সিশেলসকে ১-০ গোলে হারালো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৫ মার্চ ২০২৩
সিশেলসকে ১-০ গোলে হারালো বাংলাদেশ

দুই ম্যাচের ফিফা টায়ার-১ ইন্টারন্যাশনাল ফুটবল সিরিজের প্রথম ম্যাচে সফরকারী সিশেলসকে ১-০ গোলে পরাজিত করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ৪২তম মিনিটে বাংলাদেশের পক্ষে একমাত্র গোলটি করেন তারিক কাজী। এ ম্যাচ দিয়ে বাংলাদেশের জার্সি গায়ে আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয় এলিটা কিংসলের।

শনিবার (২৫ মার্চ) সিলেট জেলা স্টেডিয়ামে প্রথম থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয় স্বাগতিক বাংলাদেশ। ম্যাচের শুরুতেই দুটি ফ্রি-কিকও আদায় করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তবে নিখুঁত ফিনিশিংয়ের অভাবে সেই সুযোগগুলোকে কাজে লাগাতে পারেনি।

ম্যাচের তৃতীয় মিনিটে দারুণ এক সুযোগ তৈরি করে লাল-সবুজ জার্সিধারীরা। ডান প্রান্ত থেকে বক্সের ভেতরে থাকা সজীবের উদ্দেশ্যে লম্বা ক্রস বাড়িয়েছিলেন সাদ উদ্দিন। তবে সজীব বল পাওয়ার আগেই সিশেলস ডিফেন্সের ক্লিয়ারে তা কাজে আসেনি।

৩৩তম মিনিটে গোলের প্রথম কোন ভালো সুযোগ তৈরি করে বাংলাদেশ। রাইট উইং থেকে অধিনায়ক জামাল ভূঁইয়ার ক্রস থেকে পোস্টের খুব কাছে তপু বর্মন দারুণ এক হেড করেছিল। তবে সিশেলসের গোলরক্ষক আলভিন রডি দারুণ দক্ষতায় তা তালুবন্দী করেন।

পরের মিনিটেই কাউন্টার অ্যাটাকে বিপজ্জনক হয়ে ওঠে সিশেলস। গোলরক্ষক রডির পাস থেকে বল নিয়ে এগিয়ে যান মিডফিল্ডার ব্র্যান্ডন রশিদ। তবে শেষ মুহূর্তে তাকে রুখে দেন তারিক।

ম্যাচের আগেই বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া বলেছিলেন, কাউন্টার অ্যাটাকে সিশেলস বেশ শক্তিশালী। তেমন প্রমাণই তারা মাঠে দিয়েছে। ৪২তম মিনিটে আর কোন ভুল করেনি বাংলাদেশ। জামাল ভূঁইয়ার ফ্রি-কিক ঠিকমত ক্লিয়ার করতে পারেননি সিশেলস ফরোয়ার্ড ব্রেন্ডন মোলে। সেই বল থেকে বাংলাদেশের ডিফেন্ডার তারিক কাজী গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন।

দ্বিতীয়ার্ধেও এগিয়ে থাকা বাংলাদেশ ব্যবধান বাড়ানোর বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করেছিল। নাইজেরিয়ান বংশোদ্ভূত ফরোয়ার্ড এলিটা কিংসলের বাংলাদেশের জার্সি গায়ে আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয়েছে। ৮৬তম মিনিটে পোস্টের খুব কাছে থেকে কিংসলের শট রডি দুর্দান্তভাবে সেভ না করলে ব্যবধান বাড়তে পারতো।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৯ স্থানে রয়েছে সিশেলস, তাদের চেয়ে সাত ধাপ এগিয়ে রয়েছে বাংলাদেশ। এক গোলে পিছিয়ে থাকা সিশেলস অবশ্য ম্যাচের শেষ পর্যন্ত লড়াইয়ে ফিরে আসার চেষ্টা করেছে। তবে শেষ পর্যন্ত আর সফল হতে পারেনি। ফলে ১-০ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

দুই দলের মধ্যকার দ্বিতীয় ম্যাচটি একই ভেন্যুতে মঙ্গলবার অনুষ্ঠিত হবে।


শেয়ার করুন :