছে হারতে হয় তাকে। ওই দু’বছর ইউএস ওপেনের শিরোপা জিততে না পারলেও দু’বার অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন আজারেঙ্কা।

গ্র্যান্ড স্ল্যামে ১১বারের মুখোমুখিতে এই প্রথমবার সেরেনাকে হারাতে সক্ষম হলেন আজারেঙ্কা। তাই আজারেঙ্কার আনন্দ যেন বাঁধভাঙ্গা।

তিনি বলেন, ‘সেরেনার সাথে খেলতে যাওয়া মানেই স্বপ্ন ভঙ্গ হওয়া। কারণ সেরেনা বিশ্বসেরা এক খেলোয়াড়। যার ঝুলিতে ২৩টি গ্র্যান্ড স্ল্যাম। তাকে হারানোর মানেই হলো বিশ্ব কীর্তি। আমি সেই কীর্তি গড়তে পেরেছি। তাও আবার গ্র্যান্ড স্ল্যামে। আমার কাছে এখনই মনে হচ্ছে শিরোপা জয় করা হয়ে গেছে। তারপরও ফাইনাল নিয়ে আমি সতর্ক। এখন আরও একটি বড় পরীক্ষা অপেক্ষা করছে। ওসাকার বিপক্ষে সহজে জিততে পারব না। ওসাকা বড় প্রতিপক্ষ।’

আজারেঙ্কা যখন আনন্দে আত্মহারা তখন ম্যাচ হেরে মুষড়ে পড়েছেন সেরেনা। তিনি বলেন, ‘আমার এ ম্যাচ হার আমি নিজেই মানতে পারছি না। দারুণ ছন্দে ছিলাম। কিন্তু শেষ সেটে যে কী হলো এখনো বুঝতে পারছি না। এই ম্যাচ আগামী কয়েকদিন আমার দুঃস্বপ্ন হয়ে থাকবে।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফ্রেঞ্চ ওপেনে দর্শক ফেরাচ্ছে আয়োজকরা

ফ্রেঞ্চ ওপেনে দর্শক ফেরাচ্ছে আয়োজকরা

নারী বিচারককে আঘাত, ইউএস ওপেন থেকে বহিষ্কার জকোভিচ

নারী বিচারককে আঘাত, ইউএস ওপেন থেকে বহিষ্কার জকোভিচ

ইউএস ওপেন থেকে মারের বিদায়

ইউএস ওপেন থেকে মারের বিদায়

সঙ্কটে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট, নিষিদ্ধের শঙ্কা

সঙ্কটে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট, নিষিদ্ধের শঙ্কা