হোয়াইটওয়াশ এড়ানোর দৌড়ে বাংলাদেশের পুঁজি ২৫৬

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ১০ আগস্ট ২০২২
হোয়াইটওয়াশ এড়ানোর দৌড়ে বাংলাদেশের পুঁজি ২৫৬

হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা নিয়ে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে জিম্বাবুয়ের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। প্রথম দুই ওয়ানডেতে ব্যাট হাতে বড় সংগ্রহের আশা দেখালেও তৃতীয় ওয়ানডেতে সমর্থকদের হতাশ করেছে টাইগার ব্যাটাররা। তৃতীয় ওয়ানডেতে টস হেরে ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ২৫৬ রানে থেমেছে বাংলাদেশ।

বুধবার (১০ আগস্ট) হারারেতে টানা ৬ষ্ঠবারের মতো টস হারে বাংলাদেশ। যথারীতি টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় জিম্বাবুয়ে। ব্যাটিংয়ে নেমে দলকে ভালো শুরু এনে দেওয়ার চেষ্টা করেন দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয়।

ইনিংসের ৯ম ওভারের তৃতীয় বলে ওপেনার এনামুল হক বিজয়ের ভুল সিদ্ধান্তে রান আউটের ফাঁদে পড়েন অধিনায়ক তামিম ইকবাল। ৩০ বলে ১৯ রান করে ফেরেন তিনি।

তামিমের বিদায়ের পর বিজয়ের যোগ্য সঙ্গী হতে পারেননি নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। দু’জনই প্যাভিলিয়নে ফেরেন রানের খাতা খোলার আগেই। এর মধ্যে শান্ত গোল্ডেন ডাকের শিকার ও মুশফিক ফেরেন নিজের ইনিংসের তৃতীয় বলে।

৪৭ রানে তিন উইকেট হারিয়ে বিপদে পড়া বাংলাদেশকে টেনে তোলার দায়িত্ব কাঁধে নেওয়ার চেষ্টা করেন এনামুল হক বিজয় ও মাহমুদউল্লাহ রিয়াদ। এক প্রান্তে রিয়াদ ধীর লয়ে ইনিংস এগিয়ে নিলেও বলের মেরিট অনুযায়ী রান তোলায় ব্যস্ত ছিলেন এনামুল হক।

২৫তম ওভারে চতুর্থ বলে লুক জোঙ্গের বলে উইকেটের পিছনে ক্যাচ তুলে দিয়ে ৭১ বলে ৭৬ রানে ফেরেন। এটা তার ক্যারিয়ারের পঞ্চম হাফ সেঞ্চুরি। দীর্ঘদিন পর দলে ফিরে এটা তার দ্বিতীয় ফিফটি।

এনামুলের বিদায়ের পর অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদও খুব বেশি সময় উইকেটে ছিলেন না। ১৭৩ রানে পাঁচ উইকেট হারিয়ে রান আড়াই’শর কোটা পার হবে কি-না তা নিয়ে তৈরি হয়েছিল সন্দেহ।

এমন সময় লোয়ার অর্ডারে ব্যাটারদের সঙ্গ পেয়ে ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি তুলে নেন। শেষ পর্যন্ত ৮৫ রানে অপরাজিত থাকেন তিনি। আফিফের ৮১ বলে ৮৫ রানের ইনিংসে ভর করে ২৫৬ রান তোলে বাংলাদেশ।

জিম্বাবুয়ের হয়ে দুইটি করে উইকেট শিকার করেন ব্রাড ইভান্স ও লুক জোঙ্গে। এছাড়াও একটি করে উইকেট নেন রিচার্ড এনগারাভা ও সিকান্দার রাজা। এই ম্যাচে বাংলাদেশের তিন ব্যাটার রান আউটের শিকার হন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

মাঠে ফিরছেন সাইফউদ্দিন, অজানা এশিয়া কাপ ভাগ্য

মাঠে ফিরছেন সাইফউদ্দিন, অজানা এশিয়া কাপ ভাগ্য

বাংলাদেশকে সিরিজ হারের লজ্জা দেওয়া রাজার র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ উন্নতি

বাংলাদেশকে সিরিজ হারের লজ্জা দেওয়া রাজার র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ উন্নতি

বাংলাদেশ দলকে আইসিসির জরিমানা

বাংলাদেশ দলকে আইসিসির জরিমানা

ইবাদতের মাথায় ১৩৯তম ওয়ানডে ক্যাপ পড়ালেন মোস্তাফিজ

ইবাদতের মাথায় ১৩৯তম ওয়ানডে ক্যাপ পড়ালেন মোস্তাফিজ