স্পেনের বড় জয়ে আনসু ফাতির রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫২ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২০
স্পেনের বড় জয়ে আনসু ফাতির রেকর্ড

নেশনস লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইউক্রেনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে স্পেন। বড় এ জয়ে স্পেনের হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন আনসু ফাতি। মাত্র ১৭ বছর ৩১১ দিন বয়সে জাতীয় দলের কনিষ্ট খেলোয়াড় হিসেবে মাঠে নেমে গোল করার নতুন রেকর্ড গড়েছেন বার্সেলোনার এ তরুণ ফরোয়ার্ড।

রোববার রাতে মাদ্রিদের আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে ম্যাচের ৩২ মিনিটে স্পেনের হয়ে তৃতীয় গোলটি করেন ফাতি। এর আগে ম্যাচের তিন মিনিটেই তার আদায় করা পেনাল্টি থেকে গোল করে স্বাগতিকদের এগিয়ে দিয়েছিলেন সার্জিও রামোস।

ম্যাচের ২৯ মিনিটে ড্যানিয়েল ওলমোর এসিস্টে ব্যবধার দ্বিগুণ করেন রামোস। এরপর ঐতিহাসিক গোলটি করেন স্পেনের হয়ে ক্যারিয়ারে প্রথমবারের মত মূল একাদশে খেলতে নামা ফাতি। এর মাধ্যমে তিনি ১৯২৫ সালে সুইজারল্যান্ডের বিপক্ষে মাত্র ১৮ বছর বয়সে তিনটি গোল করে এতদিন পর্যন্ত সবচেয়ে কম বয়সী স্প্যানিশ খেলোয়াড় হিসেবে হুয়ান এরাজকুইনের রেকর্ডটি ভঙ করেছেন।

ম্যানচেস্টার সিটির নতুন চুক্তিভুক্ত ফার্নান্দো তোরেস ৮৪ মিনিটে দলের হয়ে চতুর্থ গোলটি করেন। এর মাধ্যমে নেশনস লিগের এ-লিগের গ্রুপ-৪’এ প্রথম জয় তুলে নিল স্পেন।

লুইস এনরিকের দলটি বৃহস্পতিবার প্রথম ম্যাচে জার্মানির সাথে ১-১ গোলে ড্র করেছিল। নিজেদের দ্বিতীয় ম্যাচেও সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে জার্মানি।

জার্মানির বিপক্ষে বদলী খেলোয়াড় হিসেবে দ্বিতীয়ার্ধে খেলতে নেমে নিজেকে প্রমাণ করেছিলেন ফাতি। ওই ম্যাচের পর এনরিকের বিবেচনায় আক্রমণভাগকে শক্তিশালী করতে প্রথমবারের মতো মূল একাদশে সুযোগ করে নেন ফাতি। আর প্রথম এই সুযোগেই কোচের আস্থার প্রতিদান দিয়েছেন এ বার্সা তরুণ।

ম্যাচ শেষে এনরিকে বলেন, ‘এ বয়সে একজন খেলোয়াড়কে নিয়ে পরীক্ষা করার সুযোগটা থাকে। কিন্তু ফাতি জানে কিভাবে নিজেকে উপস্থাপন করতে হবে এবং কোচের দৃষ্টি আকর্ষণ করতে হবে। তার মধ্যে অসাধারণ এক প্রতিভা আছে।’

জাতীয় দলের জার্সি গায়ে এ গোলের মাধ্যমে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ফাতি এখন তিনটি রেকর্ডের মালিক। স্পেন ছাড়াও লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগেও বার্সেলোনার হয়ে সবচেয়ে কম বয়সে গোলের রেকর্ড গড়েছেন তিনি।

এনরিকে আরও বলেন, ‘আমরা যখন দল বাছাই করি তখন বয়সের দিকে তাকাই না। এর অর্থ এই নয় যে, আমরা যে কোন খেলোয়াড়কে যাচাই না করেই দলভুক্ত করি। এ বয়সে ভুলের একটি সুযোগ থাকে। কিন্তু একইসাথে ম্যাচের অভিজ্ঞতা অর্জনও জরুরি। আত্মবিশ্বাসটাও এর মাধ্যমে অর্জিত হয়।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নারী কর্মীর সতর্কতায় ‘হুঁশ’ ফিরলো রোনালদোর

নারী কর্মীর সতর্কতায় ‘হুঁশ’ ফিরলো রোনালদোর

গোলরক্ষক রিকোকে স্থায়ীভাবে দলে ভেড়ালো পিএসজি

গোলরক্ষক রিকোকে স্থায়ীভাবে দলে ভেড়ালো পিএসজি

এমবাপের গোলে জয় দিয়ে মিশন শুরু ফ্রান্সের

এমবাপের গোলে জয় দিয়ে মিশন শুরু ফ্রান্সের

রোনালদোবিহীন ম্যাচে পর্তুগালের দুর্দান্ত জয়

রোনালদোবিহীন ম্যাচে পর্তুগালের দুর্দান্ত জয়