আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যেসব ক্রীড়াবিদ ও সংগঠক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০২ পিএম, ২৬ নভেম্বর ২০২৩
আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যেসব ক্রীড়াবিদ ও সংগঠক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পাওয়াদের নাম ঘোষণা করা হয়েছে। মনোনয়ন পাওয়াদের মাঝে সাবেক ও বর্তমান বেশ কয়েকজন ক্রীড়াবিদ ও সংগঠক রয়েছে। যেখানে বর্তমান সংসদ সদস্য-মন্ত্রী ছাড়াও নতুন মুখ রয়েছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেতে ৩ হাজারের উপরে আবেদন জমা পড়েছিল। সেখোন থেকে বাছাই করে রোববার ২৯৮ আসনের মনোনয়নপ্রাপ্তিদের নাম ঘোষণা করা হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলটির মনোনয়ন পাওয়া চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন।

নির্বাচনে ক্রীড়াবিদ ও সংগঠকদের মধ্যে যারা মনোনয়ন পেয়েছেন তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ভোটের লড়াইয়ে থাকবেন। তাদের নতুন মুখে তারকা ক্রিকেটার সাকিব আল হাসানও রয়েছেন। এছাড়া বর্তমান এমপি মাশরাফি বিন মোর্তজাও রয়েছেন।

ক্রীড়াঙ্গন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্তরা হলেন-

মাশরাফি বিন মুর্তজা
নড়াইল-২ আসন থেকে ১০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। যার মেয়াদ এখনো চলমান। এবার একই আসন থেকে দ্বিতীয়বারের মতো নির্বাচনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন পেলেন।

মাশরাফি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে না খেললেও এখনো ক্রিকেট থেকে অবসর নেননি। বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সফল সাবেক এ অধিনায়ক এখনো ক্রিকেট খেলছেন। জাতীয় দলের সুযোগ না পেলেও বিপিএল এবং জাতীয় লিগে খেলে থাকেন।

সাকিব আল হাসান
সাকিব বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তিন ফরম্যাটেই বর্তমান অধিনায়ক। দেশসেরা এ অলরাউন্ডার এখনো নিয়মিত খেলোয়াড়। এবার প্রথমবারের মতো জাতীয় সংদ নির্বাচনের জন্য ভোটের লড়াইয়ে নামলেন। মোট তিনটি আসনের জন্য মনোনয়নফরম সংগ্রহ করলেও নিজ জেলা মাগুরা-২ আসন থেকে নির্বাচনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন তিনি।

নাজমুল হাসান পাপন
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বর্তমান সভাপতি তিনি। এবার নিয়ে চতুর্থবার সংসদ সদস্য হওয়ার জন্য আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন। নিজ জেলো কিশোরগঞ্জ-৬ আসন থেকে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করবেন নাজমুল হাসান পাপন।

জাহিদ আহসান রাসেল
বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী চতুর্থবারের মতো নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে যাচ্ছেন। নিজ জেলা গাজীপুর ২ আসন ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচন করবেন তিনি। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী দায়িত্বে থাকা জাহিদ আহসান রাসেল দেশের ক্রীড়া উন্নয়নে কাজ করছেন।

আ হ ম মুস্তফা কামাল
কুমিল্লা-১০ আসন থেকে নির্বাচন করবে যাওয়া বর্তমান অর্থমন্ত্রী এক সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ছিলেন। এছাড়া বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সভাপতির পদেও দায়িত্ব পালন করেছেন তিনি। আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে তার এটি পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচন।ঃ

সাবের হোসেন চৌধুরী
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৯ আসনের জন্য মনোনয়ন পেয়েছেন তিনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক এ সভাপতি আবারও জাতীয় সংসদ সদস্য নির্বাচনে লড়াই করবেন।

আব্দুস সালাম মুর্শেদী
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক এই খেলোয়াড় খুলনা-৪ আসন থেকে নির্বাচন করবেন। জাতীয় দলের সাবেক এ তারকা ফুটবলারের এটি দ্বিতীয়বারের মতো জাতীয় সংসদ সদস্য নির্বাচন। দ্বিতীয়বারের মতো নৌকা প্রতীক নিয়ে ভোটের মাঠে নামছেন তিনি।

কাজী নাবিল আহমেদ
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহসভাপতি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পেয়েছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নের যশোর-৩ আসন থেকে নির্বাচন করবেন তিনি।

শ্রী বীরেন শিকদার
সাকিব আল হাসানের আসনের পাশের আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনের প্রতিদ্বন্দ্বীতা করবেন তিনি। সাবেক এই ক্রীড়া প্রতিমন্ত্রী মাগুরা-২ আসন থেকে নির্বাচনের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন।

মানিকগঞ্জ-১ (ঘিওর, দৌলতপুর ও শিবালয়) আসন থেকে একাদশ নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেলেও এবার তা পাননি জাতীয় ক্রিকেট বোর্ডের পরিচালক, সাবেক ক্রিকেটার ও বর্তমান সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয়। তার পরিবর্তে এবার দলীয় মনোনয়ন পেয়েছেন মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবদুস সালাম পিপি।

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী আগামী ৭ জানুয়ারি বাংলাদেশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গত ১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল তফসিল ঘোষণা করেন। এর আগে ৩০ নভেম্বরের মধ্যে ইসিতে মনোনয়নপত্র জমা দিতে হবে।


শেয়ার করুন :