চ্যালেঞ্জিং, সিরিজ জয়ের ভালো সুযোগও: মাহমুদউল্লাহ রিয়াদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৪ পিএম, ০২ জুলাই ২০২২
চ্যালেঞ্জিং, সিরিজ জয়ের ভালো সুযোগও: মাহমুদউল্লাহ রিয়াদ

দুই টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের সামনে এবার টি-টোয়েন্টি বাংলাদেশ। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ভার্সনেও খুব একটা ভালো সময় না গেলেও ক্যারিবীয়দের বিপক্ষে টাইগারদের ঘুরে দাঁড়ানোর সেরা সময়। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও তেমনি বার্তা দিলেন।

অধিনায়কের ভাষায়, সিরিজ জয়ের জন্যই মাঠে নামবে বাংলাদেশ দল। দুই দলের জন্যই সিরিজটি চ্যালেঞ্জের হলেও বাংলাদেশ দলের ঘুরে দাঁড়ানোর এটাই সেরা সময় বলেও উল্লেখ করেন অধিনায়ক মাহমুদউল্লাহ। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকেই বিশ্বকাপের প্রস্তুতি নিতে হবে বলেও উল্লেখ করেন সংক্ষিপ্ত ফরম্যাটে টাইগারদের এ অধিনায়ক।

মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, ‍“এখান থেকেই আমাদের প্রস্তুতি শুরু হবে। টি-টোয়েন্টি খুব অল্প সময়ের। আপনাকে কন্ডিশনের সাথে দ্রুত মানিতে নিতে হবে। সেই সাথে নিজেদের দক্ষতা প্রমাণ করতে হবে। আমরা ইতিবাচক মানসিকতা নিয়েই এগোচ্ছি। আমরা নির্ভিক ক্রিকেট খেলতে চাই। যে চ্যালেঞ্জই আসুক আমরা মোকাবেলা করতে চাই। দল হিসেবেই আমাদের জন্য এটা সিরিজ জয়ের সুযোগ, বাংলাদেশের জন্য জেতার সুযোগ।”

২০১৮ সালের স্মৃতির কথা উল্লেখ করে তিনি বলেন, “ভালো স্মৃতি চিন্তা করতে সব সময়ই ভালো লাগে, যেমন বাসে আসার সময় সাকিবের সঙ্গে ওই সময়ের (২০১৮ সিরিজ) কথা বলছিলাম। ড্রেসিংরুমে ঢোকার সময়ে সাকিবকে বলছিলাম, এখানে আমরা কিভাবে জিতেছিলাম। এটা আপনাকে ভালো ফিলিংস দেয় কিন্তু একই সাথে এটা অনেক আগের কথা।”

অধিনায়ক বলেন, “নতুন মাঠ সম্ভবত আমাদের জন্য। উইকেট ভিন্ন হলেও হতে পারে, উইকেট ভালো হলে খুবই ভালো। আমার মনে মানিয়ে নেওয়ার জন্য প্রস্তত থাকতে হবে। আমি এ জিনিসটা দু’ভাবে দেখি, আমার মনে হয় হোম কন্ডিশনে আমরা অনেক বেশি ধারাবাহিক, একই সাথে যখন দেশের বাইরে যাই, সেখানে আমার হয়তো উন্নতির ঘাটতি আছে। এ জিনিসটা আমাদের আরও ভালো করতে হবে, এটা আমি স্বীকার করি।”

তিনি আরও বলেন, “কিন্তু খেয়াল করে দেখবেন বেশ কিছু খেলোয়াড় আছে যারা এখনও তরুণ, অনভিজ্ঞ; ওদের সময় দিতে হবে। বিশ্বকাপের আগে আমরা হয়তো ১০ থেকে ১২টা ম্যাচ খেলবো। তো, এ সময়ে ওরা যদি যথেষ্ট সুযোগ পায় এবং কাজে লাগাতে পারে তাহলে দলের জন্য ভালো হবে এবং ওদের জন্যও ভালো হবে।”

