নানা আয়োজনে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন করলো বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২১ এএম, ০৬ আগস্ট ২০২০
নানা আয়োজনে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন করলো বিসিবি

ছবি : বিসিবি

বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের জ্যেষ্ঠ পুত্র ও ক্রীড়া সংগঠক শেখ কামালের জন্মবার্ষিকী পালন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে হোম অব ক্রিকেট খ্যাত মিরপুরের একাডেমি প্রাঙ্গণে গরীব ও দুখি মানুষের মধ্যে খাবার বিতরণ করেছে বিসিবি। দেশের আধুনিক ক্রীড়াঙ্গণের স্থপতি হিসেবে বিবেচিত হওয়া শেখ কামাল আধুনিক যন্ত্রপাতি আমদানির মাধ্যমে বাংলাদেশের ক্রীড়াঙ্গণকে আরেক উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন।

বিসিবির উদ্যোগে আয়োজিত এক ভার্চুয়াল দোয়া মাহফিলে যুক্ত হয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এ সময় তিনি বলেন, ‘শেখ কামাল ক্রীড়ার আধুনিক যন্ত্রপাতি দেশের যুব সমাজকে পরিচিয় করিয়ে দিয়ে বাংলাদেশের ক্রীড়াঙ্গণকে নিজস্ব পরিচিতি এনে দিয়েছিলেন। নিজের উদ্যম ও সৃষ্টিশীলতা দিয়ে তিনি একাই দেশের ক্রীড়াঙ্গণকে পরিচালনা করেছেন এবং এটিকে পৌঁছে দিয়েছেন ভিন্ন মাত্রায়।’
sportsmail24
দোয়া মাহফিল ও কোরানখানি ছাড়াও সামাজিক দূরত্ব বজায় রেখে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করেছে বোর্ড। শেখ কামাল শুধু মাত্র একজন ক্রীড়াবিদ ছিলেন না, ছিলেন ক্রীড়া সংগঠকও। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধেও তিনি দেশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি মুক্তিবাহিনী গেরিলা যুদ্ধের একজন সংগঠক ছিলেন।

শেখ কামাল বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেছিলেন এবং এ সময় মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭২ সালে তিনি দেশের ক্রীড়ার প্রসারের জন্য গড়ে তুলেন আবাহনী ক্লাব। তার দক্ষ নেতৃত্বে ক্লাবটি সব ধরনের ক্রীড়াঙ্গণে সেরার আসনে অধিষ্টিত হয়। তার প্রতিষ্ঠিত ক্লাবটি এখনো দেশের শীর্ষ ক্লাব হিসেবে অধিষ্ঠিত।
sportsmail24
আবাহনী লিমিটেডও তাদের প্রতিষ্ঠাতা শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন করছে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মাত্র ২৬ বছর বয়সে শহীদ হন এ ক্রীড়া সংগঠক।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কৃত্রিম আলোয় মেতে উঠেছিলেন শেরপুরের ফুটবল প্রেমিরা

কৃত্রিম আলোয় মেতে উঠেছিলেন শেরপুরের ফুটবল প্রেমিরা

ফুটবলে ইচ্ছাকৃত কাশি দিলে ‘লাল কার্ড’

ফুটবলে ইচ্ছাকৃত কাশি দিলে ‘লাল কার্ড’

সিলেট সিক্সার্সকে আইনি নোটিশ পাঠিয়েছে বিসিবি

সিলেট সিক্সার্সকে আইনি নোটিশ পাঠিয়েছে বিসিবি

ডিসেম্বরে বিপিএল আয়োজন করতে চায় বিসিবি

ডিসেম্বরে বিপিএল আয়োজন করতে চায় বিসিবি