করিম আদেয়েমি: ডর্টমুন্ডের ‘সোনার হরিণ’কে বর্জন করেছিল বায়ার্ন

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৪:২১ পিএম, ১১ মে ২০২২
করিম আদেয়েমি: ডর্টমুন্ডের ‘সোনার হরিণ’কে বর্জন করেছিল বায়ার্ন

বরুসিয়া ডর্টমুন্ড ছেড়েছেন আর্লিং হল্যান্ড! স্বাভাবিকভাবেই বুরুসিয়ান সমর্থকদের যখন মন খারাপ করার কথা, সেই সময়ই চমক নিয়ে হাজির ক্লাবটি। বায়ার্ন মিউনিখের যুব একাডেমি থেকে পরিতাজ্য হওয়া করিম আদেয়েমিকে দলে ভিড়িয়েছে বরুসিয়া। তবে বায়ার্নের পরিতাজ্য হলেও করিম আদেয়েমিকে আনা হয়েছে হল্যান্ডের সাবেক ক্লাব আরবি সলসবুর্গ থেকে!

জার্মান ফুটবল মানেই বায়ার্ন-ডর্টমুন্ডের ঐতিহ্যের লড়াই। নাম কিংবা অর্থের ভারে এগিয়ে থেকে সবসময় ডর্টমুন্ড থেকে পিছনে ফেলে বাভারিয়ানরা। এমনকি, ডর্টমুন্ডে ভালো খেলা খেলোয়াড়দের নিজেদের দলে ভেড়াতেও কোনো কার্পণ্য রাখে না দলটি। তবে এবার একটু উল্টো খেল দেখালো ডর্টমুন্ড। বায়ার্ন মিউনিখ থেকে বের করে দেওয়া করিম আদেয়েমিকে নিজেদের দলে নিয়েছে ডর্টমুন্ড।

নাইজেরিয়ান বাবা আবে আদেয়েমি এবং রোমানিয়ান মা অ্যালেকজান্দ্রা আদেয়েমির সন্তান করিম আদেয়েমির জন্ম জার্মানিতে। সেই সূত্রে জার্মান নাগরিকত্ব পেয়েছেন তিনি। এই কারণেই বাবা কিংবা মায়ের দেশ নয়, প্রতিনিধি করেন নিজের জন্মভূমি জার্মানিকে।

এই অভিবাসী ঘরের ফুটবলারকে সর্বপ্রথম খুঁজে বের করেছিল বায়ার্ন মিউনিখ। ২০১০ সালে মাত্র আট বছর বয়সে তাকে নিজেদের যুব একাডেমিতে নিয়ে আসে বাভারিয়ানরা। সেখানে নিজের আদর্শ মানতেন সেই সময়ে বায়ার্নের মূল দলের ডাচ তারকা অ্যারিয়েন রোবেনকে। তাকে অনুসরণ করেই বায়ার্নের যুব একাডেমিতে বেড়ে উঠছিলেন আদেয়েমি।

অ্যারিয়ান রোবেনকে কিভাবে অনুসরণ করতেন সেই কথাটাও জানিয়েছিলেন আদেয়েমি। বলেন, “সে (রোবেন) দারুণ ড্রিবল করে। আমি সবসময়ই ওই রকম করতে চাইতাম। আর এখন সেটা কিছুটা হলেও আমি পারি।” 

sportsmail24

তবে মাত্র দুই বছর পরেই ২০১২ সালে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তাকে ক্লাবটি থেকে বের করে দেয় বায়ার্ন। পাশাপাশি নিজেকে সেখানে প্রমাণ করতে না পারার ব্যর্থতাও সঙ্গী হয়েছিল তার। এই দুই মিলিয়ে বায়ার্নের যুব প্রকল্পে বেড়ে উঠার স্বপ্নটা সেখানেই ধুলিসাৎ হয়।

বায়ার্ন ছেড়ে যোগ দেন মিউনিখ শহরের বাইরের ক্লাব উনট্রাখচিংয়ে। সেখানে নিজেকে গড়ে তোলেন আদেয়েমি। এই সময়ে তাকে চেলসির কাছে বিক্রি করে দিতে চেয়েছিল ক্লাবটি। তবে সেই সময় তার প্রতি আগ্রহ দেখায়নি তারা। পরে অবশ্য ২০১৬ পর্যন্ত উনট্রাখচিংয়েই থাকার সিদ্ধান্ত নেন করিম আদেয়েমি।

২০১৬ সালে তাকে দলে পেতে আগ্রহ প্রকাশ করে অস্ট্রিয়ান ক্লাব আরবি সলসবুর্গ। মাত্র ১৬ বছর বয়সেই দেশ ছেড়ে অস্ট্রিয়ায় পাড়ি জমান আদেয়েমি। নিজের ক্যারিয়ারের জন্য ক্লাব বদলটা খুবই গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করেন এই জার্মান।

sportsmail24

তিনি বলেন, “আমার এমন একটি ক্লাবে যাওয়ার দরকার ছিল, যারা আমার ভবিষ্যত নিয়ে চিন্তা করবে। আর এটা সলসবুর্গই ছিল।”

অস্ট্রিয়ান ক্লাবটির যুব একাডেমি হয়ে ২০১৭ সালে সিনিয়র ফুটবলে অভিষেক হয় আদেয়েমির। আর অভিষেক ম্যাচেই খেলেছিলেন জার্মান ক্লাব আইনট্রাখট ফ্র্যাঙ্কফুর্টের বিপক্ষে।

অভিষেকের পর থেকেই একের পর এক ম্যাচে দারুণ ছন্দে থেকে নিজেকে প্রমাণ করেছিলেন আদেয়েমি। এই সময়েই অস্ট্রিয়ান বুন্দেসলিগায় দারুণ ছন্দে থাকা আদেয়েমিকে পাঠিয়ে দেওয়া হয়েছিল একই লিগের আরেক ক্লাব লেইফারইংয়ে। সেখানেও নিজের জাত চেনান জার্মান। সেই সময় থেকেই তার উপর নজর বরুসিয়ার।

সলসবুর্গে আদেয়েমির কোচ মাথিয়াস জাইসলে তার উপর মুগ্ধতা প্রকাশ করে বলেন, “একজন স্ট্রাইকারের মধ্যে যা যা দরকার সে সবই আদেয়েমির মধ্যে আছে। সবাই তার প্রতিভা দেখেছে। সে নিজের মধ্যে থাকা সামর্থ্যের পুরোটাই প্রমাণ করার চেষ্টা করছে।”

সলসবুর্গে খেলার সময়ই জাতীয় দলের স্কোয়াডে ডাক পান করিম আদেয়েমি। সেই সময় জার্মান কোচ জোয়াকিম লো-র নজর কেড়ে জাতীয় দলেও তার সুযোগ মেলে। লো-র বিদায়ের পর সেই চেয়ারে বসেছেন হ্যান্সি ফ্লিক। এই জার্মানও মুগ্ধ করিম আদেয়েমিতে।

sportsmail24

তিনি আদেয়েমিকে ব্যাখ্যা করেছেন, “গোলবারের সামনে ও যেভাবে মাথা ঠান্ডা রেখে খেলে, সেটা অসাধারণ। তার মধ্যে সেরা হওয়ার সবগুণই আছে। নিজের উন্নতির জন্য প্রচুর কাজ করতে পারে সে।”

ফুটবল বিশ্বের নজর কাড়া এই তরুণ এসেছেন ফুটবলীয় পরিবার থেকেই। বাবা আবে আদেয়েমি ছিলেন একজন ফুটবলার। ৩০ বছর বয়সে পেশাদার ফুটবল খেলার উদ্দেশ্যেই আফ্রিকা ছেড়ে ইউরোপে পাড়ি জমিয়েছিলেন। তবে বয়স বেশি হওয়ায় ফুটবল ক্যারিয়ারকে খুব বেশিদূর নিয়ে যেতে পারেননি তিনি। বাবা না পারলেও ছেলের মধ্যে সেই প্রতিভার সম্পূর্ণ প্রকাশ ঘটাতে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন আবে। করতেও পেরেছেন, ছেলে করিম আদেয়েমিকে বিবেচনা করা হচ্ছে জার্মান ফুটবলের ভবিষ্যত হিসেবে!

বায়ার্ন মিউনিখ থেকে বহিষ্কৃত আদেয়েমির ক্যারিয়ার খুব বড় না হলেও ইতিমধ্যেই জীবনের অন্ধকার এক গল্পের সাথেও পরিচিত হয়েছেন। সেই অন্ধকার জীবনের গল্প থেকে পাওয়া শিক্ষা থেকেই নিজেকে শক্তিশালী করে তুলেছে বলেও জানান করেন আদেয়েমি।

বলেন, “ছোট বেলায় আমি বেশ কয়েকবারই বর্ণবাদের শিকার হয়েছি। আর এই ঘটনায় আমাকে শক্ত হতে সাহায্য করেছে। এই অভিজ্ঞতার কারণেই আমি নিজেকে নতুন করে চিনতে পেরেছি। অন্য কারও সাথে বর্ণবাদের এই ঘটনা না ঘটুক এটাই আমার চাওয়া।”

জামাল মুসিয়ালা এবং কাই হার্ভার্জকে সঙ্গে নিয়ে জার্মান ফুটবলের নতুন রূপকথার গল্প লিখবেন করিম আদেয়েমি, এটাই প্রত্যাশা জামার্ন সমর্থকদের।

আর্লিং হল্যান্ডের দলত্যাগের পর পাঁচ বছরের চুক্তিতে বরুসিয়া ডর্টমুন্ডে যোগ দিয়েছেন করিম আদেয়েমি। বায়ার্ন থেকে বের করে দেওয়ার পর বরুসিয়ানদের ডেরায় যোগ দিতে মরিয়া ছিলেন বলেও জানিয়েছেন।

তার ভাষ্যমতে, “তরুণ হিসেবে হলুদ-কালো এই জার্সি পড়তে সবসময়ই উদগ্রীব ছিলাম আমি। বিশেষ করে বায়ার্ন থেকে বের হওয়ার পর। আশা করি, দলটির হয়ে অসংখ্য শিরোপা জিততে পারবো। নিজের পুরোটা উজাড় করে দিতে পারবো।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

হল্যান্ডের ‘অভাব পূরণে’ ডর্টমুন্ডে করিম আদেয়েমি

হল্যান্ডের ‘অভাব পূরণে’ ডর্টমুন্ডে করিম আদেয়েমি

বায়ার্নে আরও দুই মৌসুম থাকছেন টমাস মুলার

বায়ার্নে আরও দুই মৌসুম থাকছেন টমাস মুলার

আরলিং হল্যান্ডের চমক জাগানিয়া ‘অজানা’ দশ তথ্য

আরলিং হল্যান্ডের চমক জাগানিয়া ‘অজানা’ দশ তথ্য

‘গোলমেশিন’ বানাতেই হল্যান্ডকে ভেড়াচ্ছে ম্যানসিটি?

‘গোলমেশিন’ বানাতেই হল্যান্ডকে ভেড়াচ্ছে ম্যানসিটি?