× Advertisement

তোর হৃদয় যেন কখনও দুর্বলে সবল না হয় : ছেলের জন্মদিনে মাশরাফি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ০৫ অক্টোবর ২০২১
তোর হৃদয় যেন কখনও দুর্বলে সবল না হয় : ছেলের জন্মদিনে মাশরাফি

বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৩৯তম জন্মদিন আজ মঙ্গলবার (৫অক্টোবর)। মজার বিষয় হলো- একই দিনে তার একমাত্র ছেলে সাহেলেরও জন্মদিন। নিজের জন্মদিন নিয়ে অনাগ্রহী মাশরাফি ছেলের জন্মদিন নিয়ে সবসময়ই আবেগাপ্লুত। এবারও তার ব্যতিক্রম নয়। বাবা-ছেলের জন্মদিনের মাশরাফির একটাই চাওয়া, একদিন সবার সামনে সাহেলের বাপ বলে পরিচয় দিতে যেন গর্ববোধ করেন তিনি।

ছেলের জন্মদিনে ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে দীর্ঘ একটি স্ট্যাটাস দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। শুধু তাই নয়, নিজ হাতে ছেলের চুল কেটে দেওয়ার একটি ছবিও প্রকাশ করেছেন তিনি। মাশরাফির সেই স্ট্যাটাস তুলে ধরা হলো-

‌‘প্রিয় সাহেল
আজ তোর সাত বছর পূর্ণ হলো
তোর জন্মের পর আমার কেমন অনুভুতি ছিল তা পুরোটা মনে নাই। তবে এতোটুকু মনে আছে, আমি আমার মনের আনন্দ সবার সামনে প্রকাশ করতে পারছিলাম না।

সম্ভবতো এটা আমার জীবনের বড় দুর্বলতার একটি। আজ আবার তোর বাবারও জন্ম দিন। তোর দাদা-দাদীর অনুভুতি হয়তো একই রকম। ব্যাপারটা কাকতালিয় হলেও আমার দারুণ লাগে। জন্মদিনে তোর জন্য স্পেশাল কিছু করতে না পারা হয়তো অনেকের চোখে ব্যর্থ্যতা। কিন্তু তোর বাবার ক্ষেত্রেও একই রকম হয়েছে।

তোর বাবাও কোনদিন এ দিনের অনুভুতিগুলো বোঝেনি। তোর বাবার খেলোয়াড়ি জীবন থেকে এ পর্যন্ত অনেকেই সেলিব্রেট করতে চাইলেও তা আর মন থেকে হয়নি। হয়তো পরিস্থিতির শিকার হয়ে দু-এক বার অন্য কিছু করতে হয়েছে। তবে তুই এবং তোর বোন আমার জীবনের সবচেয়ে শ্রেষ্ঠ আবিষ্কার, এতে কোন সন্দেহ নাই। যার জন্য মহান আল্লাহর কাছে আমি চির কৃতঙ্গ।

আজ তোর সাত বছর হয়ে গেল, চোখের সামনে দিয়ে কত বড় হয়ে যাচ্ছিস ব্যাপারটা ভাবতেও ভালো লাগে। আবার ভয়টাও আমার ওখানেই। কারণ আল্লাহ তোর জন্য যে বয়স নির্ধারণ করে রেখেছেন সেখান থেকে তোর একটা বছর আজ ঝরে গেল! এই ভালোলাগা ও ভয়ের দোটানায় শুধু আল্লাহর কাছে দোয়া করি, আল্লাহ যেন তোকে একটা সুস্থ ও সুন্দর জীবন দান করেন। আর তোর আয়ু অনেক বড় করে দেন।

যে কয়দিন বাচবি-
তোর চোখ দুটো যেন ভালো কিছু দেখে
তোর কান দুটো যেন ভালো কিছু শোনে
তোর হাত দুটো যেন ভালো কিছু ধরে
তোর পা দুটো যেন সঠিক গন্তব্যে চলে
আর তোর হৃদয় যেন কখনও দুর্বলের জন্য সবল না হয়
মাথা উঁচু করে বেঁচে থাক বাপ

আল্লাহ বাঁচিয়ে রাখলে একদিন আমি সবার সামনে যেন বলতে পারি আমি সাহেল এক বাবা।
শুভ জন্মদিন বাপ আমার।

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক ওয়ানডে অধিনায়ক ও বর্তমান সংসদ সদস্য মাশরাফি ২০০৬ সালের ৭ সেপ্টেম্বর সুমনা হক সুমির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের দাম্পত্য জীবনে দুই সন্তান রয়েছে। প্রথম সন্তান মেয়ে হোমায়রা মুর্তজা এবং দ্বিতীয় সন্তান ছেলে সাহেল মুর্তজা, যার আজ জন্মদিন।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে ৩৬টি টেস্ট, ২২০টি ওয়ানডে ও ৫৪টি টি-টোয়েন্টি খেলেছেন মাশরাফি। টেস্টে তার উইকেট সংখ্যা ৭৮টি।

ডানহাতি এ পেসারের ওয়ানডে ক্রিকেটে উইকেট শিকার করেছেন ২৬৯টি, যা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ এবং পেসারদের মধ্যে সর্বোচ্চ। এছাড়া টি-টোয়েন্টিতে মাশরাফির উইকেট ৪২টি, যা বাংলাদেশের বোলারদের মধ্যে পঞ্চম সর্বোচ্চ।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপের আগে তাসকিনের ‘বোলিং গুরু’ মাশরাফি

বিশ্বকাপের আগে তাসকিনের ‘বোলিং গুরু’ মাশরাফি

কোচ নিয়ে প্রশ্ন তুললেন মাশরাফি

কোচ নিয়ে প্রশ্ন তুললেন মাশরাফি

বন্ধু রাজ্জাকের মস্তিষ্কের ভেলকি দেখার অপেক্ষায় মাশরাফি

বন্ধু রাজ্জাকের মস্তিষ্কের ভেলকি দেখার অপেক্ষায় মাশরাফি

নিজের খেলা চালিয়ে যাবেন মাশরাফি

নিজের খেলা চালিয়ে যাবেন মাশরাফি