দীর্ঘ দিন জাতীয় দলে ফিরেছেন এনামুল হক বিজয়। বিজয় ছাড়াও দলের তরুণ ক্রিকেটারদের নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, “মুনিম এখনো দলে নতুন, বিজয় মাত্র দলে আসলো, আমার মনে হয় ওদের যথেষ্ট সময় দিতে হবে। একই সাথে টিম ম্যানেজমেন্ট এবং আমারও দায়িত্ব যে, ওরা যেন নিশ্চিন্তে খেলতে পারে সেটা নিশ্চিত করা। সুযোগগুলো সঠিকভাবে পায় এটা নিশ্চিত করা। আমার দিক থেকেও চেষ্টা করবো, তারা যেন নিজের খেলাটা খেলতে পারে এবং আমি আশা করি, তারা সুযোগ পাবে এবং তা কাজে লাগাবে।”

সাগর পথে সেন্ট লুসিয়া থেকে ডোমিনিকায় গিয়ে ঠিক-ঠাক নিজেদের অনুশীলন করতে পারেনি বাংলাদেশ। বৃষ্টির কারণে অনুশীলনে ঘাম ঝড়াতে পারেনি তারা। শুধুমাত্র ৪০ মিনিটের মতো ফুটবল খেলে নিজেদের পরগ করেছেন ক্রিকেটাররা। তবে অনুশীলন না হওয়ায় দলকে মানসিকভাবে প্রস্তুত থাকতে বলেছেন মাহমুদউল্লাহ।

এ বিষয়ে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, “ অনুশীলন করা হয়নি, কারণ বৃষ্টি হচ্ছে। গতকালকে (বৃহস্পতিবার) আমরা ভ্রমণ করে আসলাম। তার আগে সেন্ট লুসিয়াতে যে একদিন পেলাম অনুশীলনে ফুটবল উপভোগ করেছি। সম্ভবত ৪০ মিনিটের ফিল্ডিং সেশন ছিল। আমার মনে হয় মানসিকভাবে আমাদের ওইভাবে প্রস্ততি নিতে হবে। খেলোয়াড়রা যদি ভালোভাবে মানসিক প্রস্ততি নিতে পারে -এটাই এখন ম্যাচের আগে সবচেয়ে ভালো উপায়।”

হজ্বের কারণে ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছুটি নিয়েছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। মুশফিক না থাকায় যেমন একজন অভিজ্ঞ ক্রিকেটারের ঘাটতি রয়েছে তেমনি নতুনদের জন্য সুযোগ রয়েছে বলেও জানান মাহমুদউল্লাহ রিয়াদ।

বলেন, “মুশফিক আমাদের অভিজ্ঞ খেলোয়াড়। একই সাথে এটা খুব ভালো সুযোগ যে, তার জায়গা পূরণ করার। তার জায়গায় আমাদের খেলোয়াড় আছে এবং সম্ভবত খুব ভালো সুযোগ থাকবে তার জন্য। কিন্তু আমার মনে হয় দল হিসেবে এটা আমাদের জন্য খুব ভালো সুযোগ ভালো করার এবং বাংলাদেশের জন্য সিরিজ জেতার।”

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি মাঠে গড়াবে আজ শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায়। সিরিজের বাকি দুটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে যথাক্রমে ৩ ও ৭ জুলাই (রোব এবং ‍বৃহস্পতিবার)। সবগুলো ম্যাচই বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

অনেকে আনন্দ করছিলাম, অনেকে ভয় পাচ্ছিলো: মিরাজ

অনেকে আনন্দ করছিলাম, অনেকে ভয় পাচ্ছিলো: মিরাজ

৯২ রান দূরে সাকিব আল হাসান

৯২ রান দূরে সাকিব আল হাসান

উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ফিরলেন মিরাজ-তাসকিন

উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ফিরলেন মিরাজ-তাসকিন

টি-টোয়েন্টি জিততে বড় পুঁজির প্রয়োজনীয়তা দেখছেন না সিডন্স

টি-টোয়েন্টি জিততে বড় পুঁজির প্রয়োজনীয়তা দেখছেন না সিডন্স