৪০ বছরের খরা কাটাতে পারবে তিউনিশিয়া?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪১ এএম, ২৮ জুন ২০১৮
৪০ বছরের খরা কাটাতে পারবে তিউনিশিয়া?

রাশিয়া বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে পরাজিত হয়ে গ্রুপ পর্ব থেকে বিদায় ঘটেছে তিউনিশিয়ার। তবে আফ্রিকান এ দেশটি যখন গ্রুপের আরেক বিদায়ী দল পানামার মুখোমুখি হবে তখন ৪০ বছরের খরা কাটিয়ে উঠতে সব ধরনের চেষ্টাই করবে। বিশ্বকাপে দীর্ঘ ৪০ বছর পর জয়ের কৃতিত্ব অর্জন করতে চাইবেন এটাই স্বাভাবিক।

বেলজিয়ামের বিপক্ষে ৫-২ ও ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে পরাজয়ে গ্রুপ-জি থেকে আগেই বিদায় ঘটেছে তিউনিশিয়ার। আজ (বৃহস্পতিবার) তাদের প্রতিপক্ষ পানামারও দেশের টিকিট নিশ্চিত হয়ে গেছে। তিউনিশিয়া তাদের সর্বশেষ ১৩টি বিশ্বকাপের ম্যাচে জয় বিহীন আছে। এর মধ্যে ৪টিতে ড্র ও ৯টিতে পরাজয়।

মেক্সিকোর বিপক্ষে ১৯৭৮ সালের ম্যাচ দিয়ে তাদের বিশ্বকাপ যাত্রা শুরু হয়েছিল। দীর্ঘ ৪০ বছর পরে অন্তত একটি জয়ের সুখস্মৃতি নিয়ে দেশে ফিরতে চায় হমদি নাগায়ুজের দল।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এ ডিফেন্ডার বলেছেন, ‘গ্রুপের সেরা দুটি দলের বিপক্ষে আমরা প্রথম দুটি ম্যাচ খেলেছি। আমাদের গ্রুপটাও বেশ কঠিন। এখন আমাদের শেষ ম্যাচের উপর গুরুত্ব দিতে হবে। পানামার বিপক্ষে জয়ী হতে পারলে দীর্ঘ ৪০ বছর পরে আমরা জয়ের কৃতিত্ব অর্জন করব।’

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ইংলিশ অধিনায়ক হ্যারি কেনের শেষ মুহূর্তের গোলে ২-১ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে তিউনিশিয়া। পরের ম্যাচেও বেলজিয়ামের বিপক্ষে দাঁড়াতেই পারেনি। যদিও ইনজুরির তালিকাটা লম্বা হওয়া তা বিশ্বকাপের ম্যাচগুলোতে প্রভাব ফেলেছে।

ডায়লান ব্রন গোঁড়ালি, সায়াম বেন ইউসেফ হাঁটু ও মোয়েজ হাসেন কাঁধের ইনজুরিতে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন। যদিও ডিফেন্ডার বেন ইউসেফ টুর্নামেন্টের শেষ পর্যন্ত দলের সাথে থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

বিশ্বকাপে নিজেদের পারফরমেন্স নিয়ে মন্তব্য করতে গিয়ে তিনি বলেছেন, বিশ্বকাপে আমরা আফ্রিকাকে ভালোভাবে প্রতিনিধিত্ব করতে পারিনি। কিছু কিছু বিষয় আমাদের বিপক্ষে গেছে। বিশেষ করে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের শুরুর দিকে পেনাল্টি আমাদের পিছিয়ে দিয়েছিল। তার উপর ইনজুরির মাত্রাটা বেশি হওয়া তা দলকে প্রভাবিত করেছেন।

তিনি আরও বলেছেন, তবে একটি বিষয় আমাদের অবশ্যই স্বীকার করতে হবে যে, প্রতিপক্ষরা আমাদের থেকে শক্তিশালী। এই টুর্নামেন্টে ইতোমধ্যেই আমরা অনেক কিছু শিখতে পেরেছি।

অন্যদিকে নবাগত পানামাও শেষ ম্যাচে নিজেদের মেলে ধরতে প্রস্তুত। আগের ম্যাচে ইংল্যান্ডের কাছে ৬-১ গোলে বিধ্বস্ত হবার পরেও দলের আত্মবিশ্বাসে এতোটুকু চির ধরেনি। কনকানাফ বাছাইপর্বে যুক্তরাষ্ট্রের মত দলকে বিশ্বকাপে খেলতে দেয়নি পানামা। আর এ অভিজ্ঞতায় দারুন খুশি দলের ম্যানেজার হার্নান ডারিও।

তিনি বলেন, ‘বিশ্বের দুটি দারুন দলের বিরুদ্ধে আমাদের খেলার অভিজ্ঞতা হয়েছে। এটা সত্যিই চমৎকার। কারণ এর মাধ্যমে আমরা নিজেদের অবস্থান বুঝতে পেরেছি। বিশ্বকাপে সব দলই দুর্দান্ত। খেলোয়াড়দের শারীরিক ফিটনেসও চোখে পড়ার মত। অসধারণ দক্ষতা ও কৌশলে তারা গতিময় ফুটবল খেলেছে। বিশ্বকাপের ম্যাচগুলো আমি দারুন উপভোগ করেছি। এখানে আসতে পেরে আমি দারুন খুশি।’

এদিকে এবারই প্রথমবারের মত পানামা ও তিউনিশিয়া একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে। এর আগে বিশ্বকাপে একবারই কনকানাফের কোন দলের মোকাবেল করেছিল তিউনিশিয়া। ১৯৭৮ সালের ঐ ম্যাচটিতে তিউনিশিয়া ৩-১ গোলে জয়ী হয়েছিল।


শেয়ার করুন :


আরও পড়ুন

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে ব্রাজিল

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে ব্রাজিল

রাশিয়া বিশ্বকাপে ‌‘বড় অঘটন’

রাশিয়া বিশ্বকাপে ‌‘বড় অঘটন’

মেক্সিকোকে বিধবস্ত করে শেষ ষোলোতে সুইডেন

মেক্সিকোকে বিধবস্ত করে শেষ ষোলোতে সুইডেন

অঘটন ঘটালো দক্ষিণ কোরিয়া, জার্মানির বিদায়

অঘটন ঘটালো দক্ষিণ কোরিয়া, জার্মানির বিদায়