অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমির পথে ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:১৭ এএম, ০১ নভেম্বর ২০২১
অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমির পথে ইংল্যান্ড

বোলারদের নৈপুন্যের পর ব্যাটার জশ বাটলারের ব্যাটিং ঝড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্টিক জয়ের স্বাদ পেয়েছে ইংল্যান্ড। শনিবার (৩০ অক্টোবর) সুপার টুয়েলভে গ্রুপ-১-এ নিজেদের তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে দিয়েছে ইংলিশরা। এ জয়ে সেমি-ফাইনালের দ্বারপ্রান্তে এখন ইংল্যান্ড।

নিজেদের প্রথম প্রথম দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশকে হারিয়েছিল ইংল্যান্ড। ৩ খেলা শেষে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে এককভাবে গ্রুপ টেবিলের শীর্ষেও ইংল্যান্ড। সমানসংখ্যক ম্যাচে ২ জয় ও ১ হারে ২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া।

দুবাইয়ে টস জিতে প্রথমে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। ইংল্যান্ডের প্রথম তিন বোলারের তোপে ২১ রানেই ৪ উইকেট হারায় অস্ট্রেলিয়া। অসিদের ডেভিড ওয়ার্নার-স্টিভেন স্মিথ ১ রান করে, গ্লেন ম্যাক্সওয়েল ৬ ও মার্কাস স্টয়নিস খালি হাতে ফিরেন। পেসার ক্রিস ওকস ২টি, ক্রিস জর্ডান-আদিল রশিদ ১টি করে উইকেট নেন।

শুরুতে চাপে পড়লেও এক প্রান্ত আগলে রেখেছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। পঞ্চম উইকেটে ম্যাথু ওয়েডকে নিয়ে ৩৩ বলে ৩০ ও ষষ্ঠ উইকেটে অ্যাস্টন আগারকে নিয়ে ৩৬ বলে ৪৭ রানের জুটি গড়েন ফিঞ্চ। ওয়েড ১৮ ও আগার ২০ রান করে আউট হন।

শেষ পর্যন্ত ১৯তম ওভারের প্রথম বলে ফিঞ্চকে থামান জর্ডান। ৪৯ বলে ৪টি চারে ৪৪ রান করেন ফিঞ্চ। ফিঞ্চের পর শেষ দিকে প্যাট কামিন্স ১২ ও মিচেল স্টার্ক ১৩ রান করেন। এতে ২০ ওভারে সবক’টি উইকেট হারিয়ে ১২৫ রান করে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের জর্ডান ৩টি, ওকস-মিলস ২টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১২৬ রানের সহজ টার্গেটে দলকে উড়ন্ত সূচনা এনে দেন ইংল্যান্ডের দুই ওপেনার জেসন রয় ও জশ বাটলার। ৩৮ বলে ৬৬ রান যোগ করেন তারা। জুটিতে ২০ বলে ২২ রান অবদান রেখে আউট হন রয়। তিন নম্বরে ৮ রানের বেশি করতে পারেননি ডেভিড মালান।

দলীয় ৯৭ রানে মালানের আউটের পর ক্রিজে বাটলারের সঙ্গী হন জনি বেয়ারস্টো। তৃতীয় উইকেটে ১৫ বলে অবিচ্ছিন্ন ২৯ রানের জুটি গড়ে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন বাটলার ও বেয়ারস্টো। তখনও ইনিংসের ৫০ বল বাকি ছিল।

ইনিংসের নবম ওভারে ছক্কা মেরে ২৫ বলে ৮৫ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৫তম হাফ-সেঞ্চুরি পূরণ করেন বাটলার। শেষ পর্যন্ত ৩২ বলে ৫টি করে চার-ছক্কায় অপরাজিত ৭১ রান করেন বাটলার। ১১ বলে অপরাজিত ১৬ রান করেন বেয়ারস্টো। ইংল্যান্ডের পতন হওয়া দুই উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার দুই স্পিনার এডাম জাম্পা ও আগার।

৪ ওভারে ১৭ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন জর্ডান।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে খেলতে এসেছি, রাজনৈতিক আলাপ করতে নয় : নবি

বিশ্বকাপে খেলতে এসেছি, রাজনৈতিক আলাপ করতে নয় : নবি

সাকিব-নুরুল পর্যবেক্ষণে, রয়েছে শঙ্কাও

সাকিব-নুরুল পর্যবেক্ষণে, রয়েছে শঙ্কাও

হাসারাঙ্গার হ্যাটট্রিক ছাপিয়ে দক্ষিণ আফ্রিকার টানা জয়

হাসারাঙ্গার হ্যাটট্রিক ছাপিয়ে দক্ষিণ আফ্রিকার টানা জয়

ঝামেলা পাকিয়েছে আফগান-পাকিস্তান দর্শক, তদন্তে আইসিসি

ঝামেলা পাকিয়েছে আফগান-পাকিস্তান দর্শক, তদন্তে আইসিসি