এভাবে কাছে আসা যাবে না : মাশরাফি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৬ পিএম, ১৯ মার্চ ২০২০
এভাবে কাছে আসা যাবে না : মাশরাফি

ফেসবুক পোস্টের সঙ্গে এই ছবি ব্যবহার করেছেন মাশরাফি

করোনাভাইরাস নিয়ে টালমাটাল পুরো বিশ্ব। বন্ধ হয়ে গেছে বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে সকল প্রকার খেলাধুলা। এমন পরিস্থিতিতে ভক্ত ও সকলের জন্য সকর্তকতামূলক বার্তা দিয়েছে টাইগারদের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

প্রাণঘাতী এ ভাইরাস থেকে রক্ষা পেতে সংস্পর্শ ও ছোঁয়া থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন মাশরাফি। ভক্তের একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‌‘এভাবে কাছে আসা যাবে না। না, নিজের পরিচিত কিংবা দূরের কাউকে জড়িয়ে ধরা যাবে না!’

বৃহস্পতিবার (১৯ মার্চ) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি এমন আহ্বান নিয়েছেন। মাশরাফির ফেসবুক পোস্টটি হুবুহু তুলে ধরা হলো-

না, এভাবে কাছে আসা যাবে না! না, নিজের পরিচিত কিংবা দূরের কাউকে জড়িয়ে ধরা যাবে না!
যা করা যাবে : নতুন করোনভাইরাস রোগ সম্পর্কে কথা বলুন (কোভিড-১৯)

যা করা যাবে না : রোগের সাথে এর ভৌগলিক অবস্থান বা জাতিসত্তা সংযুক্ত করা যাবে না। মনে রাখবেন, ভাইরাসটি নির্দিষ্ট জনগোষ্ঠী, জাতি বা বর্ণের মানুষকে আক্রান্ত করতে পারে না।

যা করা যাবে : কোভিড-১৯ আছে এমন লোক সম্পর্কে, কোভিড-১৯ এর জন্য চিকিত্সা গ্রহণ করছে এমন লোক সম্পর্কে, কোভিড-১৯ থেকে সুস্থতা লাভ করেছেন এমন লোক সম্পর্কে বা কোভিড-১৯ সংক্রমণের পরে মারা যাওয়া লোক সম্পর্কে কথা বলা যাবে।

যা করা যাবে না : এই রোগে আক্রান্ত ব্যক্তিদের কোভিড-১৯ এর ‘শিকার’ হিসাবে উল্লেখ করা যাবে না

যা করা যাবে : কোভিড-১৯ ব্যক্তিদের সংক্রমণের বিষয়ে কথা বলুন।

যা করা যাবে না : কোভিড-১৯ আক্রান্ত লোকেরা ‘অন্যকে সংক্রামিত করে’ বা ‘ভাইরাস ছড়িয়ে দেয়’ - এসব বলা যাবে না, কারণ এটি ইচ্ছাকৃতভাবে সংক্রমণ ছড়ানো বোঝায় এবং দোষ চাপিয়ে দেয়।

যা করা যাবে : বৈজ্ঞানিক তথ্য এবং সর্বশেষ অফিসিয়াল স্বাস্থ্য পরামর্শের উপর ভিত্তি করে কোভিড-১৯ এর ঝুঁকি সম্পর্কে সঠিকভাবে কথা বলুন।

যা করা যাবে না : অসমর্থিত গুজবের পুনরাবৃত্তি এবং আতঙ্ক ছড়ায় এমন ভাষা ব্যবহার করা যেমন ‘প্লেগ’, ‘অ্যাপোক্যালিপস’ ইত্যাদি।

যা করা যাবে : ইতিবাচকভাবে কথা বলুন এবং হাত ধোয়া সম্পর্কিত টিপস অনুসরণ করে কার্যকর প্রতিরোধ ব্যবস্থার উপর জোর দিন। বেশিরভাগ মানুষের ক্ষেত্রে এটি এমন একটি রোগ যা তারা কাটিয়ে উঠতে পারে। নিজেকে, প্রিয়জনদেরকে এবং সবচেয়ে দুর্বলকে সুরক্ষিত রাখতে আমরা সকলেই নিতে পারি এমন সহজ পদক্ষেপ।


শেয়ার করুন :


আরও পড়ুন

দেশে সবধরনের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য বন্ধ

দেশে সবধরনের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য বন্ধ

দেশে ফিরে দৃষ্টান্ত স্থাপন করলেন দেবাশীষসহ দুই টাইগার

দেশে ফিরে দৃষ্টান্ত স্থাপন করলেন দেবাশীষসহ দুই টাইগার

ক্রিকেটারদের জন্য সতর্কবার্তা দিল বিসিবি

ক্রিকেটারদের জন্য সতর্কবার্তা দিল বিসিবি

কোয়ারেন্টাইনে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা

কোয়ারেন্টাইনে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